thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২ মে 24, ১৮ বৈশাখ ১৪৩১,  ২৩ শাওয়াল 1445

করপোরেট গর্ভনেন্স গাইডলাইন মানছে না বেক্সিমকো সিনথেটিকস

২০১৩ নভেম্বর ০৪ ১৭:১৫:১৬
করপোরেট গর্ভনেন্স গাইডলাইন মানছে না বেক্সিমকো সিনথেটিকস

রেজোয়ান আহমেদ, দিরিপোর্ট২৪ : তালিকাভুক্ত সব কোম্পানির বোর্ড চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) পৃথক ব্যক্তি হতে হবে- বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) এমন নির্দেশনা থাকলেও তা মানছে না বেক্সিমকো সিনথেটিকস লিমিটেড কর্তৃপক্ষ। এএসএফ রহমানকে উভয় পদে রেখে প্রতিষ্ঠানটি উল্টো নির্দেশের অপব্যাখ্যা দিচ্ছে।

বিএসইসি’র ২০১২ সালের ৭ আগস্টের প্রজ্ঞাপন অনুযায়ী, চেয়ারম্যান ও সিইও পদে পৃথক ব্যক্তি নিয়োগের নির্দেশ রয়েছে। এর ফলে প্রতিষ্ঠানের মালিকানা থেকে ব্যবস্থাপনা আলাদা হবে। এ নির্দেশ পালনের জন্য ৩১ ডিসেম্বর ২০১২ পর্যন্ত সময় বেধে দেয় বিএসইসি।

অনুসন্ধানে জানা গেছে, মেয়াদ শেষের পরও বেক্সিমকো সিনথেটিকস লিমিটেডে চেয়ারম্যান ও এমডি পদে একই ব্যক্তি রয়ে গেছেন। প্রতিষ্ঠানটির কর্তৃপক্ষ করপোরেট গর্ভনেন্স গাইডলাইনস রিপোর্টে উল্লেখ করেছে তাদের শর্ত পূরণ হয়েছে। তাছাড়া কোম্পানি কর্তৃপক্ষের দাবি বেক্সিমকো সিনথেটিকস লিমিটেডের কোনো সিইও নেই।

নাম প্রকাশে অনিচ্ছুক চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) এক কর্মকর্তা বলেন, ‘এমডি এবং সিইও একই বিষয়। শুধু ‘নামে’ পরিবর্তন। আর এভাবে চেয়ারম্যান ও এমডি পদে একজন রেখে, সিইও নেই বলে পৃথক ব্যক্তি রাখা হয়নি মন্তব্য করা ও করপোরেট গর্ভনেন্স গাইডলাইনস পূরণ হয়েছে এমন দাবি খোড়া যুক্তি ।’

এমডি ও সিইও একই পদবি তবে শুধু নামে পার্থক্য বলে জানান বাংলাদেশ সিকিউনিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্বাহী পরিচালক ও মুখপাত্র এম সাইফুর রহমান। তিনি বলেন, ‘এমডি ও সিইও একই বিষয়। সে হিসেবে করপোরেট গর্ভনেন্স গাইডলাইন অনুসারে কোনো তালিকাভুক্ত কোম্পানিতে চেয়ারম্যান ও সিইও বা চেয়ারম্যান ও এমডি উভয়পদে থাকতে পারবে না।’

(দিরিপোর্ট২৪/আরএ/এইচএস/এনডিএস/নভেম্বর ০৪, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর