thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

‘রাষ্ট্রদ্রোহ মামলায় আসলাম চৌধুরীর জামিন কেন নয়’

২০১৬ ডিসেম্বর ০৪ ১৭:০৪:৫৮
‘রাষ্ট্রদ্রোহ মামলায় আসলাম চৌধুরীর জামিন কেন নয়’

দ্য রিপোর্ট প্রতিবেদক : ইসরাইলের গোয়েন্দা সংস্থা মোসাদের সদস্য এক সদস্যে সঙ্গে বাংলাদেশে ‘সরকার উৎখাতের ষড়যন্ত্র’ করার অভিযোগে করা রাষ্ট্রদ্রোহ মামলায় বিএনপি নেতা আসলাম চৌধুরীকে কেন জামিন দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। দুই সপ্তাহের মধ্যে সরকারকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

জামিন চেয়ে তার করা আবেদনের পরিপ্রেক্ষিতে রবিবার (০৪ ডিসেম্বর) বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের হাইকোর্ট বেঞ্চ এই রুল জারি করেন। এর আগে গত ১৮ জুলাই এই মামলায় আসলাম চৌধুরীর জামিন আবেদন উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে দেন বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি জে বি এম হাসানের হাইকোর্ট বেঞ্চ।

আদালতে আসলাম চৌধুরীর পক্ষে শুনানি করেন ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন, ব্যারিস্টার সাকিব মাহবুব ও ব্যারিস্টার সানজিদ সিদ্দিকী। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ড. মো. বশির উল্লাহ।

গত ১৫ মে ঢাকা থেকে আসলামকে আটক করা হয়। পরদিন তাকে সন্দেহভাজন হিসেবে ৫৪ ধারায় গ্রেফতার দেখিয়ে জিজ্ঞাসাবাদের জন্য রিমান্ডে নেয় পুলিশ। পরে সরকার উৎখাতের ষড়যন্ত্র করার অভিযোগে ২৬মে গুলশান থানায় তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা করেন গোয়েন্দা পুলিশের পরিদর্শক গোলাম নূরনবী।

মামলায় আসলামের বিরুদ্ধে অভিযোগ করা হয়, তিনি বিভিন্ন মাধ্যমে সন্ত্রাস, ঘৃণা ও বিদ্বেষ সৃষ্টির ষড়যন্ত্র করত: বাংলাদেশের হিন্দু সম্প্রদায় নিরাপদ নয় মর্মে মিথ্যা প্রচারণা চালিয়েছেন। যা অখণ্ডতা, স্বাধীনতা ও সার্বভৌমত্বের প্রতি হুমকি স্বরূপ ও রাষ্ট্রদ্রোহিতার শামিল। ওই মামলায় আসলাম চৌধুরী নিম্নআদালতে জামিনের আবেদন জানালে ২৩ জুন তা নাকচ হয়। এই আদেশের বিরুদ্ধে আসলাম চৌধুরী হাইকোর্টে আসেন।

ইসরাইলের ওই নেতার সঙ্গে বৈঠকের ঘটনার আগেই আসলাম চৌধুরীকে বিএনপির নতুন কমিটিতে যুগ্ম-মহাসচিব হিসেবে মনোনীত করেন খালেদা জিয়া। আর লিকুদ পার্টির সদস্য মেন্দি এন সাফাদি ইসরাইলের বর্তমান সরকারের উপমন্ত্রী এম কে আয়ুব কারার একজন সাবেক উপদেষ্টা। তিনি নিজের নামে মেন্দি এন সাফাদি সেন্টার ফর ইন্টারন্যাশনাল ডিপ্লোমেসি অ্যান্ড পাবলিক রিলেশনস প্রতিষ্ঠানটি চালান।

ভারতের এক সম্মেলনে তাদের দুজনের সাক্ষাতের ছবি ও খবর গণমাধ্যমে এলে আলোচনার সূত্রপাত হয়। বৈঠকের কথা ছাপা হলে আসলাম দাবি করেন মেন্দি এন সাফাদি যে ইসরায়েলের লিকুদ পার্টির নেতা, তা তিনি সে সময় জানতেন না। আর সাফাদিও বিবিসি বাংলাকে এক সাক্ষাৎকারে বলেছেন, আসলামের সঙ্গে প্রকাশ্য অনুষ্ঠানে দেখা হলেও তাদের মধ্যে ‘কোনও গোপন বিষয়ে’ কথা হয়নি।

(দ্য রিপোর্ট/কেআই/এপি/ডিসেম্বর ০৪, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর