thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

বৃহত্তম বাণিজ্যিক শক্তির পথে চীন

২০১৪ ফেব্রুয়ারি ১৩ ০০:১৩:৫৬

চলতি বছরেই মার্কিন যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে বিশ্বের বৃহত্তম বাণিজ্যিক দেশ হিসেবে চীনের আবির্ভাব ঘটতে যাচ্ছে বলে আভাস দিয়েছেন অর্থনীতি বিশ্লেষকরা। সম্প্রতি দেশটির বাণিজ্যিক খাতে উদ্বৃত্তের ওপর ভিত্তি করে এ পূর্বাভাস দিয়েছেন তারা।

চলতি বছরের জানুয়ারিতে চীনের বাণিজ্যিক উদ্বৃত্ত হয়েছে ৩১ দশমিক ৯ বিলিয়ন ডলার। এক বছর আগের তুলনায় এই উদ্বৃত্ত ১৪ শতাংশ বেশি। আর এই উদ্বৃত্ত তাদের লক্ষ্যমাত্রার চেয়ে ২৩ দশমিক ৭ বিলিয়ন ডলার বেশি। আমদানি-রফতানিতেও ব্যাপক ঊর্ধ্বগতি লক্ষ্য করা গেছে।

সব মিলিয়ে বিশেষজ্ঞরা ধারণা করছেন, চলতি বছরের মধ্যেই যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে বিশ্বের সবচেয়ে বড় বাণিজ্যিক শক্তি হিসেবে চীনের আবির্ভাব ঘটবে।

এর আগে চীন জাপানকে পেছনে ফেলে পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম অর্থনৈতিক শক্তি হিসেবে বিশ্ব অর্থনীতিতে জায়গা করে নেয়। তখনই বলা হয়েছিল, চীন দ্রুতই বিশ্ব অর্থনীতির এক নম্বর শক্তি হিসেবে আসছে। কিন্তু তা যে এত তাড়াতাড়ি ঘটবে সেই পূর্বাভাস তখন ছিল না। অর্থাৎ বলা যায়, বিশেষজ্ঞদের হাতে চীনা অর্থনীতির যে তথ্য বা সূচক রয়েছে তা দিয়ে চীনের অর্থনীতির প্রকৃত শক্তিকে অনুধাবন করা তাদের পক্ষেও সম্ভব হয়নি। এক অপরিসীম অভ্যন্তরীণ শক্তিতে চীনা অর্থনীতি বলিয়ান, যা বিশেষজ্ঞদের প্রচলিত বিশ্লেষণেও ধরা পড়েনি।

এক সময়ের সমাজবাদী অর্থনীতির দেশ চীন পুঁজিবাদী অর্থনীতি গ্রহণ করলেও রাষ্ট্রীয় কঠিন নিয়ন্ত্রণে তা পরিচালিত হচ্ছে। তাছাড়া জাতি হিসেবে চীনাদের কর্মশক্তি এবং দক্ষতা তাদের এই সীমিত অর্থনৈতিক স্বাধীনতাকে এক দানবীয় শক্তি দান করেছে। বলা যায়, সে কারণেই সমস্ত পুঁজিবাদী পরাশক্তিকে পেছনে ফেলে চীন আজ বিশ্বের এক নম্বর অর্থনৈতিক শক্তির স্থানটি দখল করে নিচ্ছে। এই অর্থনীতির বিকাশ চীনের প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে যদি মৌলিক কোনো ভূমিকা রাখে তাহলেই তা বিশ্বের অন্যান্য পিছিয়ে পড়া জাতির জন্য অনুকরণীয় হবে।

পাঠকের মতামত:

SMS Alert