thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

শেয়ারবাজার নিয়ে ফেসবুকে শাকিল রিজভী

২০১৬ অক্টোবর ১৫ ১৫:১১:০৯
শেয়ারবাজার নিয়ে ফেসবুকে শাকিল রিজভী

দ্য রিপোর্ট প্রতিবেদক : শেয়ারবাজার বড় কঠিন। যা আশার বাণি, অনুদান বা প্রণোদনা দিয়ে চলে না বলে মন্তব্য করেছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক শাকিল রিজভী। তিনি ব্যক্তিগত ফেসবুক অ্যাকাউন্টে এক স্ট্যাটাসের মাধ্যমে এ মন্তব্য করেছেন। এর আলোকে তার ফেসবুক বন্ধুরা বিভিন্ন ধরনের মন্তব্যও করেছেন।

স্ট্যাটাসে শাকিল রিজভী লিখেছেন, শেয়ারবাজারের পতন ঠেকাতে শেয়ারপ্রতি আয় (ইপিএস), মূল্য আয় অনুপাত (পিই রেশিও), লভ্যাংশ ও শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) কাজ করে কিন্তু শেয়ারের দাম বাড়তে গুজব, হুজুগ বেশি কাজ করে।

শাকিল রিজভীর স্ট্যাটাসের সঙ্গে একমত পোষণ করেছেন ফিরোজ হোসাইন, তুহা রহমান, আনামুল হক, নিয়ামত তাহসিন ও মো. উজ্জল মিয়া। তারা স্ট্যাটাসটিকে শত ভাগ সঠিক বলেছেন। তবে এই কথা কেউ বুঝতে চায় না বলে কমেন্টস করেছেন শফিকুর রহমান।

গুজবে যখন কিছু সাফল্য আসে তখন মানুষ গুজবকে গুরুত্ব দিতে থাকে বলে কমেন্টস করেছেন সামসুল আলম জাকারিয়া। আর ফান্ডামেন্টাল নিয়ে অপেক্ষা করতে করতে ধৈর্যের ব্রেক ফেল করলে স্মার্ট তথ্যও গুরুত্ব হারায় ।

মো. অপু নামের একজন স্ট্যাটাসের বিপরীতে কমেন্টেসে জানতে চেয়েছেন শেয়ারবাজার কখন ভালো হবে? এভাবে দেশ চলে? এর আলোকে এবি আমিনুজ্জামান প্রতিউত্তরে বলেছেন, দেশ ঠিকেই চলবে। শেয়ার মার্কেটে জড়িয়ে অচল হয়ে পড়েছি আমরা।

এ বিষয়ে শাকিল রিজভী দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডটকমকে বলেন, স্ট্যাটাসটি চিরন্তন বাস্তব। কেউ মানতে পারে, কেউ পারে না। আসলে অনুদান, প্রণোদনা দিয়ে শেয়ারবাজার চলে না। বিভিন্ন সময় বিভিন্ন জন সরকারের কাছে শেয়ারবাজারের উন্নয়নে হাজার হাজার কোটি টাকা চায়। এসব করে শেয়ারবাজারের উন্নয়ন সম্ভব না। শেয়ারবাজার নিজের শক্তিতে চলে। জোর করে কোনদিকে নেওয়া যায় না।

(দ্য রিপোর্ট/আরএ/অক্টোবর ১৫, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর