thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৪ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

ভারতীয় রাজনীতিতে নতুন ইস্যু ‘দুর্বৃত্তায়ন’

২০১৪ ফেব্রুয়ারি ১৮ ০০:১৬:২১

মাত্র বছর খানেক আগে দলটির জন্ম। সেই দল সবাইকে তাক লাগিয়ে রাজধানী দিল্লির রাজ্যসভায় বড় আকারের জয় ছিনিয়ে নেয়। পরাজিত কংগ্রেস যখন আম আদমি পার্টিকে সমর্থন দিয়ে সরকার গঠনে সাহায্য করে তখন বোঝা গিয়েছিল অরবিন্দ কেজরিওয়ালের জন্য ভারতীয় রাজনীতির কায়েমী স্বার্থান্বেষী মহল একটি ফাঁদ পেতেছে। বিষয়টি খোলাসা হয়ে যায় যখন মুখ্যমন্ত্রী হয়েও কেজরিওয়াল পুলিশের বিরুদ্ধে লড়তে রাজপথে নামেন। আবার কয়েকজন আমলাকে সরাতেও তাকে বেগ পেতে হয়।

শেষ পর্যন্ত দু’মাস অতিক্রান্ত হতে না হতেই এক নতুন চ্যালেঞ্জ দিয়ে পদত্যাগ করেছেন তিনি। এ সময় তিনি সংসদ ভেঙে দেওয়ার প্রস্তাব করলেও ভারতীয় কায়েমী স্বার্থান্বেষী মহলের প্রতিনিধি ও রাজ্যপাল তা আমলে নেননি। সর্বশেষ খবর অনুযায়ী দিল্লির বিধানসভা বহাল রেখে সেখানে রাষ্ট্রপতির শাসন আসছে।

নতুন চ্যালেঞ্জের অংশ হিসেবে আম আদমি পার্টি প্রধান অরবিন্দ কেজরিওয়াল এবার আসন্ন লোকসভা নির্বাচনে দিল্লির আসনগুলোতে দলীয় প্রার্থীদের নাম ঘোষণা করেছেন।

কেজরিওয়ালের আদর্শিক নেতা আন্না হাজারে ভারতে দুর্নীতির বিরুদ্ধে যে সামাজিক আন্দোলন গড়ে তুলেছিলেন তাকেই রাজনৈতিক রূপ দিতে লড়ছেন কেজরিওয়াল ও তার সহযোগীরা। সেই লড়াইয়ে ভারতীয় স্টাবলিশমেন্টের প্রতিনিধি কংগ্রেস কেজরিওয়ালকে বাগে আনতে যে ফাঁদ পেতেছিল, সেই ফাঁদ ছিন্ন করে তিনি এখনও আদর্শের পতাকা উড্ডীন রেখেছেন। অবস্থাদৃষ্টে মনে হচ্ছে, আসন্ন লোকসভা নির্বাচনে প্রধান ইস্যু হিসেবে সামনে আসতে যাচ্ছে ‘রাজনৈতিক দুর্বৃত্তায়ন।’ এই ইস্যুটি শেষ পর্যন্ত ক্ষমতাসীন কংগ্রেস জোট ও ক্ষমতা প্রত্যাশী বিজেপি জোটকে ক্ষমতায় আসার পথে বাধা হয়ে দাঁড়াতে পারে। দিল্লির প্রাদেশিক সরকারের ক্ষমতা ছেড়ে কেজরিওয়াল যে চ্যালেঞ্জটি ভারতীয় রাজনীতির পাকা খেলোয়াড়দের সামনে ছুড়ে দিয়েছেন, সেটি তারা কীভাবে মোকাবেলা করেন তা দেখার জন্য ভারতবাসীসহ সারা বিশ্ব তাকিয়ে থাকবে।

পাঠকের মতামত:

SMS Alert