thereport24.com
ঢাকা, শুক্রবার, ১০ মে 24, ২৭ বৈশাখ ১৪৩১,  ২ জিলকদ  1445

ফোনে আড়িপাতার অভিযোগ মিথ্যা : যুক্তরাষ্ট্র

২০১৩ অক্টোবর ২৩ ১১:০৭:০২ ০০০০ 00 ০০ ০০:০০:০০
ফোনে আড়িপাতার অভিযোগ মিথ্যা : যুক্তরাষ্ট্র
দিরিপোর্ট২৪ ডেস্ক : ফ্রান্সের নাগরিকদের ফোনে আড়িপাতার অভিযোগকে মিথ্যা বললেন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইন্টেলিজেন্সের প্রধান জেমস ক্ল্যাপার। সম্প্রতি ফ্রান্সের লাঁ মঁদ পত্রিকায় প্রকাশিত রিপোর্টকে কেন্দ্র করে প্রেসিডেন্ট ফ্রাসোয়া ওঁলাদে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার কাছে গভীর অসন্তোষ প্রকাশের পর ওই গোয়েন্দা কর্মকর্তা এ মন্তব্য করলেন। খবর বিবিসির।

পত্রিকাটি জানায়, যুক্তরাষ্ট্র বিদেশি নেটওয়ার্ক হ্যাক করে কয়েক মিলিয়ন কম্পিউটারে স্পাইওয়ার বসিয়েছে। মার্কিন সাবেক গোয়েন্দাকর্মী এডওয়ার্ড স্নোডেনের ফাঁস করা নথির বরাত দিয়ে দৈনিকটি এ খবর দেয়। রিপোর্টে বলা হয় ন্যাশনাল সিকিউটিরি এজেন্সি (এনএসএ) ফ্রান্সের নাগরিকদের ৭ কোটি ৩০ লাখের বেশি ফোনকল গোপনে রেকর্ড করেছে।

এতে আরো বলা হয়, যুক্তরাষ্ট্র বিদেশি দূতাবাস ও কূটনীতিকদের উপর গোয়েন্দাগিরি করছে।

মঙ্গলবারে দেওয়া বক্তব্যে ক্লাপার বলেন, সম্প্রতি লাঁ মঁদ পত্রিকায় যুক্তরাষ্ট্রের বিদেশে গোয়েন্দাবৃত্তির যে তথ্য দেওয়া হয়েছে তা সঠিক নয় এবং বিভ্রান্তিকর। নাগরিকদের টেলিফোনে আড়ি পেতে তথ্য সংগ্রহের অভিযোগটি মিথ্যা।

তিনি যুক্তরাষ্ট্রের গোয়েন্দা নজরদারি নিয়ে বিস্তারিত কিছু না জানালেও বলেন, অন্যসব দেশ যে ধরনের গোয়েন্দাগিরি করে যুক্তরাষ্ট্রও তেমনভাবে করে।

লাঁ মঁদের রিপোর্টে বলা হয়, ওয়াশিংটনের ফ্রান্স দূতাবাসের কম্পিউটারে বসানো বাগের নাম ওয়াবাস এবং জাতিসংঘের ফ্রান্স প্রতিনিধির কম্পিউটারে বসানো বাগের নাম ব্লাকফুট।

গোয়েন্দা প্রধান এই বিষয়ে আলাদা করে কিছু বলেননি।

(দিরিপোর্ট২৪/ডব্লিউএস/জেএম/অক্টোবর ২৩, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর