thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

আ’লীগের সমাবেশ, ১৮ দলের হরতাল

রাজধানীজুড়ে বিশেষ নিরাপত্তা

২০১৩ নভেম্বর ০২ ১৮:৫৩:৩১
রাজধানীজুড়ে বিশেষ নিরাপত্তা

দিরিপোর্ট২৪ প্রতিবেদক : ক্ষমতাসীন আওয়ামী লীগের সমাবেশ ও বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলের ডাকা হরতালকে কেন্দ্র করে রাজধানীজুড়ে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে ঢাকা মেট্টোপলিটন পুলিশ (ডিএমপি)। রবিবার থেকে বুধবার পর্যন্ত ডিএমপির বিশেষ এ অবস্থা বলবৎ থাকবে বলে জানা গেছে।

ডিএমপি সূত্র জানায়, রবিবার সোহরাওয়ার্দী উদ্যানে জেলহত্যা দিবস উপলক্ষে সমাবেশ করতে যাচ্ছে আওয়ামী লীগ। এর একদিন পর সোমবার থেকে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের ডাকে সারাদেশে টানা ৬০ ঘণ্টার হরতাল পালিত হবে।
হরতাল সফল করতে আগে থেকেই রাজধানীসহ বিভিন্ন স্থানে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটিয়ে আসছে হরতাল সমর্থকরা।
আবার দেখা গেছে হরতালের আগের দিন থেকে নগরীর বিভিন্ন স্থানে যানবাহনে অগ্নিসংযোগ, ভাঙচুর ও ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটানো হয়। রবিবার দুপুরের পর থেকে হরতাল সমর্থক ও আওয়ামী লীগ নেতাকর্মীদের সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তাই আগে থেকেই রাজধানীজুড়ে বিশেষ সর্তক অবস্থা নিয়েছে পুলিশ।
এ বিষয়ে ডিএমপির উপ-পুলিশ কমিশনার (সদর) আনোয়ার হোসেন দিরিপোর্ট২৪ কে বলেন, ‘রবিবার জেলহত্যা দিবসের বিভিন্ন কর্মসূচিতে অংশগ্রহণ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ উপলক্ষে বিশেষ নিরাপত্তা বা সতর্ক অবস্থায় থাকছে পুলিশ। একইদিন সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগের সমাবেশ রয়েছে, সে উপলক্ষে ডিএমপির প্রতিটি থানায় সতর্ক অবস্থায় থাকবে পুলিশ। এছাড়াও ১৮ দলের হরতালে বিভিন্ন স্থানে তল্লাশি অভিযান, চেকপোস্ট ও থানার মোবাইল টহল জোরদার করা হয়েছে।’
গোয়েন্দা তথ্য অনুসারে, শাহবাগ থানা এলাকার সোহরাওয়ার্দী উদ্যানে রবিবার বিকেলে সমাবেশ শেষে রাজধানীসহ এর আশপাশের এলাকায় ফিরে যাবেন আওয়ামী লীগ নেতাকর্মীরা। এ সময় নেতাকর্মীদের বহনকারী যানবাহনে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের নেতাকর্মীরা অগ্নিসংযোগের চেষ্টা চালাতে পারে বলে আশঙ্কা করছে গোয়েন্দারা।
আওয়ামী লীগের সমাবেশের নিরাপত্তা সম্পর্কে রমনা বিভাগের উপ-পুলিশ কমিশনার মারুফ হাসান সরদার বলেন, ‘আওয়ামী লীগের সমাবেশকে সামনে রেখে ওই এলাকায় নিরাপত্তা জোরদার করা হয়েছে। পুলিশের পাশাপাশি থাকছে গোয়েন্দা সদস্যরাও। সমাবেশের প্রবেশ গেটে সবাইকে তল্লাশি করা হবে। এ লক্ষ্যে নির্ধারিত স্থান দিয়ে সবাইকে প্রবেশ করার নিদের্শনা দেওয়া হয়েছে।’ এ সমাবেশকে কেন্দ্র করে বা সমাবেশের আশপাশে কোনো ধরনের নাশকতামূলক ঘটনা ঘটবে না বলেও আশা প্রকাশ করেন তিনি।
(দিরিপোর্ট২৪/কেজেএন/এনডিএস/এমডি/নভেম্বর ০২, ২০১৩)


পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর