thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

রেটিনোপেথিক রোগে লাখো মানুষ দৃষ্টিশক্তি হারাবে

২০১৩ অক্টোবর ০৭ ১৬:০৭:৩৯ ০০০০ 00 ০০ ০০:০০:০০
রেটিনোপেথিক রোগে লাখো মানুষ দৃষ্টিশক্তি হারাবে
দি রিপোর্ট২৪ প্রতিবেদক : বর্তমান দেশে ৩০ লাখেরও বেশি ডায়াবেটিক রোগী আছে। ২০৩০ সালে এ সংখ্যা বেড়ে হবে এক কোটিরও বেশি। সম্প্রতি এক সভায় বলা হয়, ডায়াবেটিকজনিত রেটিনোপেথিক রোগে লক্ষাধিক মানুষ দৃষ্টিশক্তি হারাবে।

বুধবার সকালে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে ‘হেলেন কিলার ইন্টারন্যাশনাল বাংলাদেশ’ আয়োজিত মতবিনিময় সভায় বক্তারা দেশের ডায়াবেটিক ঝুঁকি নিয়ে কথা বলেন।

বক্তারা বলেন, দৃষ্টিশক্তি হারানোর অন্যতম কারণ হিসেবে ডায়াবেটিক রেটিনোপেথিককে চিহ্নিত করা হয়েছে। এই রোগটি মূলত ডায়াবেটিক রোগ থেকে হয় এবং চোখের রেটিনার রক্তকণিকা নষ্ট করে ফেলে। বাংলাদেশের ৫০ শতাংশ ডায়াবেটিক রোগীর মধ্যে এই রোগটি দেখা যায়। যদি ডায়াবেটিক রোগ নিয়ন্ত্রণ করা যায় তবে এই রোগটিও প্রতিরোধ করা যাবে।

তারা আরও জানান, বিশ্বে প্রতিবছর ২০-৭৪ বছর বয়সী মানুষের শতকরা ৪.৮ভাগ মানুষ এই রোগে অন্ধ হয়ে যায়।

সংগঠন জানায় দৃষ্টিশক্তির হারানোর মোকাবিলায় তারা ডায়াবেটিক সমিতির সাথে কাজ করে যাচ্ছেন। তারা সফল হলে জনসচেতনতা বাড়বে এবং বাংলাদেশ একটি বিশাল স্বাস্থ্য ঝুঁকি থেকে মুক্তি পাবে।

সংগঠনের কান্ট্রি ডিরেক্টর এরিকা রয়ের সভাপতিত্বে মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন সাইট সেভারস’র দক্ষিণ এশীয় প্রতিনিধি মিজ এন্ড্রী, বাংলাদেশ ইউনিভার্সিটি অব হেলথ সায়েন্সের উপাচার্য অধ্যাপক ড. লিয়াকত আলী, দি ফ্রেড হলোউস ফাউন্ডেশনের প্রোগ্রাম কো-অর্ডিনেটর জারা খায়ের, ন্যাশনাল ইনস্টিটিউট অব অফথালমোলোজির রেটিনা বিভাগের সহকারী অধ্যাপক ডা. সাইফুদ্দিন আহমেদ ও অরবিস ইন্টারন্যাশনাল বাংলাদেশর প্রোগ্রাম পরিচালক মো: আলাউদ্দিন।

(দিরিপোর্ট২৪/ডব্লিউএস/এমডি/অক্টোবর ০৭, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর