thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

পদ্মা সেতুর টাকা মেট্রোরেলে

২০১৩ নভেম্বর ০৪ ২১:১০:২৪
পদ্মা সেতুর টাকা মেট্রোরেলে

দিরিপোর্ট২৪ প্রতিবেদক : পদ্মা সেতু নির্মাণে জাপান সরকারের যে ৪০ কোটি ডলার দেওয়ার কথা ছিল, তা স্থানান্তরিত হচ্ছে ঢাকার মেট্রোরেল প্রকল্পে। সচিবালয়ে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভার বৈঠক শেষে সোমবার বিকালে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সাংবাদিকদের এ কথা জানান।

অর্থমন্ত্রী বলেন, ‘মেট্রোরেলের পুরো প্রকল্পটিই জাপানের অর্থায়নে হচ্ছে। এটি ২০১৬ সালে নির্মাণ শুরু হয়ে ২০২১ সালে শেষ হওয়ার কথা। পদ্মা সেতু প্রকল্পের জন্য জাপান সরকারের যে ৪০ কোটি মিলিয়ন ডলার প্রদানের কথা ছিল, সেটা এখন মেট্রোরেলে স্থানান্তর করে দিয়েছি। এখন প্রকল্পটির কাজ নির্ধারিত সময়ের আগেই শুরু হবে এবং শেষ হবে ২০১৮ সাল নাগাদ।’ এ প্রকল্পটি কয়েকটি অংশে ভাগ করে বাস্তবায়ন করা হবে বলে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জানান।

সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভার সোমবারের বৈঠকে ‘ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্ট’ তথা মেট্রোরেল প্রকল্পের ডিজাইন, কনস্ট্রাকশন, সুপারভিশন, প্রকিউরমেন্ট সাপোর্ট অ্যান্ড ম্যানেজমেন্ট কাজের (প্যাকেজ এস-০১) জন্য ছয়টি প্রতিষ্ঠানকে সাধারণ পরামর্শক নিয়োগ দেয়া হয়। এ ছয়টি প্রতিষ্ঠান হচ্ছে দেশিয় প্রতিষ্ঠান ডেভেলপমেন্ট ডিজাইন কনসালটেন্ট, জাপানের নিপ্পন কুইন, ভারতের নিপ্পন কুইন, দিল্লী মেট্রোরেল কর্পোরেশন, ইউকে’র নর্থ মেট্রোরেল ও ভারতের নর্থ মেট্রোরেল।

এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, ‘জাপান অর্থায়ন করলেও আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমেই মেট্রোরেল প্রকল্প বাস্তবায়িত হবে।’

এছাড়া দেশের সকল নাগরিকের জন্য সঠিক ও নির্ভরযোগ্য জাতীয় পরিচয়পত্র ব্যবস্থা চালুর লক্ষ্যে ‘স্ট্র্যাটেজিক কমিউনিকেশন অ্যাপ্রোচ (এসসিএ) ফার্ম’ নিয়োগসহ আরো ১১টি প্রস্তাব অনুমোদন দেয়া হয় সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভার বৈঠকে। পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে নিয়োগ পেয়েছে দেশিয় প্রতিষ্ঠান ‘বাংলাদেশ সেন্টার ফর কমিউনিকেশন প্রোগ্রাম’(বিসিসিপি)। এতে মোট ব্যয় হবে ১৪ কোটি ৩৭ লাখ টাকা ৫০ হাজার টাকা।

ক্রয় কমিটির বৈঠকে আরও অনুমোদিত প্রস্তাবগুলোর মধ্যে আছে- কিশোরগঞ্জে শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিকেল কলেজ ও হাসপাতাল-এর নির্মাণ কাজের ঠিকাদার নিয়োগ, চলতি অর্থবছরে ১২ হাজার ৬শ’ কমিউনিটি ক্লিনিকে ওষুধ সরবরাহের জন্য এসেনশিয়াল ড্রাগস কোম্পানি থেকে সরকার নির্ধারিত মূল্যে সরাসরি ক্রয় পদ্ধতিতে ওষুধ ক্রয়, পিপিপি’র (পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ) আওতায় ‘জয়দেবপুর-দেবগ্রাম-ভুলতা-মদনপুর সড়ক (ঢাকা বাইপাস) চার লেনে উন্নীতকরণ’ শীর্ষক প্রকল্পের পিপিপি ট্র্যানজেকশন এ্যাডভাইজরি সার্ভিস ক্রয়, নবীনগর-ঢাকা ইপিজেড-চন্দ্রা সড়ক চার লেনে উন্নীতকরণ প্রকল্পের ১ ও ২ নম্বর প্যাকেজের পৃথক দুটি ভেরিফিকেশন প্রস্তাব অনুমোদন, কুষ্টিয়া-হরিপুর সংযোগ সড়কে গড়াই নদীর উপর ৫০৫ দশমিক ৫৫ মিটার পিসি গার্ডার ব্রিজ নির্মাণ কাজের দরপত্র অনুমোদন ইত্যাদি।

এর মধ্যে চলতি অর্থবছরে ১২ হাজার ৬শ’ কমিউনিটি ক্লিনিকে ওষুধ সরবরাহের জন্য এসেনশিয়াল ড্রাগস কোম্পানি থেকে ৭৯ কোটি ৯৭ লাখ টাকার ৩০টি ওষুধ কেনা হবে বলে অর্থমন্ত্রী জানান।

এছাড়া সরকারি পর্যায়ে আন্তর্জাতিক কোটেশনের মাধ্যমে ৫০ হাজার মেট্রিক টন গম ক্রয়, তিউনিশিয়ান প্রতিষ্ঠান ‘গ্রুপ চিমিক তিউনিশিয়ান’ ও বিএডিসি’র মধ্যে স্বাক্ষরিত চুক্তির আওতায় তিউনিশিয়া থেকে ২ লাখ ৫০ হাজার টন টিএসপি সার আমদানি এবং চট্টগ্রাম ও মংলা বন্দরের মাধ্যমে ২৫ হাজার মেট্রিক টন করে মোট ৫০ হাজার মেট্রিক টন ইউরিয়া সার আমদানির লক্ষ্যে দুটি পৃথক প্রস্তাবও অনুমোদন দেয়া হয়েছে এ বৈঠকে।

(দিরিপোর্ট২৪/এইচএস/এমডি/নভেম্বর ০৪, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর