thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

বাজেট হবে জেন্ডার সংবেদনশীল ও পরিবেশ বান্ধব

২০১৪ ফেব্রুয়ারি ১২ ১৭:৪৬:২০
বাজেট হবে জেন্ডার সংবেদনশীল ও পরিবেশ বান্ধব

দ্য রিপোর্ট প্রতিবেদক : বাংলাদেশ ব্যাংকের গভর্নর অধ্যাপক ড. আতিউর রহমান বলেছেন, টেকসই উন্নয়নকে গুরুত্ব দিয়ে এবারের বাজেট হবে জেন্ডার সংবেদনশীল ও পরিবেশ বান্ধব।

বুধবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ঢাকা বিশ্ববিদ্যালয়ে নবপ্রতিষ্ঠিত গবেষণা কেন্দ্র ‘সেন্টার অন বাজেট অ্যান্ড পলিসি’র উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি আরও বলেন, বাংলাদেশের বর্তমান জাতীয় বাজেটগুলোতে জেন্ডার সংবেদনশীলতা, পরিবেশ বান্ধব, টেকসই উন্নয়ন ইত্যাদি বেশ গুরুত্ব পাচ্ছে। যা একটি দেশের উন্নয়নে বেশ গুরুত্বপূর্ণ।

গভর্নর বলেন, একটি বাজেটে সরকারের ৫ বছরের উন্নয়ন পরিকল্পনা ও দর্শন নিহিত থাকে। সঠিক পরিকল্পনা ও সরকারের দূরদর্শী চিন্তা-চেতনা বাজেটে প্রতিফলিত হলেই একটি দেশের উন্নয়ন সম্ভব হয়। এ বছরের বাজেট তৈরির কাজ ইতোমধ্যে শুরু হয়েছে। বাজেটে জেন্ডার সংবেদনশীলতা, পরিবেশ ও টেকসই উন্নয়নকে গুরুত্ব দেওয়া হবে।

তিনি আরও বলেন, বাজেট আমাদের জাতীয়, পারিবারিক ও ব্যক্তি জীবনে খুবই গুরুত্বপূর্ণ। বাজেটের মত গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে বাংলাদেশে গবেষণার প্রবণতা খুব বেশি দেখা যায় না। ঢাকা বিশ্ববিদ্যালয়ে এই কেন্দ্র প্রতিষ্ঠিত হওয়ার ফলে বাজেট নিয়ে, দেশের উন্নয়ন নিয়ে গবেষণা, চিন্তা-ভাবনা ও ক্যাম্পেইন করার ক্ষেত্র তৈরি হল।

তিনি আরও বলেন, অতীতে বাজেট নিয়ে গবেষণা খুব কম হত। আশা করি, এখন থেকে ‘সেন্টার অন বাজেট অ্যান্ড পলিসি’ বাজেট নিয়ে গবেষণা করে জটিল বাজেটকে সহজভাবে বোঝতে সাহায্য করবে। তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, ‘সেন্টার অন বাজেট অ্যান্ড পলিসি’ বাজেট নিয়ে কাজ, গবেষণা, চিন্তা-ভাবনা করে জাতীয় উন্নয়নে সহায়ক ভূমিকা পালন করবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামাল উদ্দিনের সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক শিবলী রোবায়েত উল্লাহ, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ প্রমুখ।

ঢাবি উপাচার্য বলেন, বাজেট হল সরকার ও জনগণের মধ্যে সম্পর্কের চলমান দলিল। সেই দলিলকে বাস্তবায়ন করতে হলে বাজেটে শিক্ষা ক্ষেত্রে বরাদ্দ বাড়াতে হবে। শিক্ষা ক্ষেত্রে বড় ধরনের সংস্কারের জন্য বাজেট বাড়ানোর বিকল্প নেই। শিক্ষা ক্ষেত্রে সংস্কার করা না হলে মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন কঠিন হয়ে পড়বে। মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন করতে হলে প্রাথমিকে ড. কুদরত-ই-খুদার একমুখী শিক্ষানীতি চালু করতে হবে।

তিনি আরও বলেন, বাংলাদেশের বাজেট নিয়ে গবেষণায় সেন্টার অন বাজেট অ্যান্ড পলিসি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

অনুষ্ঠানের শেষে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমানের বই ‘ইনক্লুসিভ ফাইনান্স অ্যান্ড সাসটেইনেবল ডেভেলপমেন্ট’র মোড়ক উন্মোচন করা হয়। সব শেষে বইটির ওপর আলোচনা ও বুক রিভিউ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

(দ্য রিপোর্ট/জেএইচ/এপি/সা/ফেব্রুয়ারি ১২, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর