thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

পবিত্র আশুরা ১৫ নভেম্বর

২০১৩ নভেম্বর ০৪ ২১:৪১:৪৪
পবিত্র আশুরা ১৫ নভেম্বর

দিরিপোর্ট২৪ প্রতিবেদক : পবিত্র আশুরা ১৫ নভেম্বর পালিত হবে। দেশের কোথাও সোমবার মহররম মাসের চাঁদ দেখা না যাওয়ায় ১৪৩৪ সনের জিলহজ মাসের ৩০ দিন পূর্ণ হবে মঙ্গলবার। ফলে বুধবার থেকে ১৪৩৫ হিজরি সনের পবিত্র মহররম মাস গণনা শুরু হবে।

সে মোতাবেক ১৫ নভেম্বর ১০ মহররম শুক্রবার সারাদেশে পবিত্র আশুরা পালিত হবে। মহররম হচ্ছে হিজরি সনের প্রথম মাস।

ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম সভাকক্ষে সোমবার জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। এতে সভাপতিত্ব করেন ধর্মসচিব ও জাতীয় চাঁদ দেখা কমিটির সহ-সভাপতি কাজী হাবিবুল আউয়াল।

সভায় প্রধান তথ্য কর্মকর্তা আমিনুল ইসলাম, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজাল, ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব হাসান জাহাঙ্গীর আলম, ঢাকা আলিয়া মাদ্রাসার অধ্যক্ষ প্রফেসর সিরাজউদ্দিন আহমাদ, আবহাওয়া অধিদফতরের পরিচালক মো. শাহ আলম, বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম মুফতি মুহিব্বুল্লাহিল বাকী নদভী প্রমুখ উপস্থিত ছিলেন।

বর্তমানে আশুরার গুরুত্ব কারবালা প্রান্তরে হজরত ইমাম হোসেন (রা.) এর শাহাদাৎবরণের ঘটনাকে কেন্দ্র করে হলেও ইসলামের ইতিহাসে পবিত্র আশুরার অসংখ্য তাৎপর্যময় ঘটনা উজ্জ্বল হয়ে আছে। এ দুনিয়া সৃষ্টি, হজরত আইয়ুব (আ.) এর কঠিন পীড়া থেকে মুক্তি, হজরত ঈসা (আ.)এর আসমানে জীবিত অবস্থায় উঠে যাওয়া, হজরত নূহ (আ.) এর নৌকা ঝড়-তুফানের কবল থেকে মুক্তি পাওয়াসহ অসংখ্য ঐতিহাসিক ঘটনার সঙ্গে মহররমের ১০ তারিখ অবিস্মরণীয় ও মহিমান্বিত। সর্বোপরি এ পৃথিবীর মহাপ্রলয় বা রোজ কিয়ামত মহররমের ১০ তারিখে ঘটবে বলে বিভিন্ন গ্রন্থে উল্লেখ রয়েছে।

(দিরিপোর্ট২৪/আরএমএম/এনডিএস/নভেম্বর ০৪,২১০৩)

পাঠকের মতামত:

SMS Alert

ধর্ম এর সর্বশেষ খবর

ধর্ম - এর সব খবর