thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

বুঝে-শুনে পান করুন চা-কফি

২০১৪ জানুয়ারি ০৪ ২২:০১:৪৭
বুঝে-শুনে পান করুন চা-কফি

আকিব যুবাইর : অনেকে বলেন, ‘সকাল থেকে ক্লাস করতে করতে মাথাটা কেমন যেন ঝিঁ ঝিঁ করছে। এক কাপ চা না হলে আর চলছে না।’ আবার কেউ কেউ বলেন, ‘অফিসের কাজে মাথাটা ভারী লাগছে। এক কাপ চা হলেই যথেষ্ট।’ আবার সকালে চা না খেলে অনেকের দিনটাই যেন মাটি হয়ে যায়।

চা বা কফির এই কার্যকারিতার মূল উপাদান হলো ক্যাফেইন। যা শরীরের সেন্ট্রাল নার্ভাস সিস্টেমকে জাগিয়ে তোলে এবং শারীরিক ও মানসিকভাবে চাঙ্গা করে তোলে। তবে অতিরিক্ত ক্যাফেইন আমাদের দেহের জন্য ক্ষতিকর। গবেষকরা বলেন, একটা নির্দিষ্ট মাত্রার বেশি চা বা কফি পান করা উচিত নয়। তবে এবার জেনে নেওয়া যাক অতিরিক্ত পানের ক্ষতিকারক দিকগুলো-

ঘুম না আসা: ঝিমুনি বা ঘুম তাড়াতে চা-কফির তুলনায় সহজলভ্য ও কার্যকর কিছু পাওয়া কঠিন। ক্যাফেইনে প্লাজমা হাফ লাইফ বেশি হওয়ার কারণে ক্যাফেইন শরীরে দীর্ঘসময় পর্যন্ত থাকতে পারে। যেহেতু দীর্ঘসময় দেহের ভেতরে থাকে সে জন্য এর প্রভাবও থাকে দীর্ঘ সময়। তাই রাতের বেলা চা-কফি পান না করাটাই ভাল।

পানি শূন্যতা: ক্যাফেইন ডাইউরেটিক বা মূত্রবর্ধক। সাধারণত অত্যধিক প্রস্রাবের কারণে শরীরে পানির পরিমাণ কমে যায়। দৈনিক ৫০০ মিগ্রা এর বেশি ক্যাফেইন (যা ৩-৪ কাপ কফির সমপরিমাণ) ডাই-ইউরেটিক বা মূত্রবর্ধক হিসেবে কাজ করে।

বুক জ্বালাপোড়া করা: পাকস্থলীর উপরিভাগে থাকে ইসোফেগেল স্ফিংটার নামের কপাটিকা। এর কাজ হলো খাবার এবং গ্যাস্ট্রিক অ্যাসিডকে উপর দিকে উঠতে না দেওয়া। ক্যাফেইন এই ইসোফেগাল স্ফিংটারকে রিলাক্স করে দেয়। আর তাই সহজেই গ্যাস্ট্রিক অ্যাসিড উপর দিকে উঠে আসতে পারে। সৃষ্টি করে বুক জ্বালাপোড়া এবং গলার ভেতর টক বা তিক্ত স্বাদ। অতিরিক্ত চা-কফি পান যাদের গ্যাস্ট্রিক আলসার অথবা গ্যাট্রাইটিস রয়েছে তাদের সমস্যার মাত্রা বাড়িয়ে দেয়।

অস্থির লাগা: ক্যাফেইন স্ট্রেস হরমোন নিঃসরণকে বাড়িয়ে দেয়। এটা অ্যাড্রেনালিন হরমোন নিঃসরণ বৃদ্ধি করে, যা হৃৎপিণ্ডের গতি এবং রক্তচাপ বাড়িয়ে দেয়। যার ফলে তৈরি হয় অস্থিরতা ও অবসাদ। তাই উচ্চ রক্তচাপ ও হার্টের রোগীদের মাত্রাতিরিক্ত ক্যাফেইন নেওয়ার ক্ষেত্রে সাবধান থাকা উচিত।

লেখক: শিক্ষার্থী

(দ্য রিপোর্ট/এজে/ডব্লিউএস/জেএম/জানুয়ারি ০৪, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর