thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

গ্রিসে বাংলাদেশের ‘অশ্বারোহী তাসমিনা’

২০১৬ ডিসেম্বর ০৪ ১৫:৪৫:১৫
গ্রিসে বাংলাদেশের ‘অশ্বারোহী তাসমিনা’

দ্য রিপোর্ট প্রতিবেদক : বাংলাদেশের উত্তরাঞ্চলে নওগাঁ জেলার প্রত্যন্ত এক গ্রামের এগার বছর বয়সের তাসমিনা প্রতিবেশী এবং সহপাঠিদের মধ্যে ‘ঘোড়াওয়ালি’ নামে পরিচিত।

যে দেশে পনের বছর বয়স হওয়ার আগেই বেশির ভাগ মেয়ের বিয়ে হয়ে যায়- সেখানে তাসমিনা আরও অন্তত পাঁচ বছর ঘোড়দৌড় প্রতিযোগিতায় অংশ নেওয়ার স্বপ্ন দেখে। দেশের গ্রামীণ সমাজে- যেখানে ‘বড়’ মেয়েদের মাঠে ময়দানের খেলাধূলায় অংশগ্রহণে বিস্তর আপত্তি ওঠে, সেখানে ঘোড়দৌড় তো অকল্পনীয় ব্যাপার।

তাসমিনা যখন তারচেয়ে বেশি বয়সের পুরুষ প্রতিযোগিদের পেছনে ফেলে প্রতিযোগিতায় প্রথম বা দ্বিতীয় স্থান অধিকার করে নেয়, তখন দর্শকদের অভিনন্দন বা প্রশংসা জোটে ঠিকই- কিন্তু পুরস্কারের নগদ অর্থ কিংবা দামী পুরস্কারগুলো নিয়ে যান ঘোড়ার মালিক। তাই তার ইচ্ছা, টাকা যোগাড় করে একটা বড় ঘোড়া কিনেই সে প্রতিযোগিতায় অংশ নেবে। আর তখনই দেখা যাবে, কে জেতে আর সব পুরস্কার কে বাড়িতে নিয়ে যায়! এই গল্প নিয়েই প্রামাণচিত্র ‘অশ্বারোহী তাসমিনা’ নির্মাণ করেছেন ফরিদুর রহমান।

গ্রিসের অলিম্পাস পর্বতমালার পাদদেশে পিরগোস শহরে অনুষ্ঠিত হচ্ছে অলিম্পিয়া ফিল্ম ফেস্টিভাল ফর চিল্ড্রেন এ্যান্ড ইয়ং পিপল। শিশু কিশোর ও তরুণদের জন্য ইওরোপের দ্বিতীয় বৃহত্তম এই চলচ্চিত্র উৎসবে প্রামাণ্যচিত্র বিভাগে চূড়ান্ত প্রতিযোগিতার জন্য নির্বাচিত হয়েছে বাংলাদেশের স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র ‘অশ্বারোহী তাসমিনা’।

অশ্বারোহী তাসমিনা’র পরিচালক ফরিদুর রহমান বলেন, ‘বর্তমান বিশ্বে মানুষের মধ্যে ভিন্ন দেশ ও ভিন্ন সংস্কৃতির মানুষের প্রতি সহানুভূতি ও সহমর্মিতার মনোভাব হ্রাস পাবার ফলে দেশে দেশে যুদ্ধ বিগ্রহ ছড়িয়ে পড়ছে, বাড়ছে সীমান্ত অতিক্রম করে আসা শরণার্থীর ভিড়। পরস্পরের সম্পর্কে অজ্ঞতার ফলে জন্ম নিচ্ছে অসহিষ্ণুতা ও বৈরিতা। শিশুদের জন্য নির্মিত ছবিতে বিশ্বের বিভিন্ন দেশের বিচিত্র মানুষ ও সাংস্কৃতিক বৈচিত্র্য তুলে ধরা হলে শিশুদের মধ্যে অল্প বয়স থেকে ভিন্ন দেশ ও জাতি গোষ্ঠির মানুষের প্রতি ভালোবাসা ও শ্রদ্ধাবোধ সৃষ্টি হতে পারে।’

প্রায় দেড় হাজার ছবি থেকে ৪২১টি বিভিন্ন দৈর্ঘ্যরে ছবি উৎসবে প্রদর্শিত হবে। মূল প্রতিযোগিতা পর্বে রয়েছে ৩৪টি দেশের ১৯টি পূর্ণদৈর্ঘ্য ও ৪৫টি মধ্য ও স্বল্পদৈর্ঘ্য কাহিনীচিত্র, এ্যানিমেশন ছবি ও প্রামাণ্যচিত্র। চলচ্চিত্র প্রদর্শনীর পাশাপাশি উৎসবে তরুণ নির্মাতাদের জন্য ২১টি পাঁচদিন ব্যাপী চলচ্চিত্র নির্মাণ কর্মশালা, ৬টি ফিল্ম এ্যাপ্রিসিয়েশন ওয়ার্কশপ এবং চলচ্চিত্র নির্মাতা ও প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের জন্য ১৮টি সেমিনারের আয়োজন করা হয়েছে।

এছাড়াও পিরগোস, অলিম্পিয়া এবং আমালিয়াদাসহ গ্রিসের পশ্চিমাঞ্চলের বিভিন্ন শহরের স্কুলগুলোতে ছবি প্রদর্শনীর পাশাপাশি অনুষ্ঠেয় সেমিনারে বিদেশি অতিথিসহ গ্রিসের চলচ্চিত্র নির্মাতারা অংশগ্রহণ করবেন। এবারের অলিম্পিয়া ফিল্ম ফেস্টিভাল ফর চিল্ড্রেন এ্যান্ড ইয়ং পিপল-এর মূল প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে, ‘চলচ্চিত্রে সাংস্কৃতিক বৈচিত্র্য ও শিশুদের সহনশীলতা’।

অশ্বারোহী তাসমিনা চিত্রগ্রহণে রয়েছেন শোভন বিশ্বাস ও মঞ্জুর আলম। সম্পাদনা করেছেন শাহিনুল ইসলাম।

(দ্য রিপোর্ট/পিএস/এফএস/ডিসেম্বর ০৪, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর