thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

ডিআরইউ শিশু-কিশোর সাংস্কৃতিক উৎসব

চোখে তাদের খুশির ঝিলিক

২০১৬ অক্টোবর ২১ ১৮:০৭:৪৩
চোখে তাদের খুশির ঝিলিক

দ্য রিপোর্ট প্রতিবেদক : পুরস্কার নিতে এসেছে শিশু-কিশোরেরা। সবার চোখে খুশির ঝিলিক। ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে শুক্রবার বিকেলে এমন দৃশ্যই চোখে পড়েছে। শিশু-কিশোরদের আনন্দে শরতের এই বিকেল ছিল অন্য রকম।

উচ্ছ্বাসমুখর পরিবেশে দিনব্যাপী ডিআরইউ শিশু-কিশোর সাংস্কৃতিক উৎসব অনুষ্ঠিত হওয়ার পর শিশু-কিশোরদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। সাগর-রুনি মিলনায়তনে আয়োজিত পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক রাজু আহমেদ। পুরস্কার তুলে দেন প্রখ্যাত সঙ্গীতশিল্পী খুরশিদ আলম, শেখ সাদী খান, শাহনাজ বেলী। এ সময় বক্তব্য রাখেন ডিআরইউ সভাপতি জামাল উদ্দীন, বিচারকদের পক্ষ থেকে বক্তব্য রাখেন শেখ সাদী খান।

এর আগে শুক্রবার সকালে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি প্রধান অতিথির হিসেবে ডিআরইউ’র সদস্য সাংবাদিক সন্তানদের অংশগ্রহণে দিনব্যাপী শিশু-কিশোর সাংস্কৃতিক উৎসবের উদ্বোধন করেন। ডিআরইউ’র প্রাঙ্গণে বেলুন উড়িয়ে মন্ত্রী এ উৎসবের উদ্বোধন করেন। পরে ডিআরইউ ক্যান্টিনে শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা ঘুরে দেখেন তিনি।

পরে সাগর-রুনি মিলনায়তনে আয়োজিত এক আলোচনা সভায় সংস্কৃতি মন্ত্রী বলেন, প্রত্যেক শিশুর মেধা আছে এবং তারা সৃজনশীলও। তাই তাদের এ শক্তিটাকে মানবিক ও সাংস্কৃতিক মূল্যবোধে গড়ে তুলতে হবে। এজন্য শিশু-কিশোরদের লেখাপড়ার পাশাপাশি শিল্প-সাহিত্য ও সংস্কৃতি চর্চার মধ্যে দিয়ে বড় করে তুলতে হবে। আর এটা করতে পারলেই সমাজের জন্য মঙ্গল হবে।

শেখ হাসিনার সরকার শুধু অর্থনতিক উন্নয়নই নয়, সেই সাথে মানবিক, সাংস্কৃতিক ও উদার সমাজ গঠনেও কাজ করে যাচ্ছে উল্লেখ করে তিনি আরো বলেন, অভিভাবকেরা শিশুদের গল্পের বই পড়ে শোনাবেন, ছবি আঁকতে দেবেন, ভালো যা কিছু করতে চায়, করতে দেবেন। এতে তার বাইরের জানালাগুলো খুলে যাবে, বই পড়ায় অভ্যাস হবে। তারা কখনোই বিপথগামী হবে না।

শিশু-কিশোরদের জন্য ডিআরইউ’র এ সাংস্কৃতিক চর্চার আয়োজনের প্রশংসা করে তিনি মন্ত্রণালয়ের পক্ষ থেকে ডিআরইউ’কে সহযোগিতারও আশ্বাস দেন।

গত ৩ বছর ধরে ঢাকা রিপোর্টার্স ইউনিটি এই উৎসব আয়োজন আসছে বলে জানান ডিআরইউ’র সভাপতি জামাল উদ্দীন।

এ বছর বয়সভিত্তিক এ সাংস্কৃতিক প্রতিযোগিতায় ‘ক’ বিভাগ থেকে আবৃত্তিকে ২৫ জন, সঙ্গীতে ১৫ জন ও চিত্রাঙ্কনে ২৬ জন, ‘খ’ বিভাগ থেকে আবৃত্তিতে ১৮ জন, সঙ্গীতে ১২ জন ও চিত্রাঙ্কনে ২১ জন এবং ‘গ’ বিভাগ থেকে আবৃত্তিতে ৪ জন, সঙ্গীতে ৪ জন ও চিত্রাঙ্কনে ৭ শিশু-কিশোর প্রতিযোগী অংশগ্রহণ করে।

প্রতিযোগিতায় স্থান অর্জন করেছে যারা-

চিত্রাঙ্কন ক বিভাগ

৩য়- নুরুল সাইফা শৈলী
২য়- ইন্দ্রলেখা অগ্নী
১ম- মাইয়াজ হোসেন কাব্য

চিত্রাঙ্কন খ বিভাগ

৩য়- আহনা আল রাফিদ
২য়- আনিসা আনজুম
১ম- রিমঝিম

চিত্রাঙ্কন গ বিভাগ

৩য়- স্পঞ্জনা কবির লারা
২য়- তাসফিয়া ইলিয়াস খান
১ম- প্রিয়শী বড়ুয়া

সঙ্গীত ক বিভাগ

৩য়- নওশিন তাবাসসুম তৃনা
২য়- নাবিদ রহমানন তুর্য
১ম- অনুভব আলম প্রান্ত

সঙ্গীত খ বিভাগ

৩য়- অনুমিতা আলম প্রজ্ঞা
২য়- তারান্নুম আলম ইলিয়াস খান
১ম- আনিসা আনজুম

সঙ্গীত গ বিভাগ

৩য়- প্রিয়শী বড়ুয়া
২য়- স্পঞ্জনা কবির লারা
১ম- তাসফিয়া ইলিয়াস খান

আবৃত্তি ক বিভাগ

৩য়- লাইসা রহমান
২য়- নওশিন তাবাসসুম তৃনা
১ম- ইন্দ্রলেখা অগ্নী

আবৃত্তি খ বিভাগ

৩য়- আনিসা আনজুম
২য়- তোফিকা আলী রিফা
১ম- সুপ্রভা শোভা

আবৃত্তি গ বিভাগ

৩য়- নেই
২য়- প্রিয়শী বড়ুয়া
১ম- আরাফাত রহমান

(দ্য রিপোর্ট/পিএস/এস/এম/অক্টোবর ২১, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর