thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

সাংগঠনিক তৎপরতা বাড়ানোর চেষ্টা বিএনপির

২০১৬ অক্টোবর ২৭ ২৩:০৪:১৯
সাংগঠনিক তৎপরতা বাড়ানোর চেষ্টা বিএনপির

দলের জাতীয় সম্মেলনের এক সপ্তাহের মধ্যেই আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা হতে যাচ্ছে। শুক্রবার (২৮ অক্টোবর) দলটির পূর্ণাঙ্গ কমিটির ঘোষণা আসতে পারে। এদিকে দেশের অন্যতম বৃহৎ রাজনৈতিক দল বিএনপির কাউন্সিল অনুষ্ঠিত হয়েছে চলতি বছরের ১৯ মার্চ। কিন্তু কাউন্সিলের সাত মাসেও কমিটি পূর্ণাঙ্গ করতে পারেনি তারা।

চলতি মাসের ২২ ও ২৩ অক্টোবর আওয়ামী লীগের সম্মেলনের পর হঠাৎ করেই তৎপর হয়ে উঠেছে বিএনপি। ইতোমধ্যে বিএনপির অঙ্গসংগঠন স্বেচ্ছাসেবক দলের কমিটি ঘোষণা করা হয়েছে। কৃষদ দল ও যুবদলের কমিটিও খুব শীঘ্রই ঘোষণা করা হবে।

দলীয় সূত্রে জানা গেছে, জাতীয় নির্বাচনের আগাম প্রস্তুতি নিয়ে আওয়ামী লীগ কমিটি ঘোষণা করার পর বিএনপিও এখন আর বসে থাকতে চাচ্ছে না। সাংগঠনিকভাবে দলকে শক্তিশালী করার লক্ষ্যে মেয়াদোর্ত্তীণ সব জেলা কমিটি ও অঙ্গ দলগুলোর কমিটি গঠনকাজ পুরোদমে শুরু করে দিয়েছে। ‍ইতোমধ্যে কয়েকটি জেলা কমিটির কাউন্সিলের তারিখ ঘোষণা করা হয়েছে। এক নেতার এক পদ বাস্তবায়নসহ দল পুনর্গঠনের মাধ্যমে শক্তিশালী নেতৃত্ব তৈরি করে সামনে দিয়ে এগিয়ে যেতে চায় তারা।

এ বিষয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমান দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডটকমকে বলেন, ‘আওয়ামী লীগ যেহেতু নির্বাচনের ঘোষণা দিয়ে দিয়েছে সে কারণে আমাদের বসে থাকলে হবে না। দলকে সুসংগঠিত করতে হবে। আমাদের পেছনে থাকলে হবে না। আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবিলায় দলের অঙ্গ-সংগঠনগুলোকে শক্তিশালী করতে হবে।’

এক নেতার এক পদ বাস্তবায়ন প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, ‘এখন তা বাস্তবায়ন হয়নি, এটা অব্যশ্যই বাস্তবায়ন করা হবে। যারা এখনো একাধিক পদ আঁকড়ে আছেন, নিজ থেকে পদ না ছাড়লে তাদের বিরুদ্ধে সাংগঠিনভাবে কঠোর নিদের্শনা আসবে। এটা অবশ্য তাদের জন্য মঙ্গলজনক হবে না।’

ছাত্রদলের সাবেক নেতা ও বর্তমান দায়িত্বপ্রাপ্তদের নিয়ে যুবদল এবং ’৯০-এর ছাত্রনেতা ও বর্তমান দায়িত্বপ্রাপ্তদের নিয়ে কৃষক দলের নতুন কমিটি প্রায় চূড়ান্ত। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার হাতে আছে খসড়া কমিটির তালিকা। সময় ও সুযোগ বুঝে যেকোনো দিন কমিটি ঘোষণা করা হতে পারে বলে জানা গেছে।

যুবদলের বর্তমান সাধারণ সম্পাদক সাইফুল আলম নীরবকে সভাপতি ও ছাত্রদলের সাবেক সভাপতি সুলতান সালাহউদ্দিন টুকুকে সাধারণ সম্পাদকের পদ দেওয়া হতে পারে। আবার টুকুকে সভাপতি করে রফিকুল আলম মজনুকে সাধারণ সম্পাদক করে কমিটি দেওয়ার জন্য একটা পক্ষ সক্রিয় আছে। পদ পাওয়ার চেষ্টা করছেন যুবদলের মোরতাজুল করীম বাদরু, মাহবুবুল হাসান পিংকু, মীর নেওয়াজ আলী, আ ক ম মোজাম্মেল হক, এস এম জাহাঙ্গীরসহ আরও অনেকেই।

অন্যদিকে জাতীয়তাবাদী কৃষক দলে ২৬ বছর কোনো কাউন্সিল হয় না। বর্তমান কমিটিও মেয়াদোর্ত্তীণ। ১৯৯২ সালে সর্বশেষ কমিটি গঠন করা হয়। ১৯ বছরের মধ্যে সভাপতি পদে চারবার পরিবর্তন আসলেও সাধারণ সম্পাদক পদে কোনো রদবদল হয়নি।

জানা গেছে, সাবেক ছাত্রনেতা ও বিএনপির নির্বাহী কমিটি সদস্য নাজিম উদ্দিন আলম এবং সাবেক ছাত্রনেতা ও বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আবুল খায়ের ভুঁইয়া দুজনের একজন সভাপতি পদে আসতে পারেন। কৃষক দলের বর্তমান যুগ্ম সাধারণ সম্পাদক মো. শাহজাহান মিয়া সম্রাট ও তকদির হোসেন জসিমের নাম শোনা যাচ্ছে। কৃষক দলের বর্তমান কমিটির ইলিয়াস আহমেদসহ ব্যারিস্টার নাজমুল আলম লাল, এম এ তাহেরসহ আরও অনেকেই গুরুত্বপূর্ণ দায়িত্বে আসতে পারেন।

মো. শাহজাহান মিয়া সম্রাট দ্য রিপোর্টকে বলেন ‘প্রায় ১৯ বছর আগে কৃষক দলের কমিটি গঠন করা হয়। গত তিন-চার বছর ধরে কৃষক দলের কার্যক্রম নেই। তবে আশা করছি শীঘ্রই কৃষক দলের ঘোষণা করা হবে।’

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বিএনপি মহাসচিব হওয়ার পর কৃষক দলের ভারপ্রাপ্ত সভাপতির পদ থেকে পদত্যাগ করেছেন। কৃষক দলের সাধারণ সম্পাদক শামসুজ্জামান দুদুকে বিএনপির ভাইস চেয়ারম্যান করা হয়েছে। তবে তিনি এখন কৃষক দলের সঙ্গে আছেন। ১৯৯৮ সালের ১৬ মে সম্মেলনের মাধ্যমে মাহবুবুল আলম তারাকে সভাপতি ও শামসুজ্জামান দুদুকে সাধারণ সম্পাদক করে কৃষক দলের কমিটি গঠন করা হয়। ২০০১ সালে তারা বহিষ্কৃত হলে সিনিয়র সহসভাপতি মজিবুর রহমানকে ভারপ্রাপ্ত সভাপতি করা হয়। ২০০৮ সালে তিনি মারা যাওয়ার পরে আরেক সহসভাপতি মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে ভারপ্রাপ্ত সভাপতি করা হয়েছিল।

বিএনপির ভাইস চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহান দ্য রিপোর্টকে বলেন, ‘দল পুনর্গঠনের কাজ চলছে। খুব তাড়াতাড়ি বাকি কমিটিগুলো ষোষণা করা হবে।’

এক নেতার এক পদের প্রসঙ্গে তিনি বলেন, ‘অনেকেই ইতোমেধ্যে পদত্যাগ করেছে। বাকি আর ১০-১২ জন আছে। আশা করি, তারাও পদত্যাগ করবেন। যদি না করে, তাহলে কেন্দ্র পদক্ষেপ নেবে।’

যুবদল, কৃষক দলসহ পর্যায়ক্রমে বাকি কমিটিগুলো ঘোষণা করা হবে বলেও জানান তিনি।

শফিউল বারী বাবুকে সভাপতি ও আবদুল কাদের ভূঁইয়া জুয়েলকে সাধারণ সম্পাদক করে বৃহস্পতিবার (২৭ অক্টোবর) জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের ৭ সদ্যসের আংশিক কমিটি ঘোষণা করা হয়েছে।

নতুন কমিটিতে মোস্তাফিজুর রহমান সিনিয়র সহসভাপতি, গোলাম সারোয়ার সহসভাপতি, সাইফুল ইসলাম ফিরোজ ও সাদরাজ্জামান যুগ্ম সাধারণ সম্পাদক এবং ইয়াসিন আলীকে সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব দেওয়া হয়েছে।

বাবু স্বেচ্ছাসেবক দলের সদ্য বিলুপ্ত কমিটির সাংগঠনিক সম্পাদক ছিলেন। এ ছাড়া জুয়েল ছাত্রদলের গত কমিটির সভাপতি ছিলেন।

এ ছাড়া বুধবার রাতে যুবদলের ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব দেওয়া হয়েছে অ্যালবার্ট পি কস্তাকে। তিনি যুবদলের সহসভাপতির দায়িত্বে ছিলেন।

বিএনপির ১১টি অঙ্গ-সহযোগী সংগঠনের মধ্যে সম্প্রতি জাতীয়তাবাদী মহিলা দলের কমিটি ঘোষণা করা হয়েছে। শ্রমিক দলের মেয়াদ এখনো পূর্ণ হয়নি। গত ১৪ অক্টোবর শেষ হয়েছে ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির মেয়াদ। ছাত্রদলের জেলা কমিটি গঠনের কাজ চলছে। এই দলের কেন্দ্রীয় কমিটি ঘোষণা করতে দেরি হতে পারে। মুক্তিযোদ্ধা দলের নতুন সাধারণ সম্পাদকের দায়িত্ব দেওয়া হয়েছে। জাসাস, ওলামা দল, তাঁতী দল ও মৎস্যজীবী দলের কমিটি অনেক আগেই মেয়াদোত্তীর্ণ। এসব সংগঠনের কমিটি গঠনের উদ্যোগও শীঘ্রই নেওয়া হবে বলেও জানা গেছে।

(দ্য রিপোর্ট/এমএইচ/এম/এস/এনআই/অক্টোবর ২৭, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর