thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

পদ্মায় অক্টোবর পর্যন্ত ব্যয় ১১,৬১৬ কোটি

২০১৬ ডিসেম্বর ০৪ ১৮:৪৫:২০
পদ্মায় অক্টোবর পর্যন্ত ব্যয় ১১,৬১৬ কোটি

দ্য রিপোর্ট প্রতিবেদক : পদ্মা সেতু নির্মাণে প্রকল্পের কাজ শুরু থেকে চলতি বছরের অক্টোবর মাস পর্যন্ত মোট ১১, ৬১৬ কোটি ৭৯ লাখ ৩৩ হাজার কোটি টাকা ব্যয় হয়েছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে রবিবার বিকেলে সংসদ সদস্য মুহাম্মদ মিজানুর রহমানের এক লিখিতি প্রশ্নের উত্তরে তিনি সংসদে এ তথ্য জানান।
পদ্মা সেতু প্রকল্পের কাজের অগ্রগতি জানান তিনি। অগ্রগতির মধ্যে মূল সেতু নির্মাণ ৩১ শতাংশ, নদীশাসন কাজ ২৬ শতাংশ, জাজিরা সংযোগ সড়ক নির্মাণ ৮২ শতাংশ, মাওয়া সংযোগ সড়ক নির্মাণ ১০০ শতাংশ, সার্ভিস এরিয়া-২ নির্মাণ ১০০ শতাংশ মিলিয়ে সার্বিক ভৌত অগ্রগতি ৩৭ শতাংশ বলে উল্লেখ করেন মন্ত্রী।

একই প্রশ্নকর্তার উত্তরে মন্ত্রী জানান, আরিচা, পাটুরিয়া, দৌলতদিয়ায় সরাসরি সড়ক যোগাযোগ ব্যবস্থা স্থাপনের লক্ষ্যে পাটুরিয়া-গোয়ালন্দ অবস্থানে সেতু নির্মাণ করার পরিকল্পনা সরকারের রয়েছে। বৈদেশিক অর্থায়ন নিশ্চিত সাপেক্ষে যথাসময়ে এ সেতুর নির্মাণ কাজ শুরু করা সম্ভব হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

বরিশাল-৫ আসনের সংসদ সদস্য জেবুন্নেছা আফরোজের এক প্রশ্নের উত্তরে সেতুমন্ত্রী বলেন, পদ্মা সেতু চালু হওয়ার পর আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে নির্বাচিত টোল অপারেটরের মাধ্যমে এই সেতুর টোল আদায় কার্যক্রম পরিচালনা করা হবে।

ফিটনেসবিহীন ৬ লাখ

জামালপুর-২ আসনের সংসদ সদস্য মো. ফরিদুল হক খানের এক প্রশ্নের উত্তরে সড়ক পরিবহন মন্ত্রী জানান, সারাদেশে নিবন্ধিত যন্ত্রচালিত গাড়ির সংখ্যা ২৮ লাখ ২২ হাজার ৮ শ ২৪টি। এর মধ্যে ফিটনেসবিহীন ৬ লাখ ২ হাজার ২ শ ৬২টি।এর মধ্যে ১০ বছরের অধিক ফিটনেসবিহীন ১০ হাজার ৭ শ ৫২টি গাড়ির রেজিস্ট্রেশন বাতিল করা হয়েছে। ইজিবাইকের পরিবর্তে বিকল্প যানবাহন হিসেবে কারিগরি ও নিরাপত্তার দিক থেকে উন্নতমানের ইজিবাইক চালু করা যায় কী না সে বিষয়ে সরকার চিন্তাভাবনা করছে।

(দ্য রিপোর্ট/কেএ/এপি/ডিসেম্বর ০৪, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর