thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৪ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

১২ ফেব্রুয়ারি চলচ্চিত্র আন্দোলনের সুবর্ণজয়ন্তী উৎসব শুরু

২০১৪ ফেব্রুয়ারি ১১ ১৮:৩৮:০৭
১২ ফেব্রুয়ারি চলচ্চিত্র আন্দোলনের সুবর্ণজয়ন্তী উৎসব শুরু

দ্য রিপোর্ট প্রতিবেদক : শিল্পকলা একাডেমীর চিত্রশালা মিলনায়তনে শুরু হচ্ছে বাংলাদেশ চলচ্চিত্র সংসদ আন্দোলনের ৫০ বছর পূর্তির সুবর্ণজয়ন্তী চলচ্চিত্র উৎসব। বুধবার সন্ধ্যা ৬টায় শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালায় নয় দিনব্যাপী এই উৎসবের উদ্বোধন করবেন সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক। উদ্বোধনী আয়োজনে বিশেষ অতিথি থাকবেন চলচ্চিত্রকার সৈয়দ সালাহউদ্দিন জাকী। উদ্বোধনী আয়োজনে প্রদর্শিত হবে শেখ নিয়ামত আলী ও মশিহউদ্দিন শাকের পরিচালিত ‘সূর্যদীঘল বাড়ী’। জাতীয় চিত্রশালা মিলনায়তনে প্রতিদিন তিনটি করে নয় দিনব্যাপী এই উৎসবে মোট ২১টি চলচ্চিত্র প্রদর্শিত হবে। বাংলাদেশের চলচ্চিত্র ছাড়াও উৎসবে প্রদর্শিত হবে ভারত, রাশিয়া, ইতালি ও জাপানের চলচ্চিত্র।

মঙ্গলবার দুপুরে শিল্পকলা একাডেমীর সেমিনার কক্ষে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ সব তথ্য জানান চলচ্চিত্র সংসদ আন্দোলনের সঙ্গে সম্পৃক্তরা। সংবাদ সম্মেলনে উৎসবের বিস্তারিত তুলে ধরে বক্তব্য রাখেন সুবর্ণজয়ন্তী চলচ্চিত্র উৎসব উদযাপন পরিষদের সদস্য সচিব চলচ্চিত্রকার মোরশেদুল ইসলাম। এ সময় আরও উপস্থিত ছিলেন শিল্পকলা একাডেমীর মহাপরিচালক লিয়াকত আলী লাকী ও চলচ্চিত্র উৎসব ও স্মারক বক্তৃতা আয়োজক কমিটির আহ্বায়ক বেলায়াত হোসেন মামুন।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয় নয় দিনব্যাপী এই উৎসবের চতুর্থ দিন বিকেল পাঁচটায় উৎসবস্থলে অনুষ্ঠিত হবে ‘বাংলাদেশের অন্য চলচ্চিত্র; প্রান্তিকের নন্দনতত্ব’ শীর্ষক স্মারক বক্তৃতা। বাংলাদেশের চলচ্চিত্র আন্দোলনের ৫০ বছর পূর্তি উপলক্ষে বছরব্যাপী কর্মসূচিতে গৌরবোজ্জ্বল ইতিহাসের বিশেষ দিকগুলো তুলে ধরা হয়েছে বলেও জানান সংবাদ সম্মেলনের বক্তারা। আগামী ২২ মার্চ এক অনুষ্ঠানের মাধ্যমে চলচ্চিত্র সংসদ আন্দোলনের সুবর্ণজয়ন্তীর বছরব্যাপী অনুষ্ঠানমালা শেষ হবে বলেও তারা জানান।

(দ্য রিপোর্ট/এমএ/কেএম/সা/ফেব্রুয়ারি ১১,২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শিল্প ও সংস্কৃতি এর সর্বশেষ খবর

শিল্প ও সংস্কৃতি - এর সব খবর