thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

৯ ফেব্রুয়ারি সিএসইতে আইপিও ইনডেক্স চালু

২০১৪ ফেব্রুয়ারি ০৩ ১৭:৩৬:২৯
৯ ফেব্রুয়ারি সিএসইতে আইপিও ইনডেক্স চালু

দ্য রিপোর্ট, প্রতিবেদক : প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর গতিবিধি জানতে আগামী ৯ ফেব্রুয়ারি আইপিও ইনডেক্স চালু করতে যাচ্ছে সিএসই। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে(সিএসই) আইপিও ইনডেক্সের আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে। এর আগে আগামী ৫ ফেব্রুয়ারি পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থার কাছে এ ইনডেক্সের প্রেজেন্টেশন(উপস্থাপনা) করবে সিএসই।

সিএসইর সভাপতি আল-মারূফ খান দ্য রিপোর্টকে এ বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা গেছে, আইপিও ইনডেক্সের ভিত্তি পয়েণ্ট হবে ১০০০। আর বিগত দুই বছরে আইপিওর মাধ্যমে ‍পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলো এ ইনডেক্সের আওতায় থাকবে।

এ বিষয়ে সিএসইর সভাপতি আল-মারূফ খান দ্য রিপোর্টকে বলেন, ‘আইপিওতে আসা কোম্পানিগুলোর পারফরমেন্স কেমন হবে তা জানার জন্য এ ইনডেক্স চালু করা হবে। এতে করে আইপিও মার্কেটের গতিবিধি সম্পর্কে জানা যাবে।’

এর আগে চলতি মাসে নতুন তিনটি সূচক চালু করার বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নেয় সিএসই কর্তৃপক্ষ। এগুলো হলো- আইপিও ইনডেক্স, ইসলামী ইনডেক্স ও বেঞ্চমার্ক ইনডেক্স। ভারতের ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের (এনএসই) সহায়তায় এসব সূচক চালু করা হবে।

অন্য সূচকগুলো চালু করার বিষয়ে আল-মারূফ খান বলেন, ‘আমরা শরিয়াহ সূচক ও বেঞ্চমার্ক সূচকের বিষয়ে কাজ করে যাচ্ছি। শিগগিরই এসব সূচক চালু করার জন্য বিএসইসির সঙ্গে পরামর্শ করে সিদ্ধান্ত নেব।’

(দ্য রিপোর্ট/এনটি/ডব্লিউএন/ এনআই/ফেব্রুয়ারি ০৩, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর