thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৪ মে 24, ৩১ বৈশাখ ১৪৩১,  ৬ জিলকদ  1445

শাহবাগে গণজাগরণ মঞ্চের ক্ষোভ

ফাঁসি কার্যকর না হওয়া পর্যন্ত অবস্থান

২০১৩ ডিসেম্বর ১১ ০০:০২:৩৫
ফাঁসি কার্যকর না হওয়া পর্যন্ত অবস্থান

ঢাবি প্রতিবেদক : ফাঁসির মঞ্চ প্রস্তুতের খবর ছিল আগে থেকেই। সবাই অপেক্ষায় ছিলেন কাঙ্খিত সেই সময়ের। ‘আজ আমাদের খুশির দিন’বলে ঘোষণা দিয়েছিলেন গণজাগরণ মঞ্চের মুখপাত্র ডা. ইমরান এইচ সরকার। কিন্তু হঠাৎ করে সিদ্ধান্ত আসে বুধবার সকাল সাড়ে ১০টা পর্যন্ত কাদের মোল্লার ফাঁসির রায় স্থগিতের। এরপর ক্ষোভে ফেটে পড়েন আনন্দ করতে জড়ো হওয়া শাহবাগের জনতা। গণজাগরণ মঞ্চের মুখপাত্রের ঘোষণায় তারা শাহবাগ মোড়ে অবস্থান নেন।

রাত ১০টা ৪০ মিনিটে মঞ্চের মিডিয়া সেলের সামনে ডা. ইমরান বলেন, কুখ্যাত রাজাকার কাদের মোল্লার ফাঁসির রায় কার্যকর হবে বলে আমরা অপেক্ষায় ছিলাম। কিন্তু অজানা কারণে রাতের অন্ধকারে রায় কার্যকরের সিদ্ধান্ত বুধবার সকাল সাড়ে ১০টা পর্যন্ত স্থগিত করেছে। আমরা এই সিদ্ধান্ত প্রত্যাখ্যান করে রায় কার্যকর না হওয়া পর্যন্ত শাহবাগে অবস্থান কর্মসূচির ঘোষণা করছি।

যুদ্ধাপরাধের রায় কার্যকর প্রত্যাশী মানুষকে শাহবাগ মোড়ে এসে অবস্থান নেওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, রায় নিয়ে কোনো ধরনের বিভ্রান্তিমূলক সিদ্ধান্ত আমরা মেনে নেব না।

ইমরানের এই ঘোষণার পর উপস্থিত জনতা ও তরুণরা শাহবাগ মোড়ে গিয়ে স্লোগান দেওয়া শুরু করেন। তাদের বজ্রকণ্ঠের উচ্চারণ ছিল, ‘আপোষের সিদ্ধান্ত মেনে নেওয়া হবে না, আমাদের সংগ্রাম চলছে, চলবে। মুক্তিযুদ্ধের হাতিয়ার গর্জে উঠুক আরেকবার, আপোষের রাজনীতি চলবে না বন্ধ কর। আতাত হবে যেখানে লড়াই হবে সেখানে।’

খণ্ড খণ্ডভাবে ওই এলাকায় বিক্ষোভ মিছিল করেন তারা। দাবি জানান, ‘দে দে দে ফাঁসি দে, কাদের মোল্লার ফাঁসি দে।’

তারা শাহবাগ মোড়ে আলোক শিখা প্রজ্জ্বলন করেন। ইমরানের ঘোষণার সময় সেখানে উপস্থিত ছিলেন অর্থনীতিবিদ আবুল বারাকাত, নারীনেত্রী খুশী কবীর, গণজাগরণ মঞ্চের সংগঠক মাহমুদুল হক মুন্সী প্রমুখ।

এর আগে, রাত ৯টার দিকে ডা. ইমরান সাংবাদিকদের বলেন, আজ আমাদের খুশির দিন। অন্যায় বিচারের বিরুদ্ধে ন্যায় প্রতিষ্ঠার যে আন্দোলন আমরা শুরু করেছিলাম, তা সফল হওয়ার পথে রয়েছে। কাদের মোল্লার রায় কার্যকর হওয়ার মাধ্যমে বিচারহীনতার সংস্কৃতি থেকে আমরা বের হয়ে আসতে পারব।

শাহবাগ মোড় থেকে ককটেল উদ্ধার

এদিকে, ইমরানের ঘোষণার পর গণজাগরণের কর্মীরা শাহবাগ মোড়ে অবস্থান নেওয়ার কিছুক্ষণের মধ্যে রাত সাড়ে ১১টার দিকে কাটাবনমুখী রাস্তায় একটি অবিস্ফোরিত ককটেল পাওয়া যায়। পরে পুলিশ এসে সেটি উদ্ধার করে নিষ্ক্রিয় করে।

ঘটনার পরপরই শাহবাগ উত্তাল হয়ে ওঠে। কয়েকটি বাম সমর্থিত সংগঠন লাঠির ঝটিকা মিছিল করে।

(দ্য রিপোর্ট/জেএইচ/এমএআর/ডিসেম্বর ১১, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর