thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

ভ্রমণের সঙ্গী চলমান স্যুটকেস

২০১৬ অক্টোবর ১৯ ১২:৫১:১৯
ভ্রমণের সঙ্গী চলমান স্যুটকেস

দ্য রিপোর্ট ডেস্ক : ভ্রমণ করতে কে না পছন্দ করেন। অনেকে প্রায়ই কাজের ছুটিতে ভ্রমণে বের হন। কিন্তু ভ্রমণে বের হতে চাইলেই বের হওয়া যায় না। এরজন্য অনেক প্রস্তুতি নিতে হয়। এই প্রস্তুতির মধ্যে সবচেয়ে বড় সমস্যা হচ্ছে স্যুটকেস নিয়ে। তারা জীবনে একবার হলেও মনে মনে ভেবেছেন যে, ইশ! স্যুটকেস টেনে নিয়ে যাওয়ার বদলে যদি স্যুটকেসই আমাকে টেনে নিয়ে যেত! যারা এরকমটা ভেবেছেন, তাদের জন্য সুখবর হচ্ছে এই যে, এখন তা সম্ভব।

ঠিক একই চিন্তাধারা থেকে সমস্যাটির সমাধান বের করেছেন স্লোভেনিয়ার একজন প্রকৌশলী ও পর্যটক বোস্টজান যাগার। পা দিয়ে ঠেলে নেয়ার উপযোগী তার এই আবিষ্কারের নাম ‘ওলাফ’ (Olaf).

কানেকটিং ফ্লাইট ধরতে বিমানবন্দরের এক প্রান্ত থেকে অন্য প্রান্তের টার্মিনালে যাওয়ার চলমান পথগুলো আপনার কোনো কাজেই লাগবে না, যদি দুই ফ্লাইটের মাঝের বিরতি খুবই কম হয়। বর্তমানে বাজারে কোনো পণ্যই এই সমস্যার সমাধান কেউ সফল করতে পারেনি।

স্লোভেনিয়ার প্রকৌশলী বোস্টজান যাগার নিজেই এই সমস্যা সমাধানের চেষ্টা শুরু করলেন, যার ফল হিসেবে ওলাফ ব্যাগসের জন্ম।

বিমানবন্দরে অপেক্ষায় বসে থাকার মুহূর্তগুলোকে কাজে লাগিয়ে তিনি এই ব্যাগের নকশা করেন। এ ব্যাপারে তাকে তার যন্ত্রযান প্রকৌশল বিদ্যার অভিজ্ঞতাও অনেক সাহায্য করেছে।

তিনবছরের গবেষণা ও পরীক্ষা-নিরীক্ষার পর ওলাফ ব্যাগস এখন বাজারে আসার জন্যে তৈরি হয়েছে। মোট তিনটি মডেলে পাওয়া যাবে এই ব্যাগ, এয়ারলাইন্স অনুমোদিত একটি মডেল যা বিমানের কেবিনের ভিতরের (মাথার উপরের) ব্যাগ রাখার জায়গায় রাখা যাবে। অন্য দুটি মডেলের একটি কাঁধে ঝোলানোর উপযোগী এবং অন্যটি নিজেকে ছাড়াও আরেকটি ব্যাগ বহনে সক্ষম। তিনটি মডেলেরই ভাঁজ করা যায় এমন হাতল এবং গতি নিয়ন্ত্রণের জন্য ব্রেক রয়েছে।

খুব চমৎকার এই বৈশিষ্ট্যগুলো থাকার পরেও অনেকেই দু’বার ভাববেন এই ব্যাগে চড়ে বসার আগে, যদি পাছে লোকে কিছু বলে! ইউরোপে এরকমই প্রতিক্রিয়ার সম্মুখীন হয়েছেন তার এই আবিষ্কার প্রদর্শন করতে গিয়ে। অনেকেই বলেছেন, চমৎকার একটি জিনিস, আমিও একটি পেতে চাই! কিন্তু, আমাকে কেমন দেখাবে? সবাইতো আমার দিকে তাকিয়ে থাকবে না তো!

এই ধরনের সব সমস্যা সমাধানের পর বলা যায় এর যথেষ্ট চাহিদা রয়েছে। কেননা এখন পর্যন্ত ২৭,০০০ ডলারের তহবিল সংগ্রহ করেছেন যাগার, যা তার লক্ষ্যমাত্রার চেয়েও বেশি। ওলাফ ব্যাগের ভবিষ্যত উজ্জ্বল বলতে হবে।

(দ্য রিপোর্ট/কেএনইউ/এআরই/এনআই/অক্টোবর ১৯, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর