thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

ঢাবিতে দু’দিনব্যাপী জলবায়ু বিষয়ক কর্মশালা

২০১৬ অক্টোবর ২৯ ১৮:১০:০৫
ঢাবিতে দু’দিনব্যাপী জলবায়ু বিষয়ক কর্মশালা

ঢাবি প্রতিনিধি : ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) দু’দিনব্যাপী জলবায়ু বিষয়ক জাতীয় কর্মশালা শুরু হয়েছে। শনিবার (২৯ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এই কর্মশালার উদ্বোধন হয়।

ইসলামিক রিলিফ বাংলাদেশ’র সহযোগিতায় ঢাবির দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ ও লোকপ্রশাসন বিভাগ যৌথভাবে ‘National sharing workshop on enhance climate resilience and government in Bangladesh’ শীর্ষক কর্মশালাটির আয়োজন করে।

ঢাবির উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদের সভাপতিত্বে কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থ মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. আব্দুর রাজ্জাক। বিশেষ অতিথি ছিলেন দূর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের সচিব মো. শাহ কামাল, ঢাবির লোকপ্রশাসন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক আকতার হোসেন এবং ইসলামিক রিলিফ বাংলাদেশ’র কান্ট্রি ডিরেক্টর শাবেল ফিরোজ। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য দেন ঢাবির আর্থ এন্ড এনভায়রমেন্টাল সায়েন্স অনুষদের ডিন ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আব্দুর রাজ্জাক বলেন, সরকার জলবায়ু পরিবর্তনের বিষয়টিকে গুরুত্ব সহকারে বিবেচনায় নিয়ে এর ক্ষয়-ক্ষতি কমানোর জন্য নিরলস কাজ করে যাচ্ছে। ১৯৭০ সালের দুর্যোগে লাখ লাখ লোক প্রাণ হারিয়েছিল। তবে বর্তমানে সেটা একেবারেই কমে গেছে।

তিনি আরো বলেন, আমাদের স্বেচ্ছাসেবকরা জীবনের ঝুঁকি নিয়ে মানুষের জন্য কাজ করে যাচ্ছে। পাশাপাশি বাংলাদেশের মানুষ পারস্পরিক সহযোগিতার মাধ্যমে দুর্যোগ মোকাবেলা করছে। জলবায়ু মোকাবেলায়ও জনসচেতনতা সবচেয়ে বড় শক্তি।

সভাপতির বক্ত্যব্যে নাসরিন আহমাদ বলেন, ভৌগোলিক কারণে আমরা জলবায়ুর ক্ষতিকর প্রভাবের ঝুঁকিতে রয়েছি। এটি আমাদের উন্নয়নের পথকেও বাধাগ্রস্ত করছে।

উল্লেখ্য, দু’দিনব্যাপী এ কর্মশালা শেষ হবে রবিবার (৩০ অক্টোবর)। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী ও গবেষকরা এ কর্মশালায় অংশ নিচ্ছে। ‘Climate change and disaster resilience program’ প্রকল্পে প্রাপ্ত জ্ঞান ও অভিজ্ঞতা কর্মশালায় উপস্থাপন করা হবে।

(দ্য রিপোর্ট/এমএইচএ/এপি/অক্টোবর ২৯, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর