thereport24.com
ঢাকা, রবিবার, ১৪ এপ্রিল 24, ১ বৈশাখ ১৪৩১,  ৫ শাওয়াল 1445

আদালতের আদেশ আমলে না নিয়ে এনভয় টেক্সটাইলের এমডি নিয়োগ

২০২৪ মার্চ ০৩ ১২:৪৫:০৫
আদালতের আদেশ আমলে না নিয়ে এনভয় টেক্সটাইলের এমডি নিয়োগ

দ্য রিপোর্ট প্রতিবেদক: এনভয় টেক্সটাইল লিমিটিডের একটি বিশেষ সাধারণ সভা গতকাল শনিবার রাজধানীর গুলশানের শুটিং ক্লাবে অনুষ্ঠিত হয়েছে। সভায় উচ্চ আদালতের নির্দেশনা আমলে না নিয়ে জনাব তানভীর আহমেদকে ব্যবস্থাপনা পরিচালক পদে নিয়োগ দেয়া হয়েছে।

এর আগে গত ২৬ জুলাই ২০২৩ তারিখে ও ১৩ নভেম্বর ২০২৩ তারিখে বাণিজ্য মন্ত্রণালয় থেকে পৃথক দুটি অফিস আদেশে কোম্পানী আইনের ১০৯ ধারা উল্লেখ করে জনাব তানভীর আহমেদকে ব্যবস্থাপনা পরিচালক পদে এনভয় টেক্সটাইলের পাশাপাশি আরো ৩৯ টি প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক পদে এবং স্পেন-বাংলাদেশ এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড এবং ফুড যোন লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক পদে কার্যক্রম পরিচালনার অনুমতি দেয়া হয়। উল্লেখ্য যে, এনভয় টেক্সটাইল লিমিটিডের একজন শেয়ারহোল্ডার সৈয়দ মোঃ নুরুল আমিন গত বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি,২০২৪) তানভীর আহমেদ ও সংশ্লিষ্ট অন্যান্যদের বিবাদী করে, বাণিজ্য মন্ত্রণালয়ের অফিস আদেশ সমূহের কার্যকারীতা চ্যালেঞ্জ জানিয়ে, উচ্চ আদালতে একটি রীট পিটিশন (নং-২৪৮১/২০২৪) দায়ের করেন।

শুনানী শেষে রীট পিটিশনটি আমলে নিয়ে মহামান্য হাই কোর্টের দ্বৈত বেঞ্চ গত ২৯ ফেব্রুয়ারি ২০২৪ একটি রুল নিশি জারি করেন এবং বাণিজ্য মন্ত্রণালয়কে তাদের গত ২৬ জুলাই ২০২৩ তারিখে ও ১৩ নভেম্বর ২০২৩ তারিখে ইস্যুকৃত অফিস আদেশ সমূহকে-- যাহা কোম্পানী আইনে ১৯৯৪ এর ১০৯ ধারার পরিপন্থি হওয়ায় কেন বেআইনী ও বাতিল বলে গণ্য হবে না তার জবাব প্রদানে নির্দেশ প্রদান করেন। একই সাথে ওই ডিভিশন বেঞ্চ বাণিজ্য মন্ত্রণালয়ের অফিস আদেশ সমূহের কার্যকরিতা ছয় মাসের জন্য স্থগিত করে।

রীট মামলায় সৈয়দ মোঃ নুরুল আমিনের আইনজীবি সাঈদ আবদুল্লাহ আল মামুন খান শনিবার সাংবাদিকদের বলেন যেহেতু উচ্চ আদালত গত বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রনালয়ের অফিস আদেশ সমূহের কার্যকরিতা স্থগিত করেছেন, তাই জনাব তানভীর আহমেদ কোম্পানী আইনের ১০৯ ধারা অনুযায়ী এই মুহূর্তে কোন পাবলিক লিমিটেড কোম্পানীর ব্যবস্থাপনা পরিচালক পদে অধিষ্ঠিত হওয়ার সুযোগ নাই। যেহেতু জনাব তানভির আহমেদ এই মুহূর্তে ৪১টি কোম্পানির (যাহা একক প্রতিষ্ঠান হিসেবে পরিচালিত হচ্ছে না) ব্যবস্থাপনা পরিচালক পদে অধিষ্ঠিত আছেন সেহেতু কোম্পানি আইনের ১০৯ (২) ধারা অনুযায়ী সরকার কর্তৃক অনুমতি সাপেক্ষে এনভয় টেক্সটাইলের ব্যবস্থাপনা পরিচালক পদে অধিষ্ঠিত হতে পারবেন। তিনি আরো বলেন, উচ্চ আদালতের রায় পাওয়ার পর আমরা এনভয় টেক্সটাইলের চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক ও কোম্পানী সেক্রেটারীকে বিষয়টি অবহিত করি। তারপরও তারা বিষয়টি উপেক্ষা করে ও শেয়ারহোল্ডারদের কাছে গোপন রেখে শনিবার ইজিএম করে জনাব তানভির আহমেদকে ব্যবস্থাপনা পরিচালক পদে নিয়োগ দেয় যাহা কোম্পানি আইনের ১০৯ ধারার পরিপন্থি।

এ ব্যাপারে তানভীর আহমেদ দ্য রিপোর্টকে বলেন, শেয়ার হোল্ডারদের ভোটে আমি নির্বাচিত হয়েছি। একাধিক কোম্পানির এমডি থাকার ব্যাপারে তিনি বলেন, সরকারের অনুমতি নিয়ে আমি একাধিক কোম্পানির এমডি পদে আছি। বাণিজ্য মন্ত্রণালয় থেকে অনুমতি নেয়া আছে। আইনের পরিপন্থী হয়েছে কিনা প্রশ্নে তিনি বলেন, আইনে পরিস্কার করে বলা আছে সরকারের অনুমতি নিয়ে একাধিক কোম্পানির এমডি থাকা যাবে।

(দ্য রিপোর্ট/ মাহা/ ৩রা মার্চ / দুইহাজার চব্বিশ)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর