thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

ডিএসইর ইজিএমের স্থগিতাদেশ প্রত্যাহার

২০১৩ অক্টোবর ৩০ ১৮:৪৭:৫৮
ডিএসইর ইজিএমের স্থগিতাদেশ প্রত্যাহার

দিরিপোর্ট২৪ প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বিশেষ সাধারণ সভার (ইজিএম) বিপরীতে দায়ের করা রিট পিটিশন প্রত্যাহার করে নিয়েছেন ডিএসইর সাবেক সভাপতি আহমেদ ইকবাল হাসান। ফলে ডিএসইর ইজিএমের ক্ষেত্রে আর কোনো বাধা নেই।

ইকবাল হাসান বুধবার স্বেচ্ছায় রিট প্রত্যাহার করে নিয়েছেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। এ বিষয়ে ডিএসইর সভাপতি আহসানুল ইসলাম টিটু দিরিপোর্ট২৪কে বলেন, ‘ডিএসইর আইনজীবী সকালে জানিয়েছেন ইকবাল হাসান স্বেচ্ছায় রিট প্রত্যাহার করে নিয়েছেন। এ ক্ষেত্রে ইজিএম করতে আর কোনো বাধা নেই। তবে এখনও ইজিএমের তারিখ ও সময় নির্ধারণ করা হয়নি।’


জানা গেছে, গত সোমবার ডিএসইর সদস্য আহমেদ ইকবাল হাসান উচ্চ আদালতে রিট পিটিশন দায়ের করেন। যার পরিপ্রেক্ষিতে মঙ্গলবার হাইকোর্টের একটি বেঞ্চ ইজিএমের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেন। ফলে ওইদিন সন্ধ্যা ৬টায় হোটেল সোনারগাঁওয়ে ইজিএম অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও তা হয়নি।

ইজিএম অনুষ্ঠিত হবার দু’ঘন্টা আগে উকিল নোটিশ হাতে পায় ডিএসই। আদালতের কর্মদিবস শেষ পর্যায়ে থাকায় বিষয়টি নিয়ে কাজ করতে পারেনি ডিএসই।

প্রসঙ্গত, আহমেদ ইকবাল হাসান সিকিউরিটিজের সত্বাধিকারী আহমেদ ইকবাল হাসান ৪টি বিষয়কে কেন্দ্র করে রিট পিটিশন দায়ের করেন। বিষয়গুলোর হলো- স্টক এক্সচেঞ্জের ডিমিউচ্যুয়ালাইজেশনের আগে অন্তর্বর্তীকালীন প্রথম পরিচালনা পর্ষদে বর্তমান ২৪জন সদস্যই দায়িত্বে থাকবেন। যা ডিমিউচ্যুয়ালাইজেশন আইনের পরিপন্থি। আইনানুসারে ডিমিউচ্যুয়ালাইজেশনের পর পর্ষদ ১৩ সদস্যের হতে হবে। এছাড়া ডিমিউচ্যুয়ালাইজেশন পরবর্তী ডিএসইর পর্ষদে অধিকাংশ পরিচালক স্বতন্ত্র হওয়ার কথা রয়েছে। কিন্তু বাস্তবে তা হয়নি। আর ডিএসইর ২৫০জন সদস্যদের মধ্যে ৪জন সদস্য নেই। ওই ৪জন সদস্যের সব শেয়ার ডিএসইর কাছে ৫ বছর জমা থাকতে হবে। আর নির্ধারিত সময় শেষে ওই শেয়ারগুলো ইনভেস্টর প্রোটেকশন ফান্ডে স্থানান্তর করতে হবে।

(এনটি/এইচএসএম/অক্টোবর ৩০, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর