thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

ফজলুল হক স্মৃতি পুরস্কার পেলেন দুই গুণি

২০১৬ অক্টোবর ২৬ ১৮:৩১:০৮
ফজলুল হক স্মৃতি পুরস্কার পেলেন দুই গুণি

দ্য রিপোর্ট প্রতিবেদক : ফজলুল হক স্মৃতি পুরস্কার পেলেন চলচ্চিত্র পরিচালক আজিজুর রহমান ও চলচ্চিত্র সাংবাদিক কম্পিউটার বিশেষজ্ঞ মোস্তাফা জব্বার। ফজলুল হকের ১৫তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বুধবার ঢাকার গুলশানের একটি অভিজাত হোটেলে পুরস্কার ও অর্থমূল্য তুলে দেন অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ এবং চলচ্চিত্র পরিচালক সৈয়দ সালাহউদ্দিন জাকী।

পুরস্কারপ্রাপ্তির অনুভূতি প্রকাশে আজিজুর রহমান বলেন, ‘‘এদেশে যে কাজের স্বপ্ন কেউ যখন দেখেনি, তখন তিনি দেখেছেন, চিন্তা করেছেন। কোনোটা সফলভাবে শেষ করেছেন আবার কোনোটা শেষ দেখে যেতে পারেননি। যখন এদেশে সিনেমার জন্মই হয়নি, তখন তিনি শুরু করেছিলেন ‘সিনেমা’ পত্রিকার সম্পাদনা। ফজলুল হক আমাদেরচিন্তা-চেতনায় চিরজীবী হয়ে থাকবেন।’’

অনুষ্ঠানে ফজলুল হক-এর ওপর নির্মিত প্রামাণ্যচিত্র ‘দ্য ফ্রন্টিয়ার ম্যান’ প্রদর্শিত হয়। পরে আহমাদ মাযহার সম্পাদিত ‘ফজলুল হক: অগ্রগামী স্বাপ্নিক’ বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। বইটি প্রকাশ করেছে অন্যপ্রকাশ।

ফজলুল হক স্মরণে স্মৃতিচারণ করেন আলী ইমাম, চিন্ময় মুৎসুদ্দী, গাজী মাজহারুল আনোয়ার, মতিন রহমান, দেলোয়ার জাহান ঝন্টু প্রমুখ।

বাংলাদেশের চলচ্চিত্র সাংবাদিকতার পথিকৃৎ ও প্রথম চলচ্চিত্র বিষয়ক পত্রিকা ‘সিনেমা’র সম্পাদক এবং বাংলাদেশের প্রথম শিশুতোষ চলচ্চিত্র ‘প্রেসিডেন্ট’ এর পরিচালক ছিলেন ফজলুল হক। ১৯৯০ সালের ২৬ অক্টোবর মারা যান তিনি। তার মৃত্যুর পর ‘ফজলুল হক স্মৃতি কমিটি’ থেকে তার স্ত্রী কথাসাহিত্যিক রাবেয়া খাতুন এই পুরস্কারটি প্রবর্তন করেন।

২০০৪ সাল থেকে প্রতি বছর দু’জন ব্যক্তিত্বকে ‘ফজলুল হক স্মৃতি পুরস্কার’ প্রদান করে আসছে স্মৃতি কমিটি। প্রতিটি পুরস্কারের অর্থমূল্য হচ্ছে ২৫ হাজার টাকা, সঙ্গে সম্মাননা পত্র ও ক্রেস্ট।

এর আগে এ পদক পেয়েছেন- আমজাদ হোসেন, সাইদুল আনাম টুটুল, ফজল শাহাবুদ্দিন, চাষী নজরুল ইসলাম, আহমদ জামান চৌধুরী, হুমায়ূন আহমেদ, রফিকুজ্জামান, সুভাষ দত্ত, হীরেন দে, গোলাম রব্বানী বিপ্লব, আবদুর রহমান, সৈয়দ শামসুল হক, মোরশেদুল ইসলাম, চিন্ময় মুৎসুদ্দী, ই আর খান, অনুপম হায়াৎ, গোলাম সারওয়ার, নাসির উদ্দীন ইউসুফ, নায়করাজ রাজ্জাক, রেজানুর রহমান, সৈয়দ সালাহউদ্দিন জাকী, আরেফিন বাদল, মাসুদ পারভেজ (সোহেল রানা) ও শহীদুল হক খান।

(দ্য রিপোর্ট/এমএ/এপি/অক্টোবর ২৬, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর