thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৪ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

শুক্র ও শনিবারের সাংস্কৃতিক অঙ্গন

২০১৪ ফেব্রুয়ারি ০৬ ১৮:১৬:২৯
শুক্র ও শনিবারের সাংস্কৃতিক অঙ্গন

দ্য রিপোর্ট প্রতিবেদক : শুক্র ও শনিবার রাজধানীর সাংস্কৃতিক অঙ্গনে যেসব কর্মসূচি রয়েছে তাই নিয়ে দ্য রিপোর্টের এ সপ্তাহের আয়োজন।

শনিবার মঞ্চস্থ হবে তীরন্দাজের ‘কন্ঠনালীতে সূর্য’

শনিবার সন্ধ্যায় শিল্পকলা একাডেমীর স্টুডিও থিয়েটার হলে মঞ্চস্থ হবে তীরন্দাজ নাট্যদলের ভিন্নধর্মী গল্পের নাটক ‘কন্ঠনালীতে সূর্য।' মোহিত চট্টোপাধ্যায়ের রচনায় নাটকটির নির্দেশনায় রয়েছেন রাজীব দে। এটি নাটকটির পঞ্চম প্রদর্শনী।

মহম্মদ হান্নানকে স্মরণ করবে মহাকাল নাট্য সম্প্রদায়

শুক্রবার সন্ধ্যায় নাটক ও আলোচনাসভার মধ্য দিয়ে মহাকালের সাবেক সদস্য সদ্যপ্রয়াত চলচ্চিত্র নির্মাতা মহম্মদ হান্নানকে স্মরণ করবে মহাকাল নাট্যসম্প্রদায়। বিকেল ৫টায় শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে অনুষ্ঠিতব্য এই আয়োজনে মহম্মদ হান্নানের জীবন ও কর্মের ওপর আলোকপাত করে বক্তব্য রাখবেন চিত্র পরিচালক চাষী নজরুল ইসলাম, চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি শহিদুল ইসলাম খোকন, গ্রুপ থিয়েটার ফেডারেশনের সেক্রেটারি জেনারেল ঝুনা চৌধুরী। অনুষ্ঠানের সভাপতিত্বে থাকবেন মহাকাল নাট্য সম্প্রদায়ের প্রতিষ্ঠাতা সদস্য ও বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সাবেক সাধারণ সম্পাদক এফআই মানিক। আলোচনা শেষে ‘শিখন্ডী কথা’ নাটকের বিশেষ মঞ্চায়ন অনুষ্ঠিত হবে।

ছায়ানটে লোকসঙ্গীতের বার্ষিক আসর শুক্রবার

ছায়ানটের আয়োজনে শনিবার অনুষ্ঠিত হবে বার্ষিক লোকসঙ্গীত অনুষ্ঠান । সন্ধ্যায় ছায়ানট মিলনায়তনের এই আয়োজনে পরিবেশিত হবে লোকগীতিকবি রকিব শাহ্, শীতলং শাহ্, ভবা পাগলা, পাগলা কানাই ও দুদ্দু শাহের গান।

শুক্রবার শুরু হচ্ছে ঢাকা আর্ট সামিট

সামদানি আর্ট ফাউন্ডেশন ও বাংলাদেশ শিল্পকলা একাডেমীর যৌথ আয়োজনে শুক্রবার শিল্পকলা একাডেমীর চিত্রশালা প্লাজায় শুরু হচ্ছে ঢাকা আর্ট সামিট। চিত্রশালার দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থতলার গ্যালারিতে উপস্থাপিত হবে সামিটের শিল্পসম্ভার। বৈচিত্র্যময় এই শিল্পকর্মের প্রদর্শনীতে থাকবে বাংলাদেশসহ দক্ষিণ এশীয় অঞ্চলের ২৫০ জনেরও বেশি শিল্পীর শিল্পকর্ম। পাশাপাশি থাকবে শিল্পকলা বিষয়ক সেমিনারসহ নানা আয়োজন। শুক্রবার সকাল ১০টায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিল্পকলার চিত্রশালা মিলনায়তনে এই প্রদর্শনীর উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর ও প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী। প্রদর্শনীতে ১৪ জন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন শিল্পী বাংলাদেশ সম্পর্কিত তাদের শিল্পসম্ভার তুলে ধরবেন। এই শিল্পীরা হলেন দা আব্দুল, রানা বেগম, রাথিন বর্মণ, শিল্পা গুপ্ত, রুনা ইসলাম, জিতীশ কাল্লাত, তৈয়েবা বেগম লিপি, নাইম মোহায়মেন, মাহবুবুর রহমান, রশীদ রানা, মিঠু সেন, শেরিন শেরপা, শাজিয়া সিকান্দার ও অসীম ওয়াকিফ। প্রদর্শনীর এ অংশে সবচেয়ে উল্লেখযোগ্য বিষয়টি হলো আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ভারতীয় শিল্পী শিল্পা গুপ্তের নতুন শিল্পকর্ম। এই শিল্পকর্মের অনুপ্রেরণা হচ্ছে ‘ছিটমহল’ নামক বাংলাদেশ ও ভারত সীমান্তের মধ্যবর্তী অংশ। যেখানে আনুমানিক ৫১ হাজার মানুষ কোনো ধরনের মানবাধিকার ছাড়াই বসবাস করছে। আর এর ওপর ভিত্তি করেই শিল্পা গুপ্ত এঁকেছেন একটি ধারাবাহিক চিত্রকর্ম। আগামী ৯ ফেব্রুয়ারি শেষ হবে তিন দিনের এই প্রদর্শনী।

সুচিত্রা সেনের স্মরণে জাতীয় প্রেসক্লাব

সুচিত্রা সেন অভিনীত দুই দিনব্যাপী চলচ্চিত্র প্রদর্শনীর মধ্য দিয়ে সদ্য প্রয়াত মহানায়িকা সুচিত্রা সেনকে স্মরণ করছে জাতীয় প্রেসক্লাব।

শুক্রবার শুরু হচ্ছে ফ্যাশন হাউজ শামুকের প্রদর্শনী

ফ্যাশন হাউজ শামুকের পোশাক নিয়ে আজ তাদের লালমাটিয়ার আউটলেটে শুরু হচ্ছে বাইশ দিনব্যাপী প্রদর্শনী। শুক্রবার সন্ধ্যায় শুরু হয়ে আগামী ২৮ ফেব্রুয়ারি এই প্রদর্শনী শেষ হবে ।

(দ্য রিপোর্ট/এমএ/কেএম/এনআই/ফেব্রুয়ারি ০৬, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শিল্প ও সংস্কৃতি এর সর্বশেষ খবর

শিল্প ও সংস্কৃতি - এর সব খবর