thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

মেলা প্রকাশকদের হাতে ছেড়ে দেওয়ার দাবি

২০১৬ ফেব্রুয়ারি ২৬ ১৮:১৫:৪৬
মেলা প্রকাশকদের হাতে ছেড়ে দেওয়ার দাবি

দ্য রিপোর্ট প্রতিবেদক : ২০১৭ সাল থেকে অমর একুশে বইমেলা আয়োজনের দায়ভার প্রকাশকদের হাতে ছেড়ে দেওয়ার দাবি জানিয়েছে বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি। একই সঙ্গে মেলার বাকি তিন দিন সকাল ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত সময় বৃদ্ধি এবং প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত প্রকাশকদের ক্ষতিপূরণের দাবি জানিয়েছে প্রকাশক সমিতি।

মেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশের মোড়ক উন্মোচন মঞ্চে শুক্রবার আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানান সমিতির সভাপতি ওসমান গনি।

লিখিত বক্তব্য পাঠ করেন সমিতির সাবেক নির্বাহী পরিচালক মিলনকান্তি নাথ। আরও বক্তব্য রাখেন অনন্যা প্রকাশনীর স্বত্বাধিকারী মনিরুল হক ও চারুলিপি প্রকাশনের হুমায়ূন কবির।

লিখিত বক্তব্যে মেলার নানা অসঙ্গতি তুলে ধরা হয়। যা ইতোমধ্যেই একাডেমির কাছে লিখিত আকারে পাঠানো হয়েছে এবং গণমাধ্যমে প্রচারিত হয়েছে বলে উল্লেখ করা হয়।

সংবাদ সম্মেলনের শুরুতে মুক্তচিন্তার লেখক অভিজিৎ রায়, জাগৃতির প্রকাশক ফয়সাল আরেফিন দীপনকে খুন এবং শুদ্ধস্বরের আহমেদুর রশীদ চৌধুরী টুটুলকে হত্যাচেষ্টার বিচার দাবি করেন ওসমান গনি।

তিনি বলেন, এ ধরনের হত্যাকাণ্ড সৃষ্টিশিলতা ও মুক্তচিন্তার পথে বাধা। এর ফলে সরকার পিছিয়ে পড়বে।
প্রকাশকদের হাতে মেলা ছেড়ে দেওয়া প্রসঙ্গে ওসমান গণি বলেন, প্রকাশকরা এখন মেলা করতে সক্ষম। আমরা গত ছয় বছর ধরে কলকাতা বইমেলায় বাংলাদেশ প্যাভিলিয়ন করে আসছি। সুতরাং এখন একাডেমির উচিত মেলা আমাদের হাতে ছেড়ে দিয়ে নিজের গবেষণা কাজে মনোযোগ দেওয়া। অন্যথায় মনে করব, একাডেমি প্রকাশকদের স্বার্থের কথা ভাবছে না।’

(দ্য রিপোর্ট/এমএ/এমএআর/সা/ফেব্রুয়ারি ২৬, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর