thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

জলবায়ু মোকাবেলা

দুই বিলিয়ন ডলার দেবে বিশ্বব্যাংক

২০১৬ অক্টোবর ১৮ ১৮:১৮:২০
দুই বিলিয়ন ডলার দেবে বিশ্বব্যাংক

দ্য রিপোর্ট প্রতিবেদক : আগামী তিন বছরের জন্য বাংলাদেশকে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় ২ বিলিয়ন মার্কিন ডলার সহায়তা ঘোষণা দিয়েছেন বিশ্বব্যাংক প্রেসিডেন্ট জিম ইয়ং কিম। এর আগে সোমবার অপুষ্টিরোধে অতিরিক্ত ১ বিলিয়ন ডলার সহায়তার প্রতিশ্রুতি দিয়েছেন। মোট ৩০০ কোটি ডলারের সহায়তা চুক্তি আগামী ডিসেম্বরে হবে বলে আশা প্রকাশ করেন তিনি। মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে তিনি এ ঘোষণা দিয়েছেন।

রাজধানীর আগারগাঁওয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে সংস্থাটির দক্ষিণ এশিয়া বিষয়ক আঞ্চলিক ভাইস প্রেসিডেন্ট এ্যানেট ডিক্সন, ঢাকায় নিযুক্ত কান্ট্রি ডিরেক্টর চিমিয়াও ফান, আইএফআইসি’র পরিচালক মিনজিতসু আলামায়েতু ও ঢাকা অফিসের যোগাযোগ কর্মকর্তা মেহেরিন এ মাহবুব উপস্থিত ছিলেন। তিনদিনের সফর শেষে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট মঙ্গলবার রাতে ঢাকা ত্যাগ করেন।

প্রেসিডেন্ট বলেন, দুর্নীতির ব্যাপারে বিশ্বব্যাংকের অবস্থান জিরো টলারেন্স। প্রত্যেক প্রকল্প দুর্নীতিমুক্ত থাকা উচিত। পদ্মা সেতুর অর্থায়ন বাতিল সংক্রান্ত সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। তিনি আরো বলেন, বেসরকারিখাতে অধিক বিনিয়োগের প্রয়োজন। এজন্য ব্যবসা বাণিজ্যের পরিবেশ সংক্রান্ত নীতি সংস্কার ও সুশাসন নিশ্চিত করতে হবে।

তিনি বলেন, প্রবৃদ্ধি ও উন্নয়নের জন্য বেসরকারিখাতে বিনিয়োগ দরকার। আগামী ২০৩০ সালের মধ্যে বাংলাদেশ দারিদ্র্যমুক্ত হবে। এর আগে নিম্ন আয়ের দেশ থেকে মধ্য আয়ে যেতে বাংলাদেশ অনেক কিছু মোকাবেলা করছে। আমরা তিনটি বিষয়ে সরকারের দৃষ্টি আকর্ষণ করেছি। পরিবেশ উন্নয়নে নীতির সংশোধন করা। সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা বাস্তবায়নে প্রাতিষ্ঠানিক সক্ষমতা বাড়াতে হবে এবং সুশাসন নিশ্চিত করতে হবে। এক্ষেত্রে বিচার বিভাগ, সরকারি ব্যাংক, রাজস্ব আহরণ প্রক্রিয়া, প্রশাসনিক কার্যক্রম গতিশীল করতে হবে।

তিনি বলেন, আমি বাংলাদেশের জনগণের সঙ্গে কথা বলেছি, তারা সাইক্লোন ও বন্যাকে হুমকি মনে করছে। জলবায়ু পরিবর্তনের দিক থেকে বাংলাদেশ ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। এই ঝুঁকি মোকাবেলায় বিশ্বব্যাংক সহায়তা করবে।

বাংলাদেশের বর্তমান পরিস্থিতিতে বিনিয়োগে বিশ্বব্যাংক ঝুঁকি মনে করছে কিনা সংবাদিকদের এ প্রশ্নের জবাবে তিনি বলেন, নিরাপত্তা বিষয়ে আমি খুবই সন্তষ্ট। তবে বিশ্বের কোন দেশেই সন্ত্রাসের ঝুঁকি মুক্ত নয়। ফ্রান্স, বেলজিমান ও যুক্তরাষ্ট্রের মতো উন্নত দেশগুলোও সম্প্রতি ভয়াবহ সন্ত্রাসী হামলার শিকার হয়েছে।

বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট বলেন, বাংলাদেশে ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশনের (আইডিএ) ফান্ড থেকে সহায়তা বাড়ানো হবে। এ পর্যন্ত আইডিএ-এর প্রতিশ্রুতি রয়েছে ৯৭০ কোটি মার্কিন ডলার। ২০১২ সাল পর্যন্ত ৪০০ কোটি ডলার ছিল। একই সঙ্গে ইন্টারন্যাশনাল ফাইনান্স করপোরেশনের (আইএফসি) বিনিয়োগ গত অর্থবছর ৬৩ কোটি ৫০ লাখ ডলার। ২০১২ সাল পর্যন্ত এটা ছিল ৩ কোটি ৭০ লাখ ডলার। আগামীতে এ দুই ক্ষেত্রেই সহায়তার পরিমাণ আরো বাড়বে।

(দ্য রিপোর্ট/জেজে/এপি/অক্টোবর ১৮, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর