thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

চটজলদি গেজেট ও শপথ কেন?

২০১৪ জানুয়ারি ০৯ ০০:০৫:০৯

আজই শপথ দশম জাতীয় সংসদ সদস্যদের। কোনো প্রকার সময়ক্ষেপণ না করেই চটজলদির এই শপথ স্বাভাবিকভাবেই কৌতূহল সৃষ্টি করেছে। পাশাপাশি জন্ম দিয়েছে নানা প্রশ্নের।

সরকার পক্ষ থেকে তাদের গৃহিত সব ব্যবস্থার পক্ষেই সাংবিধানিক ব্যাখ্যা হাজির করা হয়ে থাকে। বর্তমান শপথ নিয়ে যেসব প্রশ্ন উঠবে সে ব্যাপারেও নিশ্চয় সরকারের সাংবিধানিক ব্যাখ্যা মিলবে।

একটি সংসদ বহাল থাকতে আর একটি সংসদ নির্বাচনের ব্যবস্থা এবারই প্রথম। প্রথা হিসেবে যা পৃথিবীর পার্লামেন্টারি গণতন্ত্রে কোথাও পাওয়া যায় না। এ ক্ষেত্রে সরকারের সাংবিধানিক ব্যাখ্যায় প্রেসিডেন্ট পদ্ধতি শাসিত মার্কিন যুক্তরাষ্ট্রের উদাহরণ হাজির করা হয়। এ যেন কাঁঠালের আমসত্ত্বের মতো। যা শুধু বাংলাদেশের দশম পার্লামেন্টের ক্ষেত্রে ঘটল।

এখন নতুন যে প্রশ্ন হাজির হচ্ছে তা হল- গেজেট ও শপথ হয়ে যাওয়ার পরে নির্বাচিতরা এমপি হিসেবে গণ্য হবেন কিনা? গণ্য হলে তারা এমপির দায়দায়িত্ব ও সুযোগ সুবিধা পাবেন কিনা? যেহেতু সংবিধান মোতাবেক ২৪ জানুয়ারি পর্যন্ত নবম সংসদের মেয়াদ থাকছে সেহেতু ওই সংসদের সদস্যরা এই সময়ে এমপি হিসেবে গণ্য হবেন কিনা?

যেহেতু এমপিশিপ কোনো চাকরি নয়, গণপ্রতিনিধিত্ব- যেখানে যোগদানের কোনো সুযোগ নেই- সেহেতু কোনো পার্লামেন্টের মেম্বার এই সময়ে সংশ্লিষ্ট আসনের জনগণের প্রতিনিধিত্ব করবেন, নবম না দশম সংসদের? একই সঙ্গে প্রশ্ন থেকে যাচ্ছে নবম সংসদ বিলুপ্ত হওয়া পর্যন্ত কোন সংসদের সদস্যরা সংসদ সদস্যের সুযোগ সুবিধা ভোগ করবেন? এন্তার নানান প্রশ্নের মধ্যদিয়ে আজ বহুল আলোচিত ও বিতর্কিত দশম পার্লামেন্ট সদস্যরা শপথ নিতে যাচ্ছেন। এ ক্ষেত্রে জনগণ শুধুমাত্র দর্শক।

পাঠকের মতামত:

SMS Alert