thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৪ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

নিরীহ অভ্যাস ঘুমে প্রভাব ফেলে

২০১৪ জানুয়ারি ১৭ ০৩:৫৫:১৫
নিরীহ অভ্যাস ঘুমে প্রভাব ফেলে

দ্য রিপোর্ট ডেস্ক : ঘুম না আসার জন্য চা বা কফি পানের মতো অভ্যাসের দরকার হয় না। আপাত অনেক নিরীহ অভ্যাসও ঘুমে বিঘ্ন ঘটায়। যেমন- বই পড়া বা পিপারমিন্ট চিবানোর মতো বিষয়ও আপনার ঘুমে প্রভাব ফেলতে পারে। না ঘুমানো স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। ঘুম না হলে ওজন বাড়া থেকে শুরু করে বিভিন্ন ধরনের সমস্যা হতে পারে। সবচেয়ে বড় কথা হলো ঘুম আমাদের মস্তিষ্ককে পরের দিনের জন্য কর্মক্ষম করে তোলে। সম্প্রতি ঘুম না আসার জন্য দায়ী ছোটখাট কিছু অভ্যাসের কথা জানিয়েছে হাফিংটন পোস্ট। তেমন কয়েকটির তালিকা নিচে দেওয়া হলো-

খাওয়ায় অনিয়ম: খাওয়ায় অনিয়ম হলে ঘুমে প্রভাব পড়ে। রাতের খাবার দেরি করে খেলে। কিন্তু আপনি যদি প্রতিদিন ভিন্ন ভিন্ন সময়ে খাবার খান- তা ঘুমের জন্য ক্ষতিকর। তাই প্রতিদিন নির্দিষ্ট সময় রাতের খাবার খান।

পুদিনার সুবাস: অনেকে পিপারমিন্ট চিবুতে খুবই পছন্দ করেন। পিপারমিন্টে পুদিনা ব্যবহার হয়। এর সুবাস মস্তিষ্ককে উদ্দীপ্ত করে, যা আমাদের আরও জাগিয়ে রাখে। এই সমস্যা থেকে মুক্তি পেতে স্ট্রবেরি বা অন্য ফ্লেভার বেছে নিতে পারেন।

বই পড়াও বদাভ্যাস: ঘুমানোর আগে উত্তেজনাকর, আবেগনির্ভর ও বুদ্ধিবৃত্তিক কাজ ঘুমকে হালকা করে দেয়। বইয়ের ক্ষেত্রে আপনি এর সবই পাবেন। তাই ঘুমানোর আগে হালকা ক্রীড়া পত্রিকা বা বিনোদন ম্যাগাজিন পড়তে পারেন।

ঘুমানোর আগে ধূমপান: অনেকে দিনের শেষ সিগারেটটি ঘুমানোর আগে শেষ করতে চান। কিন্তু নিকোটিন খুবই উত্তেজক, ধূমপানের পরে ঘুমানো আসলেই কঠিন। তাই ঘুমানোর কমপক্ষে এক ঘণ্টা আগে শেষবারের মতো ধূমপান করে নিন।

ঠাণ্ডা পানিতে গোসল: ঠাণ্ডা পানি লোমকূপ বন্ধ করতে সাহায্য করে। এটি শরীরে উদ্দীপনা যোগায়। শরীরকে গরম রাখে এবং জাগিয়ে রাখে। তাই ঘুমানোর আগে হালকা গরম পানিতে মুখ ধোয়ার চেষ্টা করুন।

(দ্য রিপোর্ট/ডব্লিউএস/এএল/জানুয়ারি ১৭, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর