thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৪ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

ভারতের একমাত্র ব্যাঙ মন্দির

২০১৬ অক্টোবর ২৩ ০৯:২১:৫৭
ভারতের একমাত্র ব্যাঙ মন্দির

দ্য রিপোর্ট ডেস্ক : হিন্দু শাস্ত্রে কিছু কিছু ক্ষেত্রে জীবজন্তুদের জন্য রয়েছে আলাদা মর্যাদা। ভক্তিভরে নিষ্ঠার সঙ্গে আরাধনা করা হয় সেইসব পশুকে। কিন্তু ব্যাঙ পূজার কথা খুব একটা শোনা যায় না। তবে অবাক হওয়ার কিছু নেই। প্রতিবেশী দেশ ভারতে নিষ্ঠার সঙ্গে পূজা করা হয় ব্যাঙও। উর্বরতা, প্রাচুর্য ও সাফল্যের প্রতীক হিসেবে পূজিত হয় এই উভচর প্রাণীটি।

টাইমস অফ ইন্ডিয়ার খবরে বলা হয়, দেশটির একমাত্র ব্যাঙের মন্দির (ফ্রগ টেম্পল) রয়েছে উত্তরপ্রদেশের লখিমপুর খেরি জেলায়। কথিত আছে, রাজা ভক্ত সিংয়ের জীবনে সৌভাগ্য সূচনায় এই ব্যাঙের বিশেষ অবদান ছিল। আর সেজন্যই নির্মাণ করা হয় এই ফ্রগ টেম্পলের।

১০০ ফুট উচ্চতার এই মন্দির বিখ্যাত তার স্থাপত্য নিদর্শনের জন্যও। মন্দিরের বাইরের দেওয়ালে রয়েছে ফুলের সুন্দর নকশা। আর ভেতরের দেওয়ালে হিন্দু দেবদেবীদের ছবি ফুটিয়ে তোলা হয়েছে। মন্দিরের গর্ভগৃহ রয়েছে একটি বিশালাকার ব্যাঙের মূর্তির উপর।

মন্দিরটি এলাকায় এটি মান্ডুক মন্দির হিসেবে পরিচিত। ২০০ বছরের পুরনো মন্দির দর্শন করলে জীবনে সাফল্য মিলবে, এই বিশ্বাসে প্রতি বছর এখানে বহু ভক্ত সমাগম হয়। শিবরাত্রি, শ্রাবণ মাসের প্রতি সোমবার ও তারপর কালী পূজার সময় সবচেয়ে বেশি ভিড় হয় এই মন্দিরে।

(দ্য রিপোর্ট/এআরই/অক্টোবর ২৩, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর