thereport24.com
ঢাকা, সোমবার, ১৩ মে 24, ৩০ বৈশাখ ১৪৩১,  ৫ জিলকদ  1445

গুপ্তচরবৃত্তির জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করল ফ্রান্স

২০১৩ অক্টোবর ২২ ১৩:১২:৩০ ০০০০ 00 ০০ ০০:০০:০০
গুপ্তচরবৃত্তির জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করল ফ্রান্স
দিরিপোর্ট২৪ ডেস্ক : নাগরিকেদের উপর গুপ্তচরবৃত্তি চালানোয় ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদে টেলিফোনে অসন্তোষ জানালেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামাকে। তিনি বলেন এটি কোনভাবে অনুমোদনযোগ্য নয়। ফ্রান্স দাবি করছে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউটিরি এজেন্সি তার নাগরিকদের ৭ কোটি ৩০ লাখের বেশি ফোনকল গোপনে রেকর্ড করেছে।

সোমবারের ওই ফোনলাপে ওলাঁদে বলেন, বন্ধু ও সহযোগীদের মধ্যে এই ধরনের ঘটনা অগ্রহণযোগ্য। তিনি এ ঘটনার ব্যাখ্যা চান। এদিকে হোয়াইট হাউস দুই প্রেসিডেন্টের ফোনালাপের কথা স্বীকার করেছে।

সাধারণত এই ধরনের আড়িপাতা হয় সন্দেহভাজন সন্ত্রাসীদের উপর। কিন্তু ফ্রান্সের ঘটনায় বাদ যায়নি উচ্চপদস্থ কর্মকর্তা ও ব্যবসায়ীরা। এই আড়িপাতার ঘটনাটি ঘটে ২০১২ সালে ১০ ডিসেম্বর থেকে ২০১৩ সালের ৮ জানুয়ারি পর্যন্ত মোট ৩০ দিন।

মার্কিন সাবেক গোয়েন্দাকর্মী এডওয়ার্ড স্নোডেনের ফাঁস করা নথির বরাত দিয়ে ফ্রান্সের দৈনিক লা মঁদ আড়িপাতার এ খবর দিয়েছে। এ ঘটনায় ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতকে তলব করেছে। তবে একই ধরনের তথ্য সংগ্রহের জন্য কয়েক মাস আগে লা মঁদ ফ্রান্স সরকারে অভিযুক্ত করে।

(দিরিপোর্ট২৪/ডব্লিউএস/জেএম/অক্টোবর ২২, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর