thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২ মে 24, ১৮ বৈশাখ ১৪৩১,  ২৩ শাওয়াল 1445

এসআই পদে নিয়োগ দিচ্ছে বাংলাদেশ পুলিশ

২০১৬ নভেম্বর ১৯ ১৬:৫৪:৫২
এসআই পদে নিয়োগ দিচ্ছে বাংলাদেশ পুলিশ

দ্য রিপোর্ট ডেস্ক : সাব-ইন্সপেক্টর (নিরস্ত্র) পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ পুলিশ। বিজ্ঞপ্তি অনুযায়ী দেশের আটটি বিভাগে উপ-পরিদর্শক বা এসআই (নিরস্ত্র) পদে নিয়োগ দেওয়া হবে।

পদটিতে আবেদন করতে পারবেন বাংলাদেশি স্থায়ী নারী-পুরুষ প্রার্থীরা। জেনে নিন পদটিতে আবেদনের বিস্তারিত-

পদটিতে আবেদনের জন্য প্রার্থীদের নিম্নোক্ত যোগ্যতাসম্পন্ন হতে হবে-

শিক্ষাগত যোগ্যতা : কমপক্ষে স্নাতক পাস

বয়স : ১ নভেম্বর ২০১৬ তারিখে সাধারণ এবং অন্যান্য কোটার প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা ১৯ থেকে ২৭ বছর। শুধু মুক্তিযোদ্ধা এবং তাদের সন্তানদের ক্ষেত্রে বয়সসসীমা ১৯ থেকে ৩২ বছর।

শারীরিক যোগ্যতা : পুরুষ প্রার্থীদের উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৪ ইঞ্চি, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি, সম্প্রসারিত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে।

নারী প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা কমপক্ষে ৫ ফুট ২ ইঞ্চি হতে হবে। বডি মাস ইনডেক্স অনুযায়ী বয়স ও উচ্চতার সঙ্গে ওজনের সামঞ্জস্য থাকতে হবে।

অন্যান্য যোগ্যতা : প্রার্থীকে অবশ্যই অবিবাহিত ও জন্মসূত্রে বাংলাদেশের স্থায়ী নাগরিক হতে হবে। কম্পিউটারে অভিজ্ঞতা থাকতে হবে।

পরীক্ষার সময়সূচী

আগামী ১৯ থেকে ২১ ডিসেম্বর ২০১৬ তারিখ পর্যন্ত আট রেঞ্জের প্রাথমিক শারীরিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আবেদনপত্র জমাদানের সময়সীমা : আগ্রহী প্রার্থীদের প্রাথমিকভাবে শারীরিক পরীক্ষার মুখোমুখি হতে হবে। সে ক্ষেত্রে পরীক্ষার জন্য বিজ্ঞপ্তিতে উল্লেখিত সময় ও স্থানে উপস্থিত হতে হবে। প্রার্থীকে সব শিক্ষাগত যোগ্যতার সনদপত্র, সর্বশেষ শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান কর্তৃক দেওয়া চারিত্রিক সনদপত্র, স্থায়ী নাগরিকত্বের সনদপত্র, নিজের বা মা-বাবার জাতীয় পরিচয়পত্রসহ প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তার সত্যায়িত সদ্য তোলা তিন কপি পাসপোর্ট আকৃতির ছবি সঙ্গে আনতে হবে।

শারীরিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের পরীক্ষার দিনই সংশ্লিষ্ট রেঞ্জের ডিআইজির কাছ থেকে তিন টাকা মূল্যের আবেদন ফরম সংগ্রহ করতে হবে। আবেদনপত্রের সঙ্গে প্রার্থীর সদ্য তোলা চার কপি পাসপোর্ট আকৃতির সত্যায়িত ছবি, শিক্ষাগত যোগ্যতার সব সনদপত্র ও অন্যান্য সদনপত্রের সত্যায়িত অনুলিপি জমা দিতে হবে।

প্রাথমিকভাবে শারীরিক উত্তীর্ণ প্রার্থীদের আবেদনপত্র সঠিকভাবে পূরণ করে ২৪ নভেম্বরের মধ্যে নিজ নিজ রেঞ্জ ডিআইজি-এর কার্যালয়ে জমা দিতে হবে। পরবর্তীতে ২০১৭ সালের জানুয়ারীতে তিন ধাপে লিখিত পরীক্ষা নেওয়া হবে।

(দ্য রিপোর্ট/আফ/এফএস/নভেম্বর ১৯, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর