thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২১ মে 24, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১৩ জিলকদ  1445

মিশরে নির্বাচনী রূপরেখার পরিবর্তন

২০১৩ ডিসেম্বর ৩১ ১৪:১২:১১
মিশরে নির্বাচনী রূপরেখার পরিবর্তন

দ্য রিপোর্ট ডেস্ক : মিশরের নির্বাচনী রুপরেখার পরিবর্তন করেছে বর্তমান ক্ষমতাসীন সরকার। নতুন এ রূপরেখা অনুযায়ী মিশরের পার্লামেন্টারি নির্বাচনের আগেই প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। সোমবার দেশটির এক কর্মকর্তা এ তথ্য জনান। খবর এনডিটিভির।

নাম প্রকাশ না করে ওই কর্মকর্তা জানান, নতুন এ রূপরেখা অনুসারে রাজনৈতিক সময়সূচি এমনভাবে পুন:বিন্যাস করা হচ্ছে যাতে আগামী এপ্রিলের মধ্যেই সেনাপ্রধান জেনারেল আব্দেল ফাত্তাহ আল সিসিকে নির্বাচিত রাষ্ট্রপ্রধান হিসেবে দেখা যায়।

এর আগে গত জুলাইয়ে প্রেসিডেন্ট পদ থেকে মুরসির অপসারণের পর সেনাপ্রধান সিসি নিতুন নির্বাচনী রূপরেখা প্রণয়ন করেছিলেন। ওই রূপরেখা অনুসারে প্রথমে দেশটির পার্লামেন্টারি নির্বাচনের ভোটগ্রহণের কথা ছিলো।

কিন্তু দেশটির সমালোচকরা এর পরিবর্তনের দাবি জানিয়েছিলেন। তাদের মতে, মিশরের রাজনৈতিক ও অর্থনৈতিক দূরাবস্তার মধ্যে সরকার পরিচালনার জন্য সবার আগে একজন নির্বাচিত প্রতিনিধি দরকার। এ ছাড়াও বিতর্কিত পার্লামেন্টারি নির্বাচনের আগে রাজনৈতিক ঐক্যমত তৈরি করা দরকার বলেও মত প্রকাশ করেন তারা।

তবে বিরোধীদের দাবি, নতুন এ রূপরেখার ফলে অবাধ ক্ষমতার একজন প্রেসিডেন্ট তৈরি করা হবে। তাদের অভিযোগ, এই নির্বাচনের মাধ্যমে সিসি জয় লাভ করবেন এবং এর মাধ্যমে একটি সেনা নিয়ন্ত্রিত সরকারই প্রতিষ্ঠা করা হবে।

(দ্য রিপোর্ট/এআইএম/এমসি/ডিসেম্বর ৩১, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর