thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

অসুখ বিসুখে মশলা

২০১৩ নভেম্বর ০১ ১৭:৩১:৫৮
অসুখ বিসুখে মশলা

দিরিপোর্ট২৪ ডেস্ক : আপনার রান্না ঘরে শোভা পাচ্ছে জারভর্তি হলুদ, মরিচ ও জিরা। আপনি জানেন এসব মশলা খাবারে স্বাদ আনে। কিন্তু শুধু এটুকু জানলে অজানা থেকে যায় এদের উপকারিতা। জেনে নিন অধিক ব্যবহৃত তিনটি মশলার গুণাগুণ-

হলুদ: হলুদে রয়েছে এন্টি-অক্সিডেন্ট। এটি আপনাকে ক্যান্সারের বিরুদ্ধে যুদ্ধ করতে সাহায্য করবে। হলুদ আলঝাইমার ও গ্রন্থি প্রদাহ প্রতিরোধ করে। অতিরিক্ত অ্যালকোহল বা পেইন কিলার সেবন যকৃতকে ক্ষতিগ্রস্ত করে। হলুদ এই ক্ষতির পরিমাণ কমিয়ে আনে। এছাড়া গরম দুধের সঙ্গে হলুদ মিশিয়ে পান করলে ঠাণ্ডা ও কফ থেকে মুক্তি মেলে।

মরিচ: ভিটামিন এ, বি, সি ও ই’র ভালো উৎস মরিচ। এতে আছে মলিবডেনাম, ম্যাঙ্গানিজ, পটাসিয়াম ও দস্তাসহ আরো খনিজ। মরিচে রয়েছে কমলার চেয়ে সাত গুণ বেশি ভিটামিন সি। আরো আছে প্রচুর পরিমাণ এন্টি-অক্সিডেন্ট। মরিচ ক্ষতের সংক্রমণ প্রতিরোধক ও ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে। হৃদপিণ্ড ও ফুসফুসকে কার্যকর রাখতে এটি সাহায্য করে। এছাড়া ব্যথানাশক হিসেবে খুবই কার্যকর।

জিরা: জীবাণুনাশক হিসেবে জিরার খ্যাতি আছে। এটি ফ্লু’র বিরুদ্ধে যুদ্ধ করতে সাহায্য করে। এক কাপ সিদ্ধ পানিতে জিরা, আদা, পুদিনা পাতা ও মধু মিশিয়ে খেলে ফ্লু’তে ভালো উপকার পাওয়া যায়। এটি পাকস্থলির ব্যথা, বদহজম, ডায়রিয়া, বমি বমি ভাব ও সকালবেলার দুর্বলতা নিয়ন্ত্রণে সাহায্য করে। এতে প্রচুর পরিমাণ লৌহ আছে।

(দিরিপোর্ট২৪/ডব্লিউএস/এমডি/নভেম্বর ০১, ২০১৩)


পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর