thereport24.com
ঢাকা, বুধবার, ১৫ মে 24, ৩১ চৈত্র ১৪৩১,  ৭ জিলকদ  1445

সারাদেশে মোট ভোটকেন্দ্র ৩৭ হাজার ৭১১

২০১৩ ডিসেম্বর ১০ ২২:১১:১৬
সারাদেশে মোট ভোটকেন্দ্র ৩৭ হাজার ৭১১

দ্য রিপোর্ট প্রতিবেদক : নির্বাচন নিয়ে অনিশ্চয়তার মধ্যেই সংসদ নির্বাচনের ৩৭ হাজার ৭১১টি ভোটকেন্দ্র চূড়ান্ত করেছে নির্বাচন কমিশন (ইসি)। ভোটকক্ষ রাখা হয়েছে ১ লাখ ৮৯ হাজার ৫৩টি। এসব ভোটকেন্দ্র চূড়ান্ত করে মঙ্গলবার গেজেট আকারে প্রকাশের জন্য বিজি প্রেসে পাঠানো হয়েছে বলে দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে।

বাংলাদেশ ছবিসহ

ইসির সংশ্লিষ্ট শাখার কর্মকর্তারা জানান, ভোটকেন্দ্র চূড়ান্ত করার আগে খসড়া তালিকা প্রকাশ করে মাঠ পর্যায়ের দাবি-আপত্তি শুনানি হয়। এরপর যাচাই-বাছাই শেষে তা চূড়ান্ত করা হলো। ভোটার সংখ্যা বাড়ার কারণে গত নির্বাচনের তুলনায় এবার প্রায় আড়াই হাজার ভোটকেন্দ্র বাড়ানো হয়েছে। এসব ভোটকেন্দ্রের সার্বিক নিরাপত্তার বিষয়ে আগামী ১৯ ডিসেম্বর রিটার্নিং অফিসার ও আইন-শৃঙ্খলা বাহিনীর সঙ্গে বৈঠকে আলোচনা করা হবে।

ইসির সংশ্লিষ্ট শাখার কর্মকর্তারা জানান, গত অক্টোবরে ভোটকেন্দ্র স্থাপনে মাঠ পর্যায়ে কর্মকর্তাদের ২২টি নির্দেশনা দেওয়া হয়েছিল। সে অনুযায়ী এ তালিকা চূড়ান্ত করা হয়েছে। নতুন তালিকায় পূর্বের প্রায় সব ভোটকেন্দ্র বহাল রাখা হয়েছে।

এসব ভোটকেন্দ্রের মধ্যে রংপুর অঞ্চলে ৪ হাজার ৩৩০টি ও ভোটকক্ষ ২১ হাজার ৩৭৬টি, রাজশাহী অঞ্চলে ৬ হাজার ৮১৬টি ও ভোটকক্ষ ২৫ হাজার ২০৩টি, খুলনা অঞ্চলে ৪ হাজার ৫৮৫টি ও ভোটকক্ষ ২৩ হাজার ৩৪৬টি, বরিশাল অঞ্চলে ২ হাজার ৩৪৩টি ও ভোটকক্ষ ১১ হাজার ৭৩৭টি, ময়মনসিংহ অঞ্চলে ৪ হাজার ৫৫০টি ও ভোটকক্ষ ২৩ হাজার ৩১১টি, ঢাকা অঞ্চলে ৫ হাজার ৭৬২টি ও ভোটকক্ষ ২৭ হাজার ৯৯০টি, ফরিদপুর অঞ্চলে ১ হাজার ৯১৭টি ও ভোটকক্ষ ৮ হাজার ৭৩৬টি, সিলেট অঞ্চলে ২ হাজার ৬২৪টি ও ভোটকক্ষ ১১ হাজার ৬২৮টি, কুমিল্লা অঞ্চলে ৩ হাজার ৯৮৩টি ও ভোটকক্ষ ২১ হাজার ৯৭টি ও চট্টগ্রাম অঞ্চলে ২ হাজার ৮৫২টি ও ভোটকক্ষ ১৪ হাজার ৫৬০টি।

ইসির সংশ্লিষ্ট শাখার কর্মকর্তারা জানান, নবম সংসদে ৮ কোটি ১০ লাখের বেশি ভোটারের জন্য ভোটকেন্দ্র ছিল ৩৫ হাজার ২৬৩টি এবং ভোটকক্ষ ছিল ১ লাখ ৭৭ হাজার ২৭৭টি। এবার ভোটার সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯ কোটি ১৯ লাখ ৪৩ হাজার ৫৮৩ জন । এ জন্য প্রায় আড়াই হাজার ভোটকেন্দ্র বাড়ানো হয়েছে।

(দ্য রিপোর্ট/এমএস/এনডিএস/ডিসেম্বর ১০,২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর