thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

কাউন্সিলকে ঘিরে নিরাপত্তা বলয়

২০১৬ অক্টোবর ২২ ১০:৪৭:১৩
কাউন্সিলকে ঘিরে নিরাপত্তা বলয়

দ্য রিপোর্ট প্রতিবেদক : বাংলাদেশ আওয়ামী লীগের ২০তম জাতীয় কাউন্সিল উপলক্ষে রাজধানীজুড়ে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। সম্মেলনস্থল সোহরাওয়ার্দী উদ্যান ও এর আশপাশের এলাকায় বিপুলসংখ্যক আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন রাখা হয়েছে। এছাড়াও রয়েছে সাদা পোশাকে গোয়েন্দা পুলিশ। নিরাপত্তা বলয়ে ঘেরা হয়েছে সোহরাওয়ার্দী উদ্যান ও এর আশপাশের এলাকা।

সোহরাওয়ার্দী উদ্যানের আশপাশের এলাকা ঘুরে দেখা যায়, সম্মেলনস্থলের মূল প্যান্ডেল ও মঞ্চের নিরাপত্তার দায়িত্বে রয়েছে স্পেশাল সিকিউরিটি ফোর্স (এসএসএফ)। এ কাউন্সিলকে ঘিরে কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। ভিআইপি ছাড়া কোন গাড়ি প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। সবাই পায়ে হেঁটে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে সম্মেলনস্থলে প্রবেশ করছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা থেকে শাহবাগ, টিএসসি, দোয়েল চত্বর এলাকা সিসিটিভি ক্যামেরার আওতায় আনা হয়েছে। তিনটি কন্ট্রোল রুম থেকে এগুলো মনিটরিং করা হচ্ছে। কারো গতিবিধি সন্দেহজনক মনে হলে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সঙ্গে সঙ্গে ব্যবস্থা গ্রহণ করবে। সম্মেলনস্থলে ৭টি গেটে আর্চওয়ে ও মেটাল ডিটেক্টর দিয়ে সার্চ করে সবাইকে প্রবেশ করানো হচ্ছে।

আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কাউন্সিলকে ঘিরে বিগত ১৫ দিন ধরে তাদের কর্মযজ্ঞ পরিচালনা করেছে। এ ছাড়া নেতাকর্মীরাও অংশ নিয়েছে নিরাপত্তা কার্যক্রমে। আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরাও নিরাপত্তা নিশ্চিতের ক্ষেত্রে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সহায়তা করছে। তা ছাড়া আওয়ামী লীগের কাউন্সিল উপলক্ষে রাজধানীর গুরুত্বপূর্ণ ১৪ পয়েন্টে যান চলাচল করতে দেওয়া হচ্ছে না। সে সব সড়কের যানবাহন ডাইভারশনের মাধ্যমে বিকল্প সড়ক দিয়ে চলাচল করছে।

সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগের ২০তম জাতীয় সম্মেলনের মঞ্চ ও এর আশপাশের স্থান পরিদর্শন শেষে শুক্রবার বাংলাদেশ পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক বলেছিলেন, ‘সম্মেলনস্থলে নিশ্ছিদ্র নিরাপত্তা দিতে সব প্রস্তুতি নেওয়া হয়েছে। পুরো এলাকা সিসিটিভি ক্যামেরার নজরদারিতে রাখা হয়েছে। এক কথায় সম্মেলনের নিরাপত্তায় পুলিশের পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। সারা শহরে প্রায় ১০ হাজার পুলিশ সদস্য মোতায়েন রয়েছে। সম্মেলনস্থলে ডিএমপি কমিশনারসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থেকে পুরো নিরাপত্তাব্যবস্থা নিয়ন্ত্রণ করবেন।’

তিনি আরও বলেছিলেন, সম্মেলনে ৫২ জন বিদেশি উপস্থিত থাকার কথা রয়েছে। তারা কে কোন পথে যাতায়াত করবেন সে বিষয়ে দলীয়ভাবে ও পুলিশের পক্ষ থেকে নির্দেশনা দেওয়া হয়েছে। সারা দিন ভিভিআইপি, ভিআইপিরা চলাচল করবেন না। তারা যখন চলাচল করবেন তখন গাড়ি চলাচল নিয়ন্ত্রণ করা হবে। বাকি সময় স্বাভাবিক থাকবে।

(দ্য রিপোর্ট/এমএসআর/আরএমএম/এমকে/এনআই/অক্টোবর ২২, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর