thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৩ সেপ্টেম্বর ২০২৪, ২৯ ভাদ্র ১৪৩১,  ৯ রবিউল আউয়াল 1446

পানি ছাড়ার আগে বার্তা দেয়নি ভারত: উপদেষ্টা

২০২৪ আগস্ট ২৪ ১১:৪২:৫৭
পানি ছাড়ার আগে বার্তা দেয়নি ভারত: উপদেষ্টা

দ্য রিপোর্ট প্রতিবেদক: ভারতের সঙ্গে অভিন্ন নদীর পানি ছাড়ার আগে আগাম বার্তা দেয়ার কথা থাকলেও এবার তা করা হয়নি বলে জানিয়েছেন অন্তবর্তী সরকারের বন পরিবেশ ও জলবায়ু উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান।

হবিগঞ্জ সদর উপজেলায় শুক্রবার সকালে খোয়াই নদীর বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকা ঘুরে দেখার পর এ কথাজানানতিনি।

বলেন, ‘ভারতের সঙ্গে অভিন্ন নদীর পানি ছেড়ে দেয়ার আগে ভাটির দেশ হিসেবে বাংলাদেশকে তাদের সরকারের পক্ষ থেকে বার্তা দিতে হবে।

প্রধান উপদেষ্টার সঙ্গে ভারতীয় হাইকমিশনারের বৈঠকেও এ বিষয়ে আলাপ হয়েছে। ভবিষ্যতে মনুষের তৈরী কোনো দুর্যোগ যাতে না হয়, সে ব্যাপারে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে ভারতকে জানানো হবে।’

ভাটির দেশ হিসেবে বাংলাদেশের নদী ড্রেজিংয়ের পদ্ধতি উজান থেকে ভিন্ন হবে জানিয়ে উপদেষ্টা বলেন, ‘নদী ড্রেজিং হবে নাকি পলি ব্যবস্থাপনার অন্য কোনো ব্যবস্থায় যাবে, তা একটি বড় সিদ্ধান্তের ব্যাপার। এ বিষয়ে আমাদের পরিকল্পনা আছে। কিন্তু বিগত দিনে এ বিষয়ে কোনো জোর দেয়া হয়নি।’

সৈয়দা রিজওয়ানা বলেন, ‘হবিগঞ্জ শহরকে বাঁচাতে হলে খোয়াই নদীকে রক্ষা করা ছাড়া উপায় নেই। এ নদী রক্ষায় অল্প টাকার প্রকল্প গ্রহণ করা হবে। ভবিষ্যতে বেশি টাকার প্রয়োজন হলে তাও করা হবে। এছাড়া পুরোনো খোয়াই নদীকে দখলমুক্ত করা খুবই জরুরি।

‘ফেনীতে বন্যার পানি নামতে শুরু করলেও অবৈধ স্থাপনার জন্য নদীপথ সংকুচিত হয়ে পানি নিষ্কাশন বাধাপ্রাপ্ত হচ্ছে।’

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর