thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

বিএসইসি’র চাকরি বিধির প্রজ্ঞাপন জারি

২০১৪ ফেব্রুয়ারি ১২ ১৬:০৭:০২
বিএসইসি’র চাকরি বিধির প্রজ্ঞাপন জারি

দ্য রিপোর্ট প্রতিবেদক : ‘বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (কর্মকর্তা ও কর্মচারী) চাকরি বিধিমালা, ২০১৪’-এর প্রজ্ঞাপন জারি করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। মঙ্গলবার এ প্রজ্ঞাপন জারি করা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

নতুন চাকরি বিধি অনুযায়ী কেন্দ্রীয় ব্যাংকের মত ঋণ সুবিধা পেতে যাচ্ছেন বিএসইসি’র কর্মকর্তা-কর্মচারীরা। পাশাপাশি কর্মদিবসগুলোতে খোরাকি ও উৎসব ভাতা পাবেন তারা।

বিএসইসি’র প্রস্তাবের পরিপ্রেক্ষিতে ও অর্থ মন্ত্রণালয়ের সম্মতিক্রমে গত ৪ ফেব্রুয়ারি, মঙ্গলবার বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (কর্মকর্তা ও কর্মচারী) চাকরি বিধিমালা, ২০১৪ অনুমোদন দেয় আইন মন্ত্রণালয়।

এর আগে গত বছরের ২০ অক্টোবর খসড়া বিধিমালার প্রস্তাবিত ধারাগুলোর সঙ্গে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ একমত পোষণ করে বিএসইসিকে চিঠি পাঠায়। চিঠিতে স্বাক্ষর করেন উপ-সচিব সুভাশিষ সাহা।

জানা গেছে, কমিশনের কর্মকর্তা-কর্মচারীদের শুধুমাত্র গৃহনির্মাণ ও গাড়ি কেনার জন্য ঋণ সুবিধা দেওয়া হবে। এক্ষেত্রে সকল কর্মকর্তা-কর্মচারী গৃহনির্মাণ সুবিধা পাবেন। এর জন্য সর্বোচ্চ ঋণ সুবিধা দেওয়া হবে ৬০ লাখ টাকা। তবে গাড়ি কেনার ক্ষেত্রে অর্থাৎ প্রাইভেটকার কিনতে ঋণ সুবিধা পাবেন কমিশনের সহকারী পরিচালক থেকে ঊর্ধ্বতন কর্মকর্তারা। এর জন্য সর্বোচ্চ ঋণ সুবিধা দেওয়া হবে ২০ লাখ টাকা। আর সহকারী পরিচালক থেকে নিম্নপদস্থ কর্মচারীরা (ব্যক্তিগত সহকারী, অফিস সহকারী, রিসিপশনিস্ট, টেলিফোন অপারেটর, ড্রাইভার, এমএলএসএস, ক্লিনার) প্রাইভেটকারের পরিবর্তে মোটরসাইকেল কিনতে সর্বোচ্চ দুই লাখ টাকা ঋণ সুবিধা পাবেন। এ ছাড়া সকল কর্মকর্তা-কর্মচারী দুপুরের খাওয়া বাবদ ২০০ টাকা করে পাবেন। এ জন্য বেতন কাঠামো অনুসারে একটি নীতিমালা করা হবে।

তবে এ সব সুযোগ-সুবিধা কেবল কমিশনের স্থায়ী কর্মকর্তা-কর্মচারীরা ভোগ করবেন। আর ঋণ বণ্টন কার্যক্রম বাংলাদেশ ব্যাংকের নীতিমালার আদলেই করা হবে। তবে কমিশনের কর্মকর্তা-কর্মচারীদের বেতন স্কেল অনুসারেই ঋণ সুবিধা দেওয়া হবে।

প্রজ্ঞাপনে উল্লেখ রয়েছে, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন আইন, ১৯৯৩-এর ৯-এর ৩ ধারা অনুযায়ী বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের প্রদেয় বেতন ভাতা ও অন্যান্য সুবিধা সামঞ্জস্যপূর্ণ করে কমিশনের কর্মকর্তা-কর্মচারীদের বেতন ভাতা ও সুবিধা নির্ধারণ করা হয়েছে। এ ছাড়া প্রজ্ঞাপনের সেকশন ৩৩-এ বলা আছে, আইনের ৯-এর ৩ ধারা অনুযায়ী কমিশনের কর্মকর্তা-কর্মচারীদের প্রদেয় বোনাস, উৎসব ভাতা, গৃহ নির্মাণ ঋণ, অগ্রিম বেতন ও অন্যান্য আগাম সুবিধা সামঞ্জস্যপূর্ণ করে কমিশনের কর্মকর্তা-কর্মচারীদের বেতন ভাতা ও সুবিধা নির্ধারণ করা হয়েছে।

প্রসঙ্গত, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (কর্মকর্তা ও কর্মচারী) চাকরি বিধিমালা, ২০১৪-এর পূর্বের নাম ছিল বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (কর্মকর্তা ও কর্মচারী চাকরি প্রবিধানমালা), ১৯৯৫।

(দ্য রিপোর্ট/এনটি/ডব্লিউএন/সা/ফেব্রুয়ারি ১২, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর