thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

শেষ টেস্টে শুক্রবার মুখোমুখি বাংলাদেশ-ইংল্যান্ড

২০১৬ অক্টোবর ২৭ ২১:১৪:১৬
শেষ টেস্টে শুক্রবার মুখোমুখি বাংলাদেশ-ইংল্যান্ড

দ্য রিপোর্ট প্রতিবেদক : দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে শুক্রবার (২৮ অক্টোবর) মুখোমুখি হচ্ছে স্বাগতিক বাংলাদেশ ও সফরকারী ইংল্যান্ড। মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে সকাল ১০ টায় শুরু হবে এই ম্যাচ।

এর আগে চট্টগ্রামে সিরিজের প্রথম টেস্টেরে পঞ্চম দিনে ইংল্যান্ডের কাছে ২২ রানে হেরেছে বাংলাদেশ। ফলে মিরপুরে টেস্ট বাংলাদেশের জন্য সিরিজ হার এড়ানোর মিশন। অন্যদিকে, সফরকারী ইংলিশদের জন্য তা সিরিজ জয়ের মিশন।

দীর্ঘ ১৪ মাস পর চট্টগ্রামে সাদা পোশাকে প্রথম টেস্টে বেশ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচ খেলেছে মুশফিকবাহিনী। জয়ের দ্বারপ্রান্তে গিয়েও শেষ পর্যন্ত ২২ রানে হার মানতে হয়েছে তাদের। তবে শক্ত প্রতিপক্ষ ইংল্যান্ডের বিপক্ষে লড়াইটাও সেদিন জমেছিল দারুণ। ম্যাচ গড়িয়েছিল শেষ পর্যন্ত পঞ্চমদিনে। হেরে গেলেও সেই ম্যাচের পারফরম্যান্সের কারণে মুশফিকবাহিনীর আত্মবিশ্বাস তুঙ্গে।

চট্টগ্রামে প্রথম টেস্টের পর মিরপুর টেস্টের জন্য বাংলাদেশ স্কোয়াডে এসেছে পরিবর্তন। পেসার শফিউলের জায়গায় দলে ঠাঁই হয়েছে তরুণ পেসার শুভাশিষ রায়ের। অন্যদিকে, ওয়ানেডে দুর্দান্ত অভিষেকের পর মোসাদ্দেক হোসেন সৈকতও রয়েছেন স্কোয়াডে। নতুন হিসেবে এ দু’জনই রয়েছেন টেস্টে অভিষেকের অপেক্ষায়।

শেষ টেস্টে মাঠে নামার আগে ২৭ অক্টোবর (বৃহস্পতিবার) মিরপুরে অনুশীলনে নিজেদের আরও একবার ঝালিয়ে নিয়েছে বাংলাদেশ টেস্টে দলের ক্রিকেটাররা। যদিও প্রথম টেস্টে সফরকারীদের কাছে ২২ রানে হেরেছে স্বাগতিকরা, তারপরও এ হারটাকে অনেকটা ইতিবাচকই নিয়েছেন টাইগারদের টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিম। হারের কারণ হিসেবে তিনি মনে করেন দীর্ঘ বিরতির প্রভাব। তারপরও সেই তুলনায় যথেষ্ট ভালো খেলেছে বাংলাদেশ, এমনটিই মনে করেন তিনি। আশার কথা হচ্ছে, মুশফিকের লক্ষ্য চট্টগ্রামে যেখান থেকে শেষ করেছেন তারা, ঢাকা টেস্টে এসে সেখান থেকেই শুরু করবেন বলে জানিয়েছেন তিনি

অনুশীলন শেষে ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে আসেন টাইগার অধিনায়ক মুশফিকুর রহিম। প্রথম টেস্টের পারফরমেন্সে বিশ্বাস বেড়েছে কিনা? সাংবাদিকদের এমন প্রশ্নে মুশফিক বলেন, ‘অবশ্যই। ১৫ মাস পর মাঠে নেমে দল হিসেবে আমরা অবশ্যই একটু ব্যাকফুটে ছিলাম। অবশ্যই ফেবারিট ছিলাম না। ইংল্যান্ডের মতো দল। আল্লাহর রহমতে ছেলেরা যেভাবে খেলেছে, অবশ্যই আত্মবিশ্বাস আছে। তবে বড় ব্যাপার হলো, আমি সবসময়ই বলেছি, টেস্ট ক্রিকেটেও আমরা যেন ধারাবাহিক হতে পারি। সেদিকেই আমাদের মনোযোগ। শুরুটা ভালো হয়েছে। চট্টগ্রাম যেভানে শেষ করেছি, সেখান থেকেই এখানে শুরু করতে চাই।’

সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট ম্যাচটা অনুষ্ঠিত হচ্ছে ঢাকার মিরপুরে। এই টেস্টে জয়ের জন্যে শতভাগ দিয়ে চেষ্টা করতে চান মুশফিক। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘মুভ অন ছাড়া কোনো গতি নেই আমাদের। খেলতেই হবে। আমরা যতোই ভাল খেলি না কেন, ম্যাচ হেরেছি। সেই আক্ষেপ তো অবশ্যই আছে। সবার ভেতরে সেই জেদ আছে। সবাই জানে যদি আমরা এক শতাশংও এদিক সেদিক করতে পারতাম, তাহলে ফল আমাদের পক্ষে আসত। দেক থেকে আমরা সচেতন। জানি যে ইংল্যান্ড অনেক কঠিন প্রতিপক্ষ। তবে আমরাও চেষ্টা করব, শেষ টেস্ট থেকে ইতিবাচক দিকগুলো নিয়ে নতুন করে শুরু করতে।’

অপরদিকে, ক্রিকেটের জন্মদাতা ইংলিশরা প্রথম টেস্টে প্রতিপক্ষ বাংলাদেশকে যতটা না সহজভাবে নিয়েছিল, দ্বিতীয় টেস্টে তা থেকে যেন পিছিয়ে এসেছে অনেকটাই। ওয়ানডের মত এখন টেস্টেও টাইগারদের সমীহ করতে ভুল করছেন না ইংলিশ অধিনায়ক অ্যালেস্টার কুক।

বাংলাদেশের বিপক্ষে শেষ টেস্টে ইংলিশ একাদশে আগেই পরিবর্তনের ইঙ্গিত দিয়েছিলেন অধিনায়ক কুক। বৃহস্পতিবার(২৭ অক্টোবর) ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে সেটাই পরিষ্কার করে দিয়েছেন তিনি। ঢাকা টেস্টে তাদের দলে যুক্ত হচ্ছেন নবীন বাঁহাতি স্পিনার জাফর আনসারি ও স্টিভেন ফিন। ফিন মূলত খেলবেন পেসার স্টুয়ার্ট ব্রডের জায়গায়।

শেষ টেস্টের আগের দিন বৃহস্পতিবার(২৭ অক্টোবর) ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে ইংলিশ অধিনায়ক অ্যালেস্টার কুক বলেছেন, ‘আমার মনে হয় এই টেস্টে বাংলাদেশ দারুণ খেলেছে। তাদের কন্ডিশনে তারা স্পিন বোলারদের দিয়ে বল করাতে স্বাচ্ছন্দ্যবোধ করে। আসলে এভাবেই তারা গড়ে উঠেছে। তবে আমরাও সে ধারা ধরতে চেষ্টা করছি। সফরে আমার মনে হয়, এটা খুব ভালো শুরু ছিল আমাদের জন্য। আশা করি আমরা উন্নতি করবো। আমাদের স্পিনাররাও উন্নতি করবে।’

তবে শেষ টেস্টের আগে আবহাওয়া পরিবর্তনের কারণে উইকেটের পরিবর্তন বেশ ভাবাচ্ছে ইংলিশ অধিনায়ক কুককে। এ জন্য এই টেস্টে টস ভূমিকা রাখবে বলেও মনে করেন তিনি। এ সম্পর্কে কুক বলেছেন, ‘টস এই টেস্টে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। আগের ম্যাচে এর প্রভাব যেমন ছিল, এখানেও তেমন প্রভাব থাকবে। যদিও বল অনেক স্পিন করেছিল কিন্তু খেলা যত গড়িয়েছে স্পিনটা অনেক কম করেছে ওই উইকেটে (চট্টগ্রাম)। প্রথমে ব্যাট করাটা তুলনামূলক সহজ হবে এখানে। চট্টগ্রামে উইকেট যেভাবে ভেঙেছে, আমরা ততটা আশা করিনি।’

বাংলাদেশ স্কোয়াড : মুশফিকুর রহিম (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস, মুমিনুল হক সৌরভ, মাহমুদউল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান, শুভাগত হোম চৌধুরী, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, কামরুল ইসলাম রাব্বি, মোসাদ্দেক হোসেন সৈকত, নুরুল হাসান সোহান ও শুভাশিষ রায়।

ইংল্যান্ড স্কোয়াড: অ্যালিস্টার কুক(অধিনায়ক), বেন ডাকেট, জো রুট, গ্যারি ব্যালেন্স, মঈন আলী, বেন স্টোকস,ক্রিস ওকস, জনি বেয়ারস্টো, আদিল রশিদ, স্টিভেন ফিন ও জাফর আনসারি।

(দ্য রিপোর্ট/এজে/এম/অক্টোবর, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর