thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

এক ধাপ পেছাল বাংলাদেশ

২০১৩ অক্টোবর ২৯ ২০:৫২:০০
এক ধাপ পেছাল বাংলাদেশ

দিরিপোর্ট ডেস্ক : বিশ্বব্যাংক এবং ইন্টারন্যাশনাল ফাইন্যান্স কর্পোরেশন (আইএফসি) যৌথভাবে প্রকাশ করেছে অর্থনৈতিক উন্নয়ন সূচকবিষয়ক রিপোর্ট ‘ডুইং বিজনেস রিপোর্ট-২০১৪। সূচকে বাংলাদেশের অবস্থান এক ধাপ পিছিয়েছে। এ বছরে বাংলাদেশের অবস্থান ১৩০।

রিপোর্ট অনুযায়ী, জুন ২, ২০১২ সাল থেকে জুন ১, ২০১৩ সাল পর্যন্ত এক বছরে বিশ্বের ১১৪টি অর্থনৈতিক ব্যবসায়িক বিধিতে বড় ধরনের উন্নতি ঘটেছে। আগের বছরের তুলনায় ১৮ ভাগ বেশি। ব্যবসায়ে বাধা দূর করার ক্ষেত্রে আফ্রিকা উল্লেখযোগ্য অগ্রগতি দেখিয়েছে। এই তালিকায় সবচেয়ে উপরের অবস্থানে আছে সিঙ্গাপুর। সেরা দশে আছে আছে হংকং, চীন, নিউজিল্যান্ড, যুক্তরাষ্ট্র, ডেনমার্ক, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া, জর্জিয়া, নরওয়ে ও যুক্তরাজ্য।

রিপোর্ট বলছে, আগের বছরের তুলনায় স্থানীয় উদ্যোক্তারা ব্যবসা করতে বেশি সাহায্য পেয়েছে। ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগ সম্পর্কে অনুসন্ধানে দেখা গেছে ২০০৮-০৯ সালের অর্থনৈতিক মন্দার পর থেকে সংস্কার অব্যাহত আছে।

ব্যবসা কতটা সহজ হলো এটা তার উপর করা বার্ষিক প্রতিবেদন সিরিজের ১১তম রিপোর্ট। এতে নথিভুক্ত হয়েছে আগের বছরে বিশ্বজুড়ে ঘটা ২৩৮টি ব্যবসাবিধির সংস্কার।

এবারের রিপোর্টে গুরুত্ব পেয়েছে দক্ষিণ এশিয়া। এই অঞ্চলের আটটি অর্থনীতির ছয়টি ব্যবসায়িক সুবিধা দিতে কমপক্ষে একটি করে বিধিতে সংস্কার এনেছে। প্রয়োগ হয়েছে এই অঞ্চলের ৭৫ ভাগ অর্থনীতিতে। আগের বছরের চেয়ে ৩৮ ভাগ বেশি। ২০০৫ সাল থেকে এই সংস্কারগুলোকে পর্যবেক্ষণ করছে ডুইং বিজনেস। এইসব দেশের অর্থনীতেতে মোট ৭৫টি সংস্কার হয়েছে। ভারত করেছে ১৭টি সংস্কার আর শ্রীলংকায় ১৬টি।

এই অঞ্চলে ব্যবসাবান্ধব হিসেবে সবচেয়ে এগিয়ে আছে শ্রীলংকা। সারা বিশ্বের মোট ১৮৯টি অর্থনীতির মধ্যে দেশটির অবস্থান ৮৫। ২০০৯ সাল থেকে দেশটি দক্ষিণ এশিয়ার মধ্যে এগিয়ে আছে। দেশটি চারটি ক্ষেত্রে সংষ্কার এনেছে- নির্মাণে অনুমোদন, বিদ্যুৎ সরবরাহ, কর প্রদান ও বর্হিবিশ্বে বাণিজ্যের প্রসার।২০১২ সালের তুলনায় ডিস্ট্রেন্স টু ফ্রন্টিয়ার সূচকে উন্নতি ঘটেছে ১ ভাগ। আটটি দেশের মধ্যে সর্বোচ্চ।

মালদ্বীপ সম্পত্তি নিবন্ধন প্রক্রিয়ায় উন্নতিকরণের ক্ষেত্রে ২০০৯ সাল থেকে এগিয়ে আছে। তাদের অবস্থান ৯৫। মালদ্বীপ ভূমি আইনে ব্যাপক পরিবর্তন এনেছে। তবে ডিস্ট্রেন্স টু ফ্রন্টিয়ারে তাদের অর্জন বাড়েনি।

সবচেয়ে পিছিয়ে থাকা দেশ হলো আফগানিস্তান। ২০১৩ সালে অবস্থান ১৬৪। ২০১২ সালের তুলনায় ডিস্ট্রেন্স টু ফ্রন্টিয়ার সূচকে উন্নতি ঘটেছে .৮ ভাগ।

র‌্যাংকিয়ে আফগানিস্তানের চেয়ে দুই ধাপ উপরে অর্থ্যাৎ আটটি দেশের মধ্যে ষষ্ট স্থানে আছে বাংলাদেশে। রিপোর্টে বলা হয়েছে বাংলাদেশের কিছু ক্ষেত্রে সুবিধা বেড়েছে। যেমন- ব্যবসা শুরু করার প্রশাসনিক ধাপগুলো সহজ রয়েছে। এরমধ্যে রয়েছে ব্যবসা নিবন্ধন প্রক্রিয়া, ট্রেডিং লাইসেন্স ও কর পরিশোধের সময় এবং মূল্য সংযোজন কর নিবন্ধন। ডুইং বিজনেস রিপোর্ট ২০১৪-এ বাংলাদেশের আবস্থান ১৩০। আগের বছর এর পয়েন্ট ছিলো ৫১.৩। এবার .৫ বেড়ে দাড়িয়েছে ৫১.৮।

আগের বছরগুলোর রিপোর্ট থেকে দেখা গেছে বাংলাদেশ প্রতিবছর পিছিয়ে গেছে। এরমধ্যে অনেকগুলো সংস্কার ঘটলেও অন্য দেশের তুলনায় ছিলো কম। এক নজরে দেখলে-

‘ডুইং বিজনেস রিপোর্ট ২০০৯’ এ অবস্থান ছিলো ১১৫। ২০১০ সালে ১১৯, ২০১১ সালে ১১৮, ২০১২ সালে ১২২ এবং ২০১৩ সালে অবস্থান ছিলো ১২৯।

(দিরিপোর্ট২৪/ডব্লিউএস/এমডি/অক্টোবর ২৯, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর