thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

শিশুর সবল পেশী গঠনে মায়ের প্রভাব

২০১৪ জানুয়ারি ০৭ ১৯:৫১:৫৯
শিশুর সবল পেশী গঠনে মায়ের প্রভাব

দ্য রিপোর্ট ডেস্ক : গর্ভাবস্থায় মায়ের শরীরের পর্যাপ্ত মাত্রার ভিটামিন ডি পরবর্তীতে সন্তানের সবল পেশী গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে বলে এক গবেষণায় জানা যায়। খবর বিবিসির।

চার বছর বয়সী ৬৭৮ শিশুর ওপর গবেষণা করে দেখা যায়, গর্ভাবস্থায় ভিটামিন ডি এর মাত্রা শিশুর পেশী গঠনের সাথে যোগসূত্রতা রয়েছে। যা এন্ডোক্রাইন রিসার্চে প্রকাশিত এক গবেষণায় বলা হয়েছে।

সাউথাম্পটন বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক বলেন, গর্ভাবস্থায় ভিটামিন ডি পরবর্তীতে শিশুর শরীরের সবল পেশী গঠন করে যা সারা জীবন ভিটামিন ডি এর উৎস হিসেবে কাজে লাগতে পারে।

গর্ভাবস্থায় ভিটামিন ডি এর সর্বোচ্চ মাধ্যম হচ্ছে সূর্যালোক ও সূর্যের আলোর সংশ্লিষ্ট মাধ্যম। বেশিরভাগ ভিটামিন ডি তৈরি হয় ত্বকের মাধ্যমে।

অনেক ডাক্তার মনে করেন, মানুষের মধ্যে ‘সূর্য সচেতনতা’ বা রোদের তীব্রতা সম্পর্কে ভীতি থাকার কারণে সূর্যরশ্মি থেকে দূরে থাকেন। ফলে ভিটামিন ডি এর অভাব দেখা যায় যা শরীরের নানা রোগের কারণ হতে পারে।

গবেষণায় গর্ভাবস্থার ৩৪ সপ্তাহের রক্তের নমুনা নিয়ে ভিটামিন ডি এর মাত্রা পরীক্ষা করা হয়। পরবর্তী সময়ে তাদের চার বছর বয়সী সন্তানদের হাতে একটি ডিভাইস তুলে দিয়ে শক্তিমত্তার পরীক্ষা করা হয়। ফলাফলে দেখা যায়, গর্ভাবস্থায় সে সকল মায়েদের শরীরে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ডি রয়েছে তাদের সন্তানদের পেশী তত বেশি সবল।

(দ্য রিপোর্ট/কেএম/আরকে/জানুয়ারি ৭, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর