thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

হরতাল প্রত্যাহারের আহবান শিক্ষামন্ত্রীর

২০১৩ নভেম্বর ০২ ১৬:৫৭:০৪
হরতাল প্রত্যাহারের আহবান শিক্ষামন্ত্রীর

দিরিপোর্ট২৪ প্রতিবেদক : জেএসসি ও জেডিসি পরীক্ষার প্রেক্ষিতে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের ঢাকা তিনদিনের হরতাল প্রত্যাহারের আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। শনিবার মিন্টো রোডের সরকারি বাসভবনে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে শিক্ষামন্ত্রী বলেন, ‘আমি ক্ষুব্ধ, উদ্বিগ্ন। কোন রাজনৈতিক দল এমন অমানবিক, নৈতিকতা বিবর্জিত কর্মসূচি ঘোষণা করতে পারে এটা ভাবতেও পারছি না।’

এ হরতাল আহবান জাতীয় স্বার্থ, শিক্ষা, গণতন্ত্র ও মানবতাবিরোধী উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, কোন সভ্য দেশে এটা হতে পারে না। যত দ্রুত সম্ভব হরতাল প্রত্যাহার করতে হবে।

তিনি দেশবাসীকে হরতালের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানিয়ে বলেন, তা না হলে ভবিষ্যৎ প্রজন্মকে রক্ষা করা যাবে না।

আগামী ৪ নভেম্বর থেকে জেএসসি (জুনিয়র স্কুল সার্টিফিকেট) ও জেডিসি (জুনিয়র দাখিল সার্টিফিকেট) পরীক্ষা শুরু হওয়ার কথা রয়েছে। কিন্তু নির্বাচনের সময় নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে সোমবার থেকে বুধবার তিনদিনের হরতাল ডেকেছে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট।

হরতাল প্রত্যাহার করা না হলে কি করবেন জানতে চাইলে মন্ত্রী বলেন, আমরা চার মাস আগে জেএসসি পরীক্ষার সময়সূচি ঘোষণা করেছি। যা করার হরতাল আহ্বানকারীরা করবেন। সমাধান তাদের কাছে। তাদের হরতাল প্রত্যাহার করতে হবে। নচেৎ জাতি তাদের ক্ষমা করবে না। জাতির কাছে তাদের জবাবদিহি করতে হবে।

অবশ্য পরে বলেন, এরপর আমরা কিভাবে এগোবো তা পরে জানানো হবে। জেএসসি পরীক্ষা নিয়ে রবিবার সচিবালয়ে সংবাদ সম্মেলন রয়েছে। হরতাল প্রত্যাহার না হলে সেখানে পরবর্তী পদক্ষেপ জানানো হবে।

নাহিদ বলেন, জেএসসিতে এবার ২১ লাখের মতো শিক্ষার্থী পরীক্ষা দেবে। ৪ নভেম্বর এ পরীক্ষা শুরু হয়ে শেষ হবে ২০ নভেম্বর। আবার ওই দিনই শুরু হবে প্রাথমিক সমাপনী পরীক্ষা। সমাপনী পরীক্ষায় এবার শিক্ষার্থীর সংখ্যা প্রায় ৩১ লাখ। অন্যান্য পরীক্ষার্থী মিলে মোট পরীক্ষার্থীর সংখ্যা চার কোটি। এ চার কোটি শিক্ষার্থীর পরিবারসহ ১৪ কোটি মানুষকে হারতালের মাধ্যমে বিপদ ও উদ্বেগের মধ্যে ফেলা কোন বিবেকবানের কাজ নয়।

(দিরিপোর্ট২৪/ আরএম/ এমডি/ নভেম্বর ০২, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর