thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

‘অষ্টম ওয়েজবোর্ড বাস্তবায়ন না করলে ব্যবস্থা’

২০১৪ ফেব্রুয়ারি ০৩ ২০:২৬:৩১
‘অষ্টম ওয়েজবোর্ড বাস্তবায়ন না করলে ব্যবস্থা’

দ্য রিপোর্ট প্রতিবেদক : সাংবাদিকদের জন্য ঘোষিত অষ্টম ওয়েজবোর্ড বাস্তবায়ন না করা পত্রিকাগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

সচিবালয়ের তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে সোমবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) নেতাদের সঙ্গে বৈঠকে মন্ত্রী এ কথা বলেন।

মন্ত্রী বলেন, ওয়েজবোর্ড মনিটরিং কমিটিকে এ বিষয়ে দায়িত্ব দেওয়া হয়েছে। তারা কয়টা সভা করেছে, কারা কারা ওয়েজবোর্ড বাস্তবায়ন করছে না এ বিষয়ে প্রতিবেদন পাওয়ার পর ব্যবস্থা নেওয়া হবে।

তিনি আরও বলেন, সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যাকাণ্ডের সঙ্গে জড়িতরা গ্রেফতার না হওয়ায় আমি দুঃখিত। এটা প্রশাসনের ব্যর্থতা। এ খুনের রহস্য বের করতে না পারায় সংবাদকর্মীরা বিক্ষুব্ধ হয়ে ওঠেন। এ ক্ষোভ ন্যায্য। প্রশাসক এ বিষয়ে কৈফিয়ত দিতে না পারায় সাংবাদিকদের ক্ষোভটা আরও বেশি।

ইনু বলেন, আমি বিষয়টি সংশ্লিষ্টদের নজরে আনব। আশা করি তদন্ত পরিস্থিতি নিয়ে তারা একটি বিবৃতি দেবেন।

‘আলাপ-আলোচনা করে ১০ দিনের মধ্যে সাগর-রুনির একমাত্র সন্তান মেঘের দায়িত্ব নেওয়ার বিষয়ে জানানো হবে’ বলেও জানান মন্ত্রী।

‘আটক সাংবাদিকদের বিষয়ে একটি গ্রহণযোগ্য সিদ্ধান্ত নেওয়া হবে’ জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, বন্ধ মিডিয়াগুলো খুলে দেওয়ার বিষয়ে পুনর্বিবেচনা করা হচ্ছে।

গণমাধ্যমকে মিথ্যাচার, বিভ্রান্ত ও গুজবমুক্ত রাখার আহ্বান জানিয়ে হাসানুল হক ইনু বলেন, যারা গণমাধ্যমকে ক্রসফায়ারে ফেলতে চেয়েছিল তাদের দমন করতে গণমাধ্যম কর্মীদেরই এগিয়ে আসতে হবে।

এর আগে ডিআরইউর সভাপতি শাহেদ চৌধুরী মন্ত্রীর কাছে বেশ কয়েকটি দাবি উত্থাপন করেন। ১১ ফেব্রুয়ারি সাগর-রুনির দ্বিতীয় মৃত্যুবার্ষিকীর আগেই খুনিদের গ্রেফতার, সাগর-রুনির সন্তান মেঘের দায়িত্ব নেওয়ার আশ্বাস বাস্তবায়ন, ইনকিলাবের আটক সাংবাদিকদের মুক্তি, বন্ধ গণমাধ্যম খুলে দেওয়া, অষ্টম ওয়েজবোর্ড বাস্তবায়ন ও অ্যাক্রিডিটেশন কার্ড নবায়ন প্রক্রিয়া দ্রুত করার দাবি জানান তিনি। এ ছাড়া প্রকৃত অসচ্ছল সাংবাদিকদের প্রধানমন্ত্রীর তহবিল থেকে সহায়তা দেওয়া, ডিআরইউর প্রশিক্ষণ কর্মসূচি অব্যাহত রাখতে সহায়তার দাবি মন্ত্রীর কাছে উপস্থাপন করা হয়।

(দ্য রিপোর্ট/আরএমএম/এমএআর/আরকে/এজেডফেব্রুয়ারি ৪, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর