thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

‘আইনের শাসন প্রতিষ্ঠার অঙ্গীকার প্রতিফলিত হয়েছে রায়ে’

২০১৪ জানুয়ারি ৩০ ১৩:৩৬:১৪
‘আইনের শাসন প্রতিষ্ঠার অঙ্গীকার প্রতিফলিত হয়েছে রায়ে’

দ্য রিপোর্ট প্রতিবেদক: দশ ট্রাক অস্ত্র মামলার রায়কে ইতিবাচক উল্লেখ করে আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, সরকারের আইনের শাসন প্রতিষ্ঠার অঙ্গীকার প্রতিফলিত হয়েছে এই রায়ে।

সচিবালয়ে নিজ দফতরে রায়ের প্রতিক্রিয়ায় বৃহস্পতিবার দুপুরে তিনি এ মন্তব্য করেন।

বহুল আলোচিত দশ ট্রাক অস্ত্র মামলার রায়ে বাংলাদেশ জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামী ও সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরসহ ১৪ জনকে মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। এ ঘটনায় দায়ের করা চোরাচালান মামলায় তাদের মৃত্যুদণ্ড ও অস্ত্র মামলায় ওই ১৪ জনের যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দেন আদালত। বৃহস্পতিবার দুপুরে চট্টগ্রামের স্পেশাল ট্রাইব্যুনাল-১ এর বিচারক এসএম মুজিবুর রহমান এ রায় দেন।

আইনমন্ত্রী বলেন, মামলার রায় দিয়েছেন আদালত। আদালত সাক্ষ্য- প্রমাণের উপর ভিত্তি করেই এ রায়ে উপণীত হয়েছেন।

তিনি বলেন, এ ঘটনাটি ছিলো বিগত তৎকালীন সরকারের উচ্চ পর্যায়ের ইনভলমেন্টে (সম্পৃক্ততায়) অপরাধ ও সন্ত্রাসকে উৎসাহিত করার পদক্ষেপ। এ রায়ের কারণে ভবিষ্যতে এ ধরণের অপরাধ কেউ করতে অত্যন্ত সতর্ক থাকবে।

এ ঘটনায় রাষ্ট্রের উচ্চ পর্যায়ের ব্যক্তিরা জড়িত থাকায় দেশের সার্বভৌমত্ব ও আন্তর্জাতিক সম্পর্ক নষ্টের ক্ষেত্রে ভূমিকা রাখছে কি না- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, মিনি ক্যান্টনমেন্টে আর্মস দেওয়ার মতো করে আর্মস এসেছে। অস্ত্রগুলো কাদের জন্য এসেছিলো তাও উদঘাটিত হয়েছে তদন্তে। এ অস্ত্রগুলো যাদের হাতে দেওয়ার জন্য এসেছিলো সত্যি সত্যি তাদের হাতে যদি পৌঁছাতো আর যদি এক সময় উদঘাটিত হতো যে এতে বাংলাদেশ সরকার সহায়তা করেছে তাহলে নিশ্চয়ই দেখা যেত সন্ত্রাসে উৎসাহিত করার জন্য সেই দেশের সঙ্গে আমাদের সম্পর্ক কিছুটা খারাপ হয়েছে।

ওই সময়ের সরকারের সময়ই এটি ধরা পড়েছে, এজন্য তারা কিছুটা ধন্যবাদ পেতে পারে না? এ বিষয়ে আইনমন্ত্রী বলেন, আটক হওয়ার কারণ যেটা…, আটক হওয়ার পর কোনো ব্যবস্থা না গ্রহণ করারও ব্যাপারও আছে। এটাকে ধামাচাপা দেওয়ার একটা পরিকল্পনাও ছিলো।

এটা যদি ধামাচাপা দেওয়া হতো, তাহলে যারা এ ধরণের অপরাধ করেন তারা উৎসাহিত হতেন।

(দ্য রিপোর্ট/আরএমএম/ এমডি/ জানুয়ারি ৩০, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর