thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

সন্যাসীর স্বপ্ন ভূয়া, ১২ দিনেও মেলেনি স্বর্ণ

২০১৩ অক্টোবর ২৯ ২১:৫৭:৫৩
সন্যাসীর স্বপ্ন ভূয়া, ১২ দিনেও মেলেনি স্বর্ণ

দিরিপোর্ট২৪ ডেস্ক : ভারতের উত্তরপ্রদেশের উন্নাও জেলার একটি দুর্গে ১২ দিনেও গুপ্তধনের সন্ধান না পাওয়ায় খননকাজ বন্ধ করে দিয়েছে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া। খবর এনডিটিভি ও টাইমস অব ইন্ডিয়ার।

এর আগে শোভন সরকার নামে এক সন্ন্যাসীর স্বপ্নের ভিত্তিতে উন্নাও জেলার ডোড়িয়াখেরা গ্রামে ১৮ অক্টোবর রাজা রাম বক্সের দুর্গে খননকাজ শুরু করে ভারতের প্রত্মতত্ত্ব বিভাগ। গোটা এলাকাটি কাঁটাতার দিয়ে ঘিরে ১০ কর্মী খননকাজ চালাতে থাকে। একটানা ১২ দিনে ১৬ ফুট পর্যন্ত খুঁড়েও কোনো কিছু না পাওয়ায় শেষ পর্যন্ত খননকাজ বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে প্রত্মতত্ত্ব বিভাগ।

সন্ন্যাসী শোভন সরকার দাবি করেছিলেন, দুর্গের মালিক রাজা রামরাও বক্স সিং স্বপ্নে তাকে বলেছেন, ‘রাজমহলের নিচে এক হাজার টন স্বর্ণ লুকোনো রয়েছে। তা বের না করা হলে তার আত্মার শান্তি হচ্ছে না।’ রাজা রাম বক্স সব গুপ্তধন সরকারের হাতে তুলে দিতে তাকে নির্দেশ দিয়েছেন বলেও তিনি জানান।

শোভন সরকারের দাবির প্রেক্ষিতে প্রাথমিকভাবে পরীক্ষা করার পর আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া ও জিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার কর্মকর্তারা ধারণা করেছিল, রাজমহলের ১৫ থেকে ২০ ফুট নিচে ধাতব বস্তু থাকলেও থাকতে পারে৷ কিন্তু ১২ দিন খোঁজার পরও বৌদ্ধযুগের কিছু মাটির পাত্র ও ঘরবাড়ির ধ্বংসাবশেষ ছাড়া আর কিছুই পাওয়া যায় নি।

প্রসঙ্গত, ভারতে গুপ্তধনের জন্য দুর্গে খননকাজ এই প্রথম নয়। ১৯৭৬ সালেও ভারতের সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর ছেলে সঞ্জয় গান্ধীর উদ্যোগে ভারতের জয়পুরের জয়গড়ে সম্রাট আকবরের সেনাপতি মান সিংয়ের দুর্গ খনন করা হয়েছিল। ধারণা করা হয়, মান সিং আফগানিস্তানের সুলতান গজনীকে পরাজিত করে প্রচুর ধন-সম্পত্তি জয়গড় দুর্গে লুকিয়ে রেখেছিলেন।

(দিরিপোর্ট২৪/এসকে/ এমডি/অক্টোবর ২৯, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর