thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

নয় মাসের উৎপাদনেই পুঁজিবাজারে এএফসি এগ্রো

২০১৪ ফেব্রুয়ারি ১০ ১৬:৫৩:৩০
নয় মাসের উৎপাদনেই পুঁজিবাজারে এএফসি এগ্রো

দ্য রিপোর্ট প্রতিবেদক : দীর্ঘদিন ধরে ব্যবসা পরিচালনার পর অনেক কোম্পানি পুঁজিবাজার থেকে মূলধন সংগ্রহের অনুমোদন না পেলেও এএফসি এগ্রো বায়োটেকের ক্ষেত্রে ঘটেছে ব্যতিক্রম। মাত্র নয় মাস ব্যবসা পরিচালনা করেই এ কোম্পানি পুঁজিবাজার থেকে মূলধন সংগ্রহ করেছে। মঙ্গলবার থেকে উভয় পুঁজিবাজারে এ কোম্পানির লেনদেন শুরু হতে যাচ্ছে।

জানা গেছে, এএফসি এগ্রো বায়োটেক ২০১২ সালের ৭ অক্টোবর ব্যবসায়িক কার্যক্রম শুরু করে। তবে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে তালিকাভুক্তির প্রসপেক্টাসে ২০১৩ সালের ৩০ জুন পর্যন্ত আর্থিক হিসেব দাখিল করা হয়েছে। এতে কোম্পানিটির মোট ৯ মাসের ব্যবসায়িক তথ্যাবলী পাওয়া যায়। পুঁজিবাজারের ইতিহাসে এতো অল্প সময় ব্যবসা পরিচালনা করে আইপিওতে আসা কোম্পানির সংখ্যা অতি নগন্য। আর দীর্ঘদিন ধরে ব্যবসা পরিচালনা করে পুঁজিবাজারে তালিকাভুক্তির অপেক্ষায় থাকা কোম্পানির সংখ্যা প্রায় ৩০টি।

এদিকে মাত্র নয় মাস ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করা এএফসি এগ্রোর শেয়ারে বিনিয়োগের ক্ষেত্রে বেগ পেতে হবে বলে মনে করছেন বিনিয়োগকারীরা। কারণ হিসেবে তারা জানান, যে কোম্পানিটি এখনো পুরো এক অর্থবছর ব্যবসা করেনি সে কোম্পানি ভবিষ্যতে কেমন করবে তা যাচাই করা কঠিন।

সর্বশেষ ২০১৩ সালের ৩০ জুন তারিখে ৬ মাসের হিসেবে এ কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১.০১ টাকা এবং শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ১১.৩২ টাকা।

নয় মাসের উৎপাদনে এএফসি এগ্রোকে আইপিও অনুমোদন দেওয়ার ক্ষেত্রে আইনের ব্যত্যয় হয়নি বলে জানান বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্বাহী পরিচালক সাইফুর রহমান। তিনি দ্য রিপোর্টকে বলেন, উৎপাদন শুরু না করেও একটি কোম্পানি আইপিওতে আসতে পারে। অনেক কোম্পানি দীর্ঘদিন ব্যবসা করেও আইপিও অনুমোদন পেল না কেন? এমন প্রশ্নের জবাবে সাইফুর রহমান বলেন, সেসব কোম্পানি হয়তো আইপিওতে আশার শর্ত পূরণে ব্যর্থ হয়েছে।

এএফসি এগ্রোর আইপিও অনুমোদন দেওয়ার বিষয়টিকে কিভাবে দেখছেন জানতে চাইলে কোনো মন্তব্য করেননি ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সভাপতি আহসানুল ইসলাম টিটু। তিনি দ্য রিপোর্টকে বলেন, আইপিও অনুমোদন দেওয়া বিএসইসির বিষয়।

অপরদিকে, নয় মাসে পুঁজিবাজারে এলেও ভবিষ্যতে এএফসি এগ্রো ব্যবসায় ভালো ফলাফল অর্জন করবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন কোম্পানির প্রধান অর্থ কর্মকর্তা (সিএফও) প্রদীপ রায়। এএফসি এগ্রোর মতো অন্য কোনো কোম্পানি হয়ত দ্রুত আবেদন করে না, তাই অনুমোদন পায় না বলে মনে করেন তিনি। এএফসি এগ্রোকে বিএসইসি যোগ্য মনে করায় আইপিও অনুমোদন দিয়েছে বলে জানান প্রদীপ রায়।

এএফসি এগ্রোর চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন এবিএম গোলাম মোস্তফা (এমপি) ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হিসেবে দায়িত্ব পালন করছেন মো. আফজাল। আর শেয়ারহোল্ডার বা মালিকানায় সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দিন খান আলমগীর, সানজিদা খানমসহ (এমপি) আরো অনেকে রয়েছেন।

(দ্য রিপোর্ট/আরএ/ডব্লিউএন/এএইচ/ফেব্রুয়ারি ১০,২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর