thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

ডিএসইর নির্বাচন ১২ ফেব্রুয়ারি, এজিএম ১৩

২০১৪ জানুয়ারি ০৭ ১৯:০৯:০৫
ডিএসইর নির্বাচন ১২ ফেব্রুয়ারি, এজিএম ১৩

দ্য রিপোর্ট প্রতিবেদক : ব্যবস্থাপনা ও মালিকানা পৃথককরণ (ডিমিউচ্যুয়ালাইজেশন) পরবর্তী নতুন পর্ষদে চারজন শেয়ারহোল্ডার পরিচালক বাছাইয়ের লক্ষ্যে আগামী ১২ ফেব্রুয়ারি ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) নির্বাচন অনুষ্ঠিত হবে। এছাড়া আগামী ১৩ ফেব্রুয়ারি ডিএসইর বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে।

হোটেল সোনারগাঁওয়ে মঙ্গলবার বিকেলে অনুষ্ঠিত পর্ষদ সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে ডিএসইর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) স্বপন কুমার বালা দ্য রিপোর্টকে নিশ্চিত করেন। এর আগে আগামী ১১ ফেব্রুয়ারি নির্বাচন অনুষ্ঠানের নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। আজকের বৈঠকে নির্বাচনের তারিখ চূড়ান্ত করা হয়েছে।

তবে ডিএসইর জনসংযোগ ও প্রকাশনা বিভাগের সহকারি মহাব্যবস্থাপক (এজিএম) ইশতিয়াক হোসেন এক মুঠো বার্তায় আগামী ১৩ ফেব্রুয়ারি সন্ধ্যা সাড়ে ৬টায় হোটেল ওয়েস্টিনের বলরুমে এজিএম অনুষ্ঠানের কথা জানিয়েছেন। এ লক্ষ্যে রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৫ জানুয়ারি।

ডিএসইর ১৩ সদস্যের পর্ষদে চারজন শেয়ারহোল্ডার পরিচালক বাছাইয়ের লক্ষ্যে নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনের আগে সাতজন স্বতন্ত্র পরিচালক মনোনীত করা হবে। আর একজন প্রধান নির্বাহী কর্মকর্তাকে (সিইও) নিয়ে বর্তমানে ১২জন সদস্যের নতুন পর্ষদ গঠন করা হবে। তবে আইনানুসারে ডিএসইর ১৩ সদস্যের পর্ষদ গঠনের কথা থাকলেও স্ট্রাটেজিক ইনভেস্টর ডিরেক্টর (কৌশলগত বিনিয়োগকারী পরিচালক) ছাড়াই পর্ষদ গঠন করা হচ্ছে।

ডিএসই সূত্রে জানা গেছে, আগামী বুধবার (৮ জানুয়ারি) গঠিত নির্বাচন কমিশনের বৈঠক রয়েছে। বৈঠক শেষে কমিশনের পরামর্শে নীতিমালা যাচাই-বাছাই করে সিডিউল ঘোষণা করা হতে পারে। আর নীতিমালা অনুমোদনের পরের দিন থেকে ন্যুনতম ২১ দিনের মধ্যে নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন হবে। যদিও ডিমিউচ্যুয়ালাইজেশন আইনানুসারে নির্বাচন কমিশনকে নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন করে ১৯ ফেব্রুয়ারির মধ্যে ফলাফল ঘোষণা করতে বলা হয়েছে।


(দ্য রিপোর্ট/এনটি/ডব্লিউএন/ এনআই/জানুয়ারি ০৭, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর