thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

ভূমি অফিসের দুর্নীতির বিরুদ্ধে ৪৭ আইনজীবীর অভিযোগ

২০১৬ অক্টোবর ২৬ ১৮:৪১:১৫
ভূমি অফিসের দুর্নীতির বিরুদ্ধে ৪৭ আইনজীবীর অভিযোগ

নারায়ণগঞ্জ প্রতিনিধি : নারায়ণগঞ্জ সদরে সার্কেল ভূমি অফিসের দুর্নীতি ও অনিয়মের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহনের দাবি জানিয়ে ৪৭ আইনজীবী জেলা প্রশাসকের কাছে লিখিত অভিযোগ করেছেন।

আইনজীবীদের সইসহ তাদের পক্ষে অভিযোগটি দায়ের করেছেন অ্যাডভোকেট হাফিজুর রহমান মাসুদ। বুধবার (২৬ অক্টোবর) দুপুরে নারায়ণগঞ্জ জেলা প্রশাসক বরাবর অভিযোগটি দাখিল করা হয়।

অভিযোগ পত্রে নারায়ণগঞ্জ সদর সার্কেলের সহকারী নামজারী কর্মকর্তা জামাল উদ্দীন ভুইয়ার বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ তোলা হয়েছে।

অভিযোগে উল্লেখ করা হয়, গত ২০ অক্টোবর সহকারী কমিশনার (ভূমি) নারায়ণগঞ্জ সদর সার্কেলে একটি নালিশী মামলায় (সিআর মামলা) বাদীপক্ষের আইনজীবী হিসেবে উপস্থিত হন অ্যাডভোকেট হাফিজুর রহমান মাসুদ।

তিনি কাগজপত্র পর্যালোচনা করে দেখতে পান বিবাদীদের নামে নামজারীর কপি বাদীর নিকট নেই। ফলে নামজারীর কপি সংগ্রহের জন্য দায়িত্বপ্রাপ্ত সহকারী কর্মকর্তা জামালউদ্দীন ভুইয়ার কাছে যাওয়া হয়। জামানউদ্দীন ভুইয়া তিনটি নামজারীর কপির জন্য ১৫ হাজার টাকা দাবি করেন।

এ সময় আইনজীবী হিসেবে পরিচয় দিয়ে বিষয়টি বেআইনী ও অবৈধ উল্লেখ করলে জামালউদ্দীন ভুঁইয়া বলেন, ‘টাকা দিলে কাজ হবে নতুবা হবে না। আইন-বেআইন বুঝিনা।’

এদিকে অন্যান্য আইনজীবীরা জানিয়েছেন, এ ভূমি অফিসে আইনের কোনো তোয়াক্তা করা হচ্ছে না। ভূমি অফিসগুলোতে আইনজীবীরা বিচার প্রার্থীদের সহযোগিতা করতে গেলেই ক্ষেপে যান ভুমি কর্মকর্তারা। টাকা ছাড়া একটি কাগজও ধরা হয় না। টাকা ছাড়া কোনো আদেশ পাওয়া যায় না। ভুমি অফিসের পিয়নদের নামীদামি বাড়ি রয়েছে। অঢেল সম্পদের মালিক হয়েছে তারা।

অভিযোগের বিষয়ে অ্যাডভোকেট হাফিজুর রহমান মাসুদ জানান, জামালউদ্দীন ভুইয়ার দুর্নীতির বিরুদ্ধে ব্যবস্থা গ্রহনের দাবি জানিয়ে জেলা প্রশাসকের বরাবর লিখিত অভিযোগ দেওয়া হয়েছে। যে অভিযোগে আরও ৪৬ জন আইনজীবী সমর্থন করে সই দিয়েছেন। এ ভূমি অফিসে দীর্ঘদিন ধরে দুর্নীতি অনিয়ম চলে আসছে। তাই ভুক্তভোগী হওয়ায় অন্যান্য আইনজীবীরাও এসব দুর্নীতির বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন।

(দ্য রিপোর্ট/এসএস/জেডটি/অক্টোবর ২৬, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর