thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৪ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের কারণেই বৃষ্টি

২০২৪ মার্চ ২১ ১৪:০৪:০৩
বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের কারণেই বৃষ্টি

দ্য রিপোর্ট প্রতিবেদক:রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে মঙ্গলবারের মতো বুধবারও বৃষ্টি হয়েছে। এতে কমেছে তাপমাত্রা। আবহাওয়া অধিদফতর বলছে, আজ বৃহস্পতিবারও দেশের বিভিন্ন বিভাগে বৃষ্টি হতে পারে। মূলত বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের কারণেই বৃষ্টি হচ্ছে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

আবহাওয়া অফিস বলছে, পশ্চিমা লঘুচাপের একটি অংশ ভারতের পশ্চিমবঙ্গে এবং এর কাছাকাছি এলাকায় আছে। এই পশ্চিমা লঘুচাপই এখনকার বৃষ্টির কারণ।

সবশেষ ২৪ ঘণ্টায় দিনাজপুরে দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত ৫৬ মিলিমিটার রেকর্ড করা হয়েছে। এসময় রংপুরে ৩৪, কুড়িগ্রামের রাজারহাটে ৩৫, নীলফামারির ডিমলায় ৩০ এবং রাজধানী ঢাকায় ১৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

এসময় তাপমাত্রাও কমেছে। মঙ্গলবার দিনাজপুরে সর্বনিম্ন তাপমাত্রা ৩২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হলেও বুধবার তাপমাত্রা নেমে এসেছে ১৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াসে। একইবাবে মঙ্গলবার রাজধানীর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। বুধবার তা কমে হয় ২১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া, সৈয়দপুর এবং তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

যদিও দেশের মধ্যাঞ্চলসহ উত্তরাঞ্চলে বৃষ্টি হলেও চট্টগ্রাম ও দক্ষিণাঞ্চলে বৃষ্টি হয়নি বললেই চলে।

আজও দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হতে পারে বলে জানিয়েছেন আবহাওয়া অধিদফতর। তাদের তথ্যমতে, বৃহস্পতিবার খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের দুয়েক জায়গায় ঝড়ো হাওয়া এবং বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং অন্যদিকে রাতের তাপমাত্রা কমতে পারে। তবে, আগামীকাল শুক্রবার থেকে বৃষ্টি একটু কমতে পারে।

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর