thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৪ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

সৌন্দর্য চর্চায় গোলাপজল

২০১৬ অক্টোবর ২৩ ১৪:০৩:৫৫
সৌন্দর্য চর্চায় গোলাপজল

দ্য রিপোর্ট ডেস্ক : প্রায় প্রতিদিনই বাইরে যেতে হয় নানা প্রয়োজনে। কিন্তু বাইরে বেরুলেই ধুলা-বালিতে ত্বকের অবস্থা শোচনীয় হয়ে যায়। ব্যস্ততার কারণে হয়তো পার্লারে গিয়ে ত্বকের যত্ন নেওয়ার সুযোগও হয় না।

এ কারণে সৌন্দর্য চর্চায় রইল সহজ সমাধান। যা ঘরে বসেই করা যায়। গোলাপজল সকলের পরিচিত। এর নানা গুণ রয়েছে। আধ্যাত্মিক ভাব-গাম্ভীর্য আনা থেকে সৌন্দর্য রক্ষায় এর জুড়ি নেই।

নিচে গোলাপজলের কিছু উপকারিতা দেওয়া হলো—

ত্বক

ব্রণ, ফুষ্কুড়ি, ফেটে যাওয়াসহ নানা কারণে ত্বকে যন্ত্রণা হতে পারে। গোলাপজল ত্বকে প্রাকৃতিক টোনার হিসেবে কাজ করে। তুলোতে দুই থেকে তিন ফোঁটা গোলাপজল নিন এবং ধীরে ধীরে মুখ ও নাকে ঘষুন। এতে জমে থাকা ধূলো-ময়লা দূর হবে। প্রতিদিন সকাল ও রাতে এই কাজ করতে পারেন। এতে ত্বকে আসে প্রাকৃতিক ঔজ্জ্বল্য।

এছাড়া গোসলের পানিতে কয়েক ফোঁটা গোলাপজল ছিটিয়ে দিন। যা শরীর-মনকে সতেজ করে।

চুল

গোলাপজল প্রাকৃতিকভাবেই আর্দ্রতা ধরে রাখে। যা চুলে ভালো কন্ডিশনারের কাজ করে। শ্যাম্পুর সঙ্গে কয়েক ফোঁটা গোলাপজল মিশিয়ে নিন। যা চুলকে দীর্ঘক্ষণের জন্য সুবাসিত করে রাখবে।

এটি চুলের বৃদ্ধিতে সাহায্যকারী। শ্যাম্পুর করার পর আধকাপ গোলাপজল চুলে মাখুন এবং মাথার তালুতে আলতোভাবে কয়েক মিনিট ম্যাসাজ করুন। গ্লিসারিন বা মেথি পাউডারে গোলাপজল মিশিয়ে মাথার তালুতে ম্যাসাজ করুন। খুশকি থেকে মুক্তি পাবেন।

এটি মাথার তালুর প্রদাহ থেকে আরাম পেতে সাহায্য করে। গোলাপজল গোলাপের তেলের উপজাত। তাই এটিও এক ধরনের তেল। গোলাপজল সাধারণ তেলের বদলেও চুলে ব্যবহার করতে পারেন।

চোখ

ক্লান্তিকর দিনে তুলোতে গোলাপজল নিয়ে চোখের উপর রাখুন। শীতল ও আরামদায়ক অনুভূতি এনে দেবে।

চোখের চারপাশের কালো দাগ দূর করতে গোলাপ জল ব্যবহার করুন। চোখে জ্বলুনি, লাল হওয়া বা প্রদাহ থেকে দ্রুত মুক্তি দেয় গোলাপজল। এইসব ক্ষেত্রে দুই-তিন ফোঁটা গোলাপজল চোখে দিয়ে চোখ বন্ধ করে রাখুন। এছাড়া এটি চোখকে সংক্রমণ থেকে রক্ষা করে।

(দ্য রিপোর্ট/এফএস/অক্টোবর ২৩, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর